+

রায়গঞ্জে ঘুড়ি ওড়ানো উৎসবে শিশু-কিশোর।

সরেজমিনবার্তা | নিউজ টি ১১ দিন ১১ ঘন্টা ৯ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 965
...

 

 

মোঃ আঃআলিম খাঁন সিরাজগঞ্জ রায়গঞ্জ প্রতিনিধিঃ-

 

প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্কে পুরো বিশ্ব।  সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ছুটে চলা মানুষগুলো এখন গৃহবন্দি।  এই অবস্থায় নিরাপদে থাকতে স্কুল-কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।  সেই সাথে বন্ধ প্রায় সকল কর্মক্ষেত্র।  প্রতিবছর গ্রীষ্মকালে ঘুড়ি উড়ানো উৎসব চললেও নেটপ্রেমী কিংবা স্মার্টফোনে বুঁদ হওয়া তরুণ প্রজন্মের মধ্যে এত বৃহৎ পরিসরে, ঘুড়ি ওড়াতে আগে কখনো দেখা যায়নি।
করোনাভাইরাসের ভয়াবহতা বদলে দিয়েছে পুরো পৃথিবীর দৃশ্যপট।  আর এই লম্বা ছুটিতে বাঙালির ঐতিহ্য রঙিন ঘুড়িতে মেতেছেন সিরাজগঞ্জের রায়গঞ্জউপজেলার তরুণ প্রজন্ম সহ নানান পেশাজীবি মানুষ।  খোলা আকাশের নিচে, মাঠ-ঘাট জুড়ে শিশু-কিশোর ও ঘুড়ি প্রেমীরা মেতেছে মহা উৎসবে।  অনেকেই আবার ঘুড়ির সুতোয় কাটাকাটি খেলে কিংবা আকাশে ঘুড়ি পাঠিয়ে এ যেন করোনাকালীন ক্লান্তি ও অবসাদ দূর করার এক সুস্থ বিনোদন। 

আর এই ঘুড়ি উরানোকে পূজি করে ঘুড়ি তৈরিতে ব্যস্ত সময় পাড় করছেন সংকটময় সময়ের কর্মহীন হয়ে পড়া ঘুড়ি তৈরীর কারিগররা।  উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, ঘুড়ি তৈরির কারিগররা বাশ-বেত এবং রঙ্গিন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের ঘুড়ি তৈরি করে তা বিভিন্ন ঘুড়ি প্রিয় মানুষদের কাছে খুব ভাল দামে বিক্রি করছে।  সেই ঘুড়িতেই ব্যস্ত হয়ে পরেছে  আকাশ পদে  । রায়গঞ্জ
উপজেলার সলঙ্গা থানার  ঘুড়কা  ইউনিয়নের বাশুদেবকোল গ্রামের  মৃত রহিল উদ্দিন এর ছেলে আব্দুর করিম  

 

 বলেন, বাড়ীতে দীর্ঘদিন অবস্থান করার ফলে আর্থিক সংকটের মধ্যদিয়ে দিন যাচ্ছিল ।  এবছর মানুষের মধ্যে ঘুড়ির ব্যাপক জনপ্রিয়তা দেখে ঘুুরি বানানো এবং বিক্রির কাজে মন দিলাম ।  তারপর ঘুড়ি বিক্রির ব্যাপক সাড়া পাওয়ায় এটা এখন আমার জন্য লাভ জনক ব্যবসা হয়ে উঠেছে।  অনেক দূর/দুরান্ত থেকে বিভিন্ন ধরনের লোক আমার কাছে ঘুড়ি কিনতে আসে।   সাধারণ ঘুড়ি,গুড্ডি, চোং, বিমান, কয়রা, সর্প, ঢোল, পানসি, নৌকা, বাজরা ইত্যাদি বিভিন্ন প্রকার ঘুড়ি এক একটা ১০০০/৬০০/২০০ টাকা পর্যন্ত বিক্রি করি ।  ভাল ভাবে কাজ করলে দিন ২/৩ টা পর্যন্ত ঘুরি বানানো সম্ভব হয় ।
 

এ সময় একজন ক্রেতা বলেন, আমি আমার ছেলের জন্য একটা ঘুড়ি কিনতে এসেছি।  এই সময়ে ছেলেকে বাইরে ঘোরাফেরা করতে দেওয়ার চাইতে মাঠে ঘুড়ি উড়াতে দেওয়া ভাল ।  এই অবসর সময়ে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীবৃন্দ ঘুড়িতে ডিজিটাল পদ্ধতিতে লাইট লাগিয়ে তা দিনের বেলার পাশাপাশি রাতেও একটা সুন্দর দৃশ্য তৈরি করে ।  যা মানুষকে একটা সুন্দর বিনোদন দিতে সাহায্য করে । রায়গঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান রেজাউলকরিম (বাচ্চু) বলেন,     খেলাধুলাও বিনোদনের অন্যতম মাধ্যম। বিভিন্ন উৎসব অনুষ্ঠানে উপস্থিত হওয়াও আনন্দ-বিনোদনের অন্যতম মাধ্যম। তবে উৎসবের নামে অপচয় অর্থহীন কর্মকান্ড ও অপসংস্কৃতি বা অনাচারে জড়িয়ে পড়া নিষিদ্ধ। সবার কাছে একটি প্রত্যাশা  আইন মেনে বিনোদন করি । 

 

...
Abdul Alim Khan(SJB:E084)
Mobile : 5263

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ