+

স্বর্ণখচিত গিলাফ বসছে কাবা শরীফে

সরেজমিনবার্তা | নিউজ টি ৮ দিন ৮ ঘন্টা ৪০ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1135
...

 

মোহাম্মদ বেলাল উদ্দিন সিনিয়র স্টাফ রিপোর্টার :

প্রতিবছর হজের মৌসুমে বাৎসরিক নিয়ম মেনে কাবা শরীফে পড়ানো হয় স্বর্ণখচিত কোরাআনিক ক্যালিগ্রাফির নতুন কালো গিলাফ। সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে , এবার ৩০ জুলাই সে ধারাবাহিকতায় কাবা শরীফে পড়ানো হবে নতুন গিলাফ। ২৪ জুলাই ঘোষণা দিয়েছেন কাবা শরীফের প্রধান তত্ত্বাবধায়ক শায়ক ডঃ আব্দুর রহমান আস সুদাইসি। নির্দিষ্ট সংখ্যক শিল্পী প্রতিবছরই বছরব্যাপী একান্ত প্রচেষ্টায় এ নতুন গিলাফ তৈরি করে থাকেন।

স্যার ডঃ আব্দুর রহমান আস সুদাইসি জানিয়েছেন , আগামী বৃহস্পতিবার ১৬০ জন কাবা শরিফের পুরাতন গিলাফ পরিবর্তন করে নতুন গিলাফ পরানোর কাজে অংশগ্রহণ করবেন একজন দক্ষ ও প্রশিক্ষিত বিশেষজ্ঞ কারিগর ও প্রযুক্তিবিদ।
এ প্রক্রিয়াটি প্রতিবছর ৯ জিলহজ অনুষ্ঠিত হয়ে থাকে। সৌদিকে গেজেটের প্রতিবেদন থেকে জানা গেছে , ইতিমধ্যেই আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে কাবা শরীফের নতুন গিলাফ। এ গিলাফ গ্রহণ করেছেন কাবা শরীফ ও মদিনার মসজিদে নববীর প্রধান ইমাম ও খতিব শায়ক ডঃ আব্দুল আজিজ বিন আব্দুর রহমান আল সুদাইসি।

হাজিরা হজ্জের কার্যক্রম সম্পন্ন করার পর নতুন গিলাফে সজ্জিত পবিত্র কাবা শরীফ দেখতে পারবেন। ৬৭০ কেজি খাঁটি সিল্ক ব্যবহৃত হয়েছে কাবার কিসওয়া তৈরিতে। এটি কালো রঙের হয়ে থাকে। এছাড়াও এ গিলাপ তৈরিতে ব্যবহার করা হয় ১২০ কেজি সোনায় মোড়ানো সুতা এবং ১০০ কেজি রূপার সুতা। ৪৭ খন্ডে বিভক্ত করে এই গিলাফে কাবার চারদিকে আবৃত করে দেওয়া হয়।

প্রায় ৫.৮ মিলিয়ন ডলার খরচ হয় পবিত্র কাবা শরীফের গিলাফ তৈরি। আর পুরনো গিলাফকে টুকরো টুকরো করে উপহার হিসেবে দেওয়া হয় বিভিন্ন দেশের ইসলামিক স্কলার , বিশিষ্ট ব্যক্তি ও রাষ্ট্রপ্রধানদের।

...
MD. Shajalal Rana(SJB:E078)
Mobile : 01881715240

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

সর্বশেষ সংবাদ