+

সাদা-কালো

সরেজমিনবার্তা | নিউজ টি ২৬ দিন ১৯ ঘন্টা ৫ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 895
...

 

মানুষ যা কিছু নিয়ে গর্ববোধ করে যেমন গায়ের রঙ, মেধা, মর্যাদা, সৌভাগ্য, রূপ-লাবণ্য, শারীরিক গঠন – কোন কিছুই তার নিজের কামাই না, সবই সৃস্টিকর্তা প্রদত্ত। আমি এই যে দেহ নিয়ে ঘুরে বেড়াচ্ছি, সেই আমি আমার অস্তিত্বে আসার আগে আমার প্রাপ্ত দেহের কোন অংশের ব্যাপারেই কিছু করিনি। করার মত কোন বোধই তো ছিলনা। আমার আমি – আমার আত্মা, বিবেক-বোধ, অঙ্গ-প্রত্যঙ্গ সমেত – এই আমি, পুরোটা একটা সিঙ্গেল প্যাকেজ, পুরোটাই সৃস্টিকর্তার দান। কোন বুদ্ধিমান মানুষ কি স্রষ্টা যা ‘ভিক্ষা’ দিলেন তা নিয়ে অহংকার করতে পারে? আমার জাতে কোন কৃতিত্ব নেই সেটা নিয়ে গর্ব করার কিইবা আছে? সৃস্টিকর্তা মানুষের জাত সৃস্টি করেন নাই সৃস্টির সেরা জীব হিসাবে মানুষ সৃস্টি ‍করেছিল, মানুষ নিজের স্বার্থের জন্য জাত সৃষ্টি করেছিল। আবার সাদা কালো নিয়েও বিশ্ব জুরে মানুষ বিভেদ সৃস্টি করে রেখেছে। কালো মানুষ এখনও দৈনন্দিন বৈষম্যের শিকার। চামড়ার সাদা-কালোর বিবেচনায় মানুষের মধ্যে বিভাজন বৈষম্যপূর্ণ সমাজের কুৎসিত রূপ! বাইরের চামড়া কালো নাকি সাদা বিবেচনা করে মানুষের শ্রেষ্ঠত্ব বিচার করা বর্ণবাদী মানসিকতারই বহিঃপ্রকাশ। আসলে যারা সাদা রংয়ের মানুষকে কালোর ওপরে প্রাধান্য দেয় তারা ইউরোপিয় ঔপনিবেশিক প্রভুদের গোলামীকেই পরোক্ষভাবে লালন করে, আজন্মকাল মানসিক দাসত্ব বহন করে, 
আমি বাংলাদেশে জন্মেছি। কিন্তু আমি ডেনমার্কে জন্মে স্ক্যান্ডিনেভিয়ান হতে পারতাম আবার নাইজেরিয়াতে জন্মে কালো মানুষও হতে পারতাম। আমার জন্মভূমি বা জাতিসত্তা নির্ধারণে আমার কোন হাত ছিলনা – এটা পুরোপুরি স্রষ্টাপ্রদত্ত একটা ব্যাপার।
দুঃখজনক হলেও সত্য, যুগে যুগে মানুষ নিজেদের বিচার করার সময় জন্মের যতটা দাম দিয়েছে, কাজের ততটা দাম দেয়নি। ‘জন্ম হোক যথা তথা, কর্ম হোক ভাল’ – ধরণের নীতিবাক্যগুলো ভাব সম্প্রসারণ করা ছাড়া অন্য কাজে লাগেনি। সামন্তযুগের বংশ বা গোত্র নিয়ে মানুষের যে অবস্থানটা ছিল, পুঁজিবাদী যুগে সেটা বৃহত্তর পরিসরে ‘জাতি’র চেহারা নিয়ে হাজির হয়েছে। 
আরো ন্যাক্কারজনক ব্যাপার হল এক জাতি আরেক জাতিসত্ত্বাকে নিশ্চিহ্ন করে দিয়ে তাদের সম্পদকে দখল করবে, এটাকে অন্যায় হিসেবেও দেখা হয়না। ডারউইনিজমের হাত ধরে আসা সোশ্যাল ডারউইনিজম বলে – যে জাতি বেশি সক্ষম সে জাতি অন্য জাতিকে ধরে খাবে। সার্ভাইবল অফ দ্য ফিটেস্ট, এটা নাকি প্রকৃতির নিয়ম – এতে অন্যায় কিছু নেই! হোমো স্যাপিয়েন্স জাত দুভাগে বিভক্ত – সাদা চামড়ার হোমো সুপেরিয়র আর বাদামি-কালো চামড়ার হোমো ইনফেরিয়র। এমন বিশ্বাস নিয়ে বিখ্যাত দার্শনিক ইমানুয়েল কান্ট, শ্যোপেনহাওয়ার, ফ্রিডরিখ হেগ্যেল, অগাস্ত ক্যোৎথেকে শুরু করে আজকের হাভার্ডের বিজ্ঞানীরা বই অবধি লিখেছেন। ইউরোপীয় এনলাইটমেন্টের গুরু ভলতেয়ার সন্দেহ প্রকাশ করে লিখেছিলেন যে নিগ্রোরা বাঁদর থেকে এসেছে নাকি বাঁদররা নিগ্রো থেকে এসেছে তা গবেষণার বিষয়! তবে সবই কাল্পনিক, মানুষ সৃস্টিকর্তার সৃস্টি। 
সৃস্টিকর্তা যে আমাকে সাহারার শুকনো ধূধূ কোন মরুভূমিতে জন্ম দেননি, কিংবা কানাডার আলবার্টার বরফরাজ্যের অধিবাসী করে পাঠাননি সেজন্য আমি সত্যি সৃস্টিকর্তার কাছে কৃতজ্ঞ। আমি বৃষ্টি আর পাহাড় দু’টি খুব ভালোবাসলেও সৃস্টিকর্তা আমাকে আসামের চেরাপুঞ্জি বা হিমালয়ের কোন পাহাড়ি গ্রামে জন্ম দিয়ে পাঠাননি সেজন্য আমি মোটেই দুঃখিত নই। আমি তথাকথিত উন্নত বিশ্বের নাগরিক নই বলে আমার যেমন আক্ষেপ নেই তেমনি মক্কায় জন্ম হলে বায়তুল্লাহ্‌তে প্রতি ওয়াক্ত স্বলাত আদায় করে ১ লক্ষ গুণ প্রতিদান পেতে পারতাম – সেটা নিয়েও আমার আক্ষেপ নেই। কেন নেই? কারণ আমি জানি সৃস্টিকর্তা যেখানে  জন্ম দিয়েছেন, বড় করে তুলেছেন তার পিছনে তার একটি উদ্দেশ্য আছে। এই উদ্দেশ্যটা আমি জানিনা। কিন্তু তার যে আমাকে নিয়ে একটি পরিকল্পনা আছে তা সুনিশ্চিত। আরেকটু বড় আঙ্গিকে দেখলে – এই সমগ্র বিশ্বচরাচর সৃষ্টি ও প্রতিপালনের মহাপরিকল্পনার আমিও একটা অংশ। সৃস্টিকর্তা যা করেন  ভালোর জন্যই করেন। 

সৃস্টিকর্তা যা দিয়েছেন তাহাই  শ্রেষ্ঠ।

...
MD. Shajalal Rana(SJB:E078)
Mobile : 01881715240
...
জুনে আউডির ৩ টি মডেল বাংলাদেশে আসছে

প্রয়োজনীয় সকল স্বাস্থ্যবিধি ও নিরাপদ সুরক্ষা ব্যবস্থা বিবেচনায় নিয়ে এ মাসেই ৩টি নতুন মডেল ২০২০ আউডি...

প্রকাশিত : Tuesday, 16 June 2020
...
প্রকৃত যৌনতা থেকে একেবারেই আলাদা পর্ন, বার্তা দিচ্ছেন পর্নস্টাররা

প্রকৃত যৌনতা থেকে একেবারেই আলাদা পর্ন, বার্তা দিচ্ছেন পর্নস্টাররা

প্রকাশিত : Tuesday, 16 June 2020

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ