গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত নিবন্ধন নাম্বার ৬৮

প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ চক্রের ৭ বিদেশি নাগরিকসহ গ্রেপ্তার ৯

সরেজমিনবার্তা | নিউজ টি ১৫ দিন ১৫ ঘন্টা ৭ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 870
...

প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ চক্রের ৭ বিদেশি নাগরিকসহ গ্রেপ্তার ৯

 

দেলোয়ার হোসেন ঃ 

গত ( ১২ জানুয়ারি )সকাল ৬ ঘটিকা র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল র‌্যাব-৮ এর সহযোগীতায় রাজধানীর পল্লবী থানা, রুপনগর থানা এবং দক্ষিণখান থানাধীন এলাকায় অভিযান পরিচালনা করে দামী পার্সেল পাঠানোর প্রলোভন দেখিয়ে বিপুল পরিমান অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে ০৮ টি পাসেপোর্ট, ৩১ টি মোবাইল, ০৩ টি ল্যাপটপ, ০১ টি চেক বই, ০৩ টি পেনড্রাইভ এবং নগদ ৯৫,৮১৫ টাকাসহ সংঘবদ্ধ প্রতারক চক্রের ০৭ জন বিদেশী নাগরিকসহ  ০৯ জন প্রাতরক’কে গ্রেফতার করেন ৷গ্রেফতারকৃত বিদেশীরা হলেন ৷

 

(1) Udeze Obinna Ruben (42), দেশ-নাইজেরিয়া।

(2) Ntombikhona Gebuza (36), দেশ-দক্ষিণ আফ্রিকা।

(3) Ifunanya Vivian Nnawuike (31), দেশ-নাইজেরিয়া।

(4) Sunday Shederack Ejim (32), দেশ-নাইজেরিয়া।

(5) Chinedu Moses Nnaji (36), দেশ-নাইজেরিয়া।

(6) Collims Ifesinachi Talike (30), দেশ-নাইজেরিয়া।

(7) Chidimma Ebele Eylofor (26), দেশ-নাইজেরিয়া।

(8) মোঃ নাহিদুল ইসলাম (৩০), জেলা-ফেনী।

(9) সোনিয়া আক্তার (৩৩), জেলা-নরসিংদী।

 

 

 

গ্রেফতারকৃত আসামীদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তারা সংঘবদ্ধ ভাবে দীর্ঘদিন যাবৎ অভিনব কায়দায় বিপরীত লিঙ্গের ব্যক্তিদের সাথে বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম-ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইমো, ফেসবুক ইত্যাদি এর দ্বারা নিজেদেরকে পশ্চিমা বিশে^র উন্নত দেশের নাগরিক হিসেবে প্রকাশ করে। পরবর্তীতে একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরির পর এক পর্যায়ে দামি উপহার বাংলাদেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে প্রতারণার জাল বিছানো হয়। এক পর্যায়ে বাংলাদেশের কাস্টমস্ অফিসার পরিচয়ে এক নারী ভিকটিমকে ফোন করে বলে তার নামে একটি পার্সেল বিমানবন্দরে এসেছে। উক্ত পার্সেলটি ডেলিভারি করতে কাস্টমস্্ চার্জ হিসেবে মোটা অংকের টাকা বিকাশ/ব্যাংক এ্যাকাউন্ট নাম্বারে পরিশোধ করতে বলা হয়। যেহেতু পার্সেলে অতি মূল্যবান দ্রব্যসামগ্রী রয়েছে তাই কাস্টমস্্ চার্জ একটু বেশী হয়েছে বলে তাদেরকে বুঝানো হয়। সন্দেহ বশতঃ কোন প্রতারিত ব্যক্তি সরাসরি টাকা প্রদান করতে বা দেখা করতে চাইলে প্রতারকরা এসএমএস এর মাধ্যমে জানায় যে, ঐ মুহুর্তে তারা বিদেশে অবস্থান বা জরুরী কোন মিটিং এ আছেন। বাংলাদেশী সহজ সরল মানুষ তাদের কথায় প্রলুব্ধ হয়ে সংশ্লিষ্ট বিকাশ/ব্যাংক একাউন্টে টাকা পাঠিয়ে প্রতারিত হয়ে আসছে। প্রতারিত ব্যক্তি অর্থ পরিশোধ করার পর তার নামে প্রেরিত পার্সেলটি সংগ্রহ করার জন্য বিমানবন্দরে সংশ্লিষ্ট অফিসে গিয়ে দেখে যে, তার নামে কোন পার্সেল আসে নাই। তখন প্রতারিত ভিকটিম পার্সেল প্রেরণকারী বিদেশী বন্ধুর সাথে বারংবার যোগাযোগের চেষ্টা করলেও তাকে আর পাওয়া যায়না। তখন বুঝতে পারে, সে ভয়াবহ প্রতারণার শিকার হয়েছে। এই দৃশ্য ধৃত আসামীদের দ্বারা প্রতারিত এদেশীয় অজস্র সাধারণ মানুষ। 

 

গ্রেফতারকৃত প্রতারক সদস্যরা  কৌশল অবলম্বন করে জন সাধারণের সাথে প্রতারণা করে আসছিলঃ

 

গ্রেফতারকৃত আসামীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে মেয়েদের নামে ভুয়া আইডি খুলে বিভিন্ন প্রোফাইল ঘেটে ঘেটে বড় বড় ব্যাবসয়ী, হাই প্রোফাইল চাকুরীজিবীসহ উচ্চবিত্ত মানুষদের’কে ভিকটিম হিসেবে টার্গেট করে থাকে।

 

ভিকটিম নির্ধারণ করার পর তাদেরকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে ভিকটিমদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করে। ভিকটিমদের কাছে নিজেকে পশ্চিমা বিশে^র উন্নত দেশের সামরিক বাহিনী ও পুলিশ বাহিনীর উর্দ্ধতন কর্মকর্তা পরিচয় দেয়। ভিকটিমকে বিভিন্ন সময়ে উচ্চ পদস্থ কর্মকর্তার ভুয়া  ছবি পাঠায় বিশ্বাস স্থাপনের জন্য। সম্পর্কের এক পর্যায়ে বিভিন্নভাবে ভিকটিম’কে তার প্রতি বিশ্বাস স্থাপনে প্রলুব্ধ করে থাকে।

 

বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলার পর প্রতারকরা জানায় তাদের কাছে বিপুল পরিমান ডলার বা বৈদেশিক মুদ্রা রয়েছে কিন্তু তারা তা খরচ বা নিজেদের দেশে নিতে পারছে না। প্রতারকরা সেই ডলার বা বৈদেশিক মুদ্রা ভিকটিমের কাছে পাঠাতে চায় এবং বলে তোমার কাছে রেখে দিও পরবর্তীতে আমি নিব। চাকুরীজীবিদের বলে তাদের দিয়ে জনসেবামূলক কাজে প্রচুর পরিমান অর্থ ব্যায় করবে এবং এতে তারা একটি নিদৃষ্ট হারে কমিশন পাবেন। আর যারা ব্যবসায়ী তাদেরকে বুঝায় তার ব্যবসায় অর্থ লগ্নি করবে এবং সে ৩৫-৪৫% কমিশন পাবেন। এতে করে সহজ সরল মানুষ প্রলুব্ধ হয়ে তাদের কথায় বিশ্বাস স্থাপন করে প্রতারিত হয়।

...
Md. Delolwaor Hossain

নিয়োগ বিজ্ঞপ্তি


খুলনা বিভাগের সাংবাদিক, মুক্ত হাতে যারা লিখতে ভালোবাসেন তাদের জন্য সুখবর। বাংলাদেশের বহুল প্রচারিত, মিডিয়া অন্তুর্ভুক্ত জাতীয় দৈনিক সরেজমিনবার্তা পত্রিকায় খুলনা বিভাগীয় প্রধান , জেলা প্রতিনিধি , বিজ্ঞাপন প্রতিনিধি পদে নিয়োগ দেয়া হবে। আগ্রহীগণ ০১৭১৫ ৯৫ ৯৩ ৪৪ এই নম্বর এ যোগাযোগ করুন।

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ