+

‘ব্ল্যাক প্যান্থার’ বসম্যান চলে গেলেন

সরেজমিনবার্তা | নিউজ টি ৩০ দিন ১৩ ঘন্টা ৪৩ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 930
...

‘দেয়ার ইজ নো প্লেস টু ডাই
অ্যান্ড ইউ ক্যান সি, আ’ম নট ডেড।’


বড় পর্দায় এভাবেই বলেছিলেন টু’চ্যালারূপী চ্যাডউইক বসম্যান। সেই বসম্যান চার বছর ক্যানসারে ভুগে মাত্র ৪৩ বছর বয়সে নীরবে বিদায় নিলেন বিশ্বের রঙ্গমঞ্চ থেকে। আজ শনিবার সকালে হঠাৎ করেই ঘুম থেকে উঠে পৃথিবীর মানুষ জানল, মারা গেছেন মার্কিন অভিনেতা চ্যাডউইক বসম্যান। ‘ব্ল্যাক প্যান্থার’খ্যাত এই অভিনেতা কয়েক বছর ধরেই ভুগছিলেন কোলন ক্যানসারে। তবে নিজের অসুস্থতার খবর প্রকাশ্যে আনেননি, খুব বেশি জানতে দেননি সংবাদমাধ্যমকে।

বসম্যানের মৃত্যুর খবর জানিয়েছেন তাঁর প্রতিনিধি নিকি ফিওরাভান্তে। সংবাদ সংস্থা এপিকে তিনি জানিয়েছেন, শুক্রবার লস অ্যাঞ্জেলেসে নিজের বাড়িতে শেষনিশ্বাস ত্যাগ করেছেন বসম্যান। মৃত্যুর সময় তাঁর পাশে ছিলেন স্ত্রী টেলর সিমন লেডওয়ার্ডসহ পরিবারের সবাই। আজ সকাল ৭টা ৪১ মিনিটে চ্যাডউইক বসম্যানের টুইটার হ্যান্ডেল থেকে তাঁর মৃত্যুর কথা জানানো হয়েছে।

টুইটে লেখা হয়, ‘দুঃখের সঙ্গে জানাতে হচ্ছে, চ্যাডউইক আর নেই। ২০১৬ সালে তাঁর স্টেজ–৩ কোলন ক্যানসার ধরা পড়ে। পরে সেটি স্টেজ–৪-এ চলে যায়। চার বছর ধরে লড়াই করেছেন ক্যানসারের সঙ্গে। সত্যিকারের যোদ্ধা এই পরিস্থিতির মধ্যেও তাঁর গুণমুগ্ধ ভক্তদের জন্য বিভিন্ন চরিত্র উপহার দিয়েছেন। তার মধ্যে “ব্ল্যাক প্যান্থার” সিনেমায় রাজা টু’চ্যালা তাঁর নিজের জীবনে অন্যতম প্রাপ্তি।’

এই কঠিন সময়ে তাঁদের পাশে থাকার জন্য তাঁর অগণিত ভক্তকে ধন্যবাদ জানিয়েছেন চ্যাডউইকের পরিবার।

চার বছর আগে চ্যাডউইক বসম্যানের কোলোন ক্যানসার ধরা পড়লেও কখনো প্রকাশ্যে নিজের রোগ বা চিকিৎসা নিয়ে কিছুই বলেননি হলিউডের এই অভিনেতা। এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ব্ল্যাক প্যান্থারের চরিত্রে অভিনয় করার আগে তিনি এই সুযোগের জন্য রীতিমতো প্রার্থনা করতেন, কারণ এটি কৃষ্ণাঙ্গদের সুপারহিরো। তার আগে তিনি জ্যাকি রবিনসন, জেমস ব্রাউনের মতো বহুল চর্চিত কৃষ্ণাঙ্গ চরিত্র অভিনয় করেছেন।

অভিনয়জগতে আরও আগে যাত্রা হলেও ২০১৩ সালে বেসবল তারকা ‘জ্যাকি রবিনসন’ ছবিটি ছিল তাঁর জ্বলে ওঠা। তখন দর্শকের কাছে তাঁর শক্ত অবস্থান। মার্ভেল সিরিজের ‘ব্ল্যাক প্যান্থার’ ব্লকবাস্টার হিট হয়েছিল। ছবিটি অস্কারে সেরা ছবির মনোনয়নও পেয়েছিল। কমিকস থেকে তৈরি এটিই প্রথম ছবি, যা অস্কারের মনোনয়ন পায়। এ ছাড়াও ‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’, ‘অ্যাভেঞ্জার্স’ সিরিজের কিছু ছবিতেও দেখা গিয়েছে তাঁকে। তাঁর মৃত্যুকে শোক প্রকাশ করেছে হলিউডের পরিচিত সব মুখ। শোক প্রকাশ করেছেন আমেরিকান প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনায় জন্মগ্রহণ করেন চ্যাডউইক বসম্যান। মা ছিলেন নার্স। বাবা গৃহসজ্জাসামগ্রীর ব্যবসা করতেন। ওয়াশিংটন ডিসির হাওয়ার্ড ইউনিভার্সিটিতে স্নাতক সম্পন্ন করেন তিনি।

...
News Admin(SJB:E118)
Mobile : 01731808079

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ