+

কলাপাড়ার ধুলাসারের চরগঙ্গামতি শিক্ষা স্বাস্থ্য ও বিশুদ্ধ পানির অভাব

সরেজমিনবার্তা | নিউজ টি ২ দিন ২ ঘন্টা ২৪ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1140
...

 

ইমাম হোসেন হিমেল।

কলাপাড়া উপজেলার মহিপুর থানাধীন ধুলাসার ইউনিয়ানের চরগঙ্গামতি বিভিন্ন ইউনিয়ান থেকে জীবিকার তাগিদে বালুর ধুপে অস্থায়ীভাবে বসবাস করছে ২৫ টি পরিবার প্রাই দেড়শতাধিক জেলে। এখান থেকেই সাগরে যাওয়া আসা করেন তারা শিক্ষাব্যবস্থা  স্বাস্থ্যব্যবস্থা ও বিশুদ্ধ পানির ব্যবস্থা না থাকায় ভোগান্তি এই পরিবার গুলোর।

সরেজমিনে গিয়ে দেখা যায় বিভিন্ন যায়গা থেকে এখানে অস্থায়ী ভাবে জিবন যাপন করছেন দেড়শতাধিক মানুষ  তারা নিজের পরিবারের মানুষের মুখে হাঁসি ফুটাতে এই ঝর বৃষ্টির মাঝে কস্টে জীবন যাপন করছেন। বেকারত্ব দূর করতে নিজেদের আত্মীয় স্বজনরা মিলে একই বাসায় থেকে নামছেন মাছ শিকারে কিছুটা সময় সাগরে থাকলে ও বেশি সময় টা পাড় করতে হয় বালুর ধুপে অনেকে পরিবারের সবাইকে নিয়েই থাকছেন ধুপে।

এতে লাভের চেয়ে ক্ষতির আশঙ্কায় দেখছেন বেশি এলাকার সুশীল সমাজ তার কারণ হল, শিক্ষা স্বাস্থ্য বিশুদ্ধ পানি এই তিনটির একটি ও নেই ২৫ টি পরিবারের মাঝে ছোট ছোট বাচ্চারা পড়ালেখা না করে  নেমে যাচ্ছে সমুদ্রে মাছ শিকার করতে কেউ বা জাল ফেলে  শিখছে কিভাবে মাছ শিকার করতে হয় এই পরিবার গুলোর দিকে তাকালে মনে হয় মাছ শিকার ছারা কোন কাজই নেই তাদের জন্য।

তাদের পরিবারের অভিভাবকের কাছে এই বিষয় জানতে চাইলে তারা বলেন, কি করমু মোরা মোগো যদি যায়গা জমি থাকতো তা হলে কি আর এই বালুর ধুপে পইরা থাকতাম মোর পোলায় মাছ ধরা ছারা আর কোন কাম জানেনা তাই ত নাতি নাতকুর লইয়া বালুর ধুপে পইরা আছি মোর ওই ছোড নাতি ডার প্যাডে সব বালু শারাদিন খেলবে আর বালু প্যাডে যাবে।

মোঃ হাকিম আলী বলেন, এখান থেকে সাগরে একটু সহজে যেতে পাড়ি মাছ ধরা ছারা অন্য কাজ জানিনা তাই এখানে পড়ে আছি,ওই সাগরের লবন পানি ড্রামে অাটকে রাখি তিন চার দিন পড়ে সেই পানি পান করতে হয়  আমাদের এতে বিভিন্ন রোগের সম্মুখীন হই আমরা । স্বাস্থ্য শিক্ষা ও বিশুদ্ধ পানির খুব  অভাব আমাদের আর কিছু না হলেও খুব দ্রুত একটা টিউবওয়েল ধরকার যদি এই সহযোগিতা সরকারের কাছ থেকে পেতাম আমাদের খুব উপকার হবে।

উপজেলা নির্বাহী অফিসারের কাছে এই দেড়শত মানুষের দাবি, আমাদের  স্বাস্থ্য ব্যবস্থা শিক্ষাব্যবস্থা বিশুদ্ধ  পানির ব্যবস্থা খুব দ্রুত কার্যকর করতে হবে। 

...
Md. Emam Hossain(SJB:E039)
Mobile : 01729534815

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ