গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত নিবন্ধন নাম্বার ৬৮

স্বাস্থ্য ক্ষেত্রে গবেষণা বাড়ানো দরকার ॥ প্রধানমন্ত্রী

সরেজমিনবার্তা | নিউজ টি ১৪ দিন ২০ ঘন্টা ১১ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 245
...

অনলাইন রিপোর্টার ॥ কৃষিক্ষেত্রে গবেষণা অনেকটা এগিয়ে গেলেও স্বাস্থ্য খাত যে এ বিষয়ে পিছিয়ে আছে, সে বিষয়টি তুলে ধরে দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সব খাতেই গবেষণা বাড়ানোর ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সের উদ্বোধন অনুষ্ঠানে যুক্ত হয়ে এ বিষয়ে কথা বলেন তিনি।

স্বাস্থ্য বিষয়ে গবেষণায় পিছিয়ে থাকার কথা তুলে ধরে সরকার প্রধান বলেন, ‘আমরা স্বাস্থ্য বিষয়ে গবেষণায় পিছিয়ে আছি। স্বাস্থ্য বিষয়ে গবেষণা আমাদের দেশে খুব কম হচ্ছে। আমাদের খুব কম চিকিৎসক আছে যারা গবেষণা করছেন। চিকিৎসকরা রোগীদের সেবা দিতে যতটা আগ্রহী, গবেষণার ক্ষেত্রে ততটা নন। হাতে গোণা কয়েকজনই নিয়মিত গবেষণা করেন। এই ক্ষেত্রেও আমরা পদক্ষেপ নিচ্ছি। স্বাস্থ্য বিষয়ে গবেষণাটা আমাদের একান্তভাবে দরকার। অন্যান্য ক্ষেত্রে গবেষণায় আমরা এগিয়ে যাচ্ছি।’

মৌলিক গবেষণার পাশপাশি প্রায়োগিক গবেষণার ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “গবেষণার সাথে সাথে এই গবেষণালব্ধ জ্ঞান আমাদের আর্থ সামাজিক উন্নয়নে কীভাবে ব্যবহার করা যায়, সেটার ওপরও আমরা জোর দিচ্ছি।কারণ আপনাদের প্রতিটি ক্ষেত্রে, এটা স্বাস্থ্য বা খাদ্য উৎপাদন, বা আমরা যে অবকাঠামো উন্নয়ন করি তার ক্ষেত্রে, অর্থাৎ ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে, সব ক্ষেত্রেই কিন্তু গবেষণা প্রয়োজন। আসলে গবেষণার ছাড়া উৎকর্ষ লাভ করা যায় না; আর টেকসই লক্ষ্য অর্জন করতে গেলে আমাদের গবেষণা একান্তভাবে দরকার।”

শেখ হাসিনা বলেন, যেসব দেশ বৈজ্ঞানিক গবেষণায় এগিয়ে যাচ্ছে তারাই অর্থনৈতিকভাবে দ্রুত উন্নতি করতে পারছে। কাজেই উন্নতি করতে হলে গবেষণার বিকল্প নেই।

১৯৯৬ সালের আগে বাজেটে গবেষণার জন্য অর্থ বরাদ্দ ছিল না জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারে এসে গবেষণার জন্য বাজেটে থোক বরাদ্দ দেয়। এরপর প্রতি বছর বাজেটে গবেষণার জন্য বিশেষ বরাদ্দ রাখা হয়।

বাংলাদেশ এখন বিভিন্ন বিষয়ে গবেষণায় যথেষ্ট এগিয়ে যাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, “আমাদের এগিয়ে যেতেই হবে। আর গবেষণাটা এমন না যে ওখানেই শেষ হয়ে যাবে।”

বিজ্ঞান গবেষণায় যাতে সবাই এগিয়ে আসে, সেজন্য আওয়ামী লীগ সরকারের বিভিন্ন প্রচেষ্টার কথা তুলে ধরার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির চিত্র অনুষ্ঠানে তুলে ধরেন প্রধানমন্ত্রী।

আগারগাঁওয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সে এ অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

...
News Admin

নিয়োগ বিজ্ঞপ্তি


খুলনা বিভাগের সাংবাদিক, মুক্ত হাতে যারা লিখতে ভালোবাসেন তাদের জন্য সুখবর। বাংলাদেশের বহুল প্রচারিত, মিডিয়া অন্তুর্ভুক্ত জাতীয় দৈনিক সরেজমিনবার্তা পত্রিকায় খুলনা বিভাগীয় প্রধান , জেলা প্রতিনিধি , বিজ্ঞাপন প্রতিনিধি পদে নিয়োগ দেয়া হবে। আগ্রহীগণ ০১৭১৫ ৯৫ ৯৩ ৪৪ এই নম্বর এ যোগাযোগ করুন।

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ