+

ঘুষের টাকায় শূণ্য থেকে কোটিপতি সার্ভেয়ার মঞ্জুর

সরেজমিনবার্তা | নিউজ টি ২০ দিন ৬ ঘন্টা ৩৪ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 3625
...

আনিচুর রহমান, ফরিদপুর ঃ

জেলা প্রশাসক কার্যালয়ে ভূমি অধিগ্রহণ শাখায় সার্ভেয়ার এম মঞ্জুর পদ্মা রেলওয়ের জায়গা অধিগ্রহনের নামে কোটি টাকা ঘুষ বানিজ্যের অভিযোগ পাওয়া গেছে। সরেজমিনে গিয়ে ফরিদপুর জেলার ভাংগা থানার ৩৮নং চন্ডিদাশদী , ২২৪ নং গোপালকরদী, ২২১ নং আলগাদয়িা, ২২৬ নং দহিসড়া, ২০৭ নং দুলালী, ৫৫ নং সদরদী, ঈশ্বরদী, সলিলদিয়া সহ আরো বেশ কয়েকটি গ্রামের রেল অধিগ্রহনের জায়গার মূল্য পাওয়ার জন্য জায়গার বিস্তারিত তথ্য গ্রহনে কাজ করেছে সার্ভেযার এম মঞ্জুর ।

তিনি এসব এলাকার জমি অধিগ্রহনে রিপোর্ট কার্যক্রম করে জমির মালিককে ন্যায্য মূল্য পাইয়ে দেয়ার জন্য ৫% থেকে ৮% পর্যন্ত বিভিন্ন অংকে নগদ ঘুষ গ্রহন করেছেন চেক পাওয়ার আগেই বলে ভুক্তভোগীরা সাংবাদিকদের জানান। এ বিষয়ে ৫৫ নং সদরদীর হোগলা ডাঙ্গির শেখ আবেদ আলী, পিতা ঃ মৃত শেখ আলা উদ্দিন তিনি রেল অধিগ্রহনে জায়গার মূল্য পেয়েছেন ৩১ লাখ টাকা কিন্তু এই টাকার চেক হাতে পেতে মঞ্জুর নগদ ঘুষ চেয়েছিলো ২ লাখ টাকা সেখানে সে হাতেপায়ে ধরে দিয়েছেন ৯০ হাজার টাকা। ৫৫ নং সদরদীর হোগলা ডাঙ্গির মজিবর, পিতা ঃ মৃত নজিমুদ্দিন তিনি রেল অধিগ্রহনে জায়গার মূল্য পেয়েছেন ১ কোটি ২০ লাখ টাকার চেক হাতে পেতে মঞ্জুর কে নগদ ঘুষ দিতে হয়েছে ৫ লাখ টাকা ।

তিনি আরো জানান এই ৫ লাখ টাকা মঞ্জুরকে দিতে তাকে সুদে টাকাটা আনতে হয়েছে। চেক হাতে পেয়ে সুদে আনা ৫ লাখ টাকার জন্য পরিশোধ করতে হয়েছে ৭ লাখ টাকা। এ বিষয়ে মজিবরের স্ত্রী আদরী সাংবাদিকদের জানান এই ঘুষের টাকা গ্রহন করেছে মঞ্জুরের স্ত্রী । ৩৮নং চন্ডিদাশদী চরকান্দার জাকির মোল্যা, পিতা ঃ মৃত মতলব মোল্যা তিনি রেল অধিগ্রহনে জায়গার মঞ্জুর কে নগদ ঘুষ দিতে হয়েছে ৫ লাখ ৫০ হাজার টাকা। তিনি জানান আরো ২টি জায়গার চেক পেতে টাকা দিতে হয়েছে। ৩৮নং চন্ডিদাশদী চরকান্দার জয়নাল , পিতা ঃ মৃত কাদের মোল্যা তিনি রেল অধিগ্রহনে জায়গার মূল্য পেয়েছেন ১ কোটি ৫০ লাখ টাকা এ জন্য মঞ্জুরকে ঘুষ দিতে হয়েছে নগদ ১০ লক্ষ টাকা।

এই টাকা হাতে ছিলো না আমাকে সুদে করে আনতে হয়েছে। ১১ লাখ টাকা সুদসহ পরিশোধ করতে হয়েছে। জয়নাল সাংবাদিকদের আরো জানান, এই ঘুষের ১০ লাখ টাকা নেওয়ার সময় আমাদেরকে জেলা প্রশাসকের কার্যালয়ের সিসি টিভির আওতার বাইরে একটা চায়ের দোকানে নিয়ে সেখানে টাকা লেনদেন করা হয়। ৩৮নং চন্ডিদাশদী চরকান্দা , আলগী ইউনিয়নের খোকন বলেন , রেল অধিগ্রহনে জায়গার মূল্য পেয়েছেন ১৮ লাখ টাকা ,এ জন্য মঞ্জুরকে ঘুষ দিতে হয়েছে নগদ ১ লক্ষ টাকা। তিনি আরো জানান আমার জমির চেক পাইতে তিনি ঘুষ চেয়েছিলেন ১ লাখ ৪০ হাজার টাকা। আমি তার বাসায় গিয়ে পরিবারের হাতে ১ লাখ টাকা দিয়ে আসি। ৩৮নং চন্ডিদাশদী চরকান্দা , আলগী ইউনিয়নের হিরু শিকদার বলেন , রেল অধিগ্রহনে জায়গা , গাছগাছালি ও ঘড় বাড়ি সহ মূল্য পেয়েছেন ২৮ লাখ টাকা ,এ জন্য মঞ্জুরকে ঘুষ দিতে হয়েছে নগদ ১ লক্ষ টাকা।

তিনি আরো জানান আমার জমির চেক পাইতে তিনি ঘুষ চেয়েছিলেন ২ লাখ টাকা। আমি সব টাকা ম্যানেজ করতে পারি নাই ফলে চুপচাপ ছিলাম। ঘটনার ১ মাস পর আমাকে মঞ্জু ফোন করে বলে চেক নিবেন কিনা। আমি তখন তার হাতে পায়ে ধরে ১ লাখ টাকা পরিশোধ করে চেক নেই। এ বিষয়ে সাংবাদিকদের অনেকেই তথ্য দিতে অপারগতা প্রকাশ করেছে কারন হিসেবে তারা জানান আমরা যাই টাকা দেই সেটা দেয়ার পর আমাদের করা ভাষায় বলে দেয় কাউকেই যেনো ঘুষের বিষয়টি না জানাই। জানালে জমির সমস্যা দেখিয়ে চেক আটকে দিবে। এমনকি আমাদের কসম খাইয়ে লেনদেন করেছে। তাই বিস্তারিত বলতে পারবো না।

ফরিদপুর জেলা প্রশাসক কার্যালয়ে ভূমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ার এম মঞ্জুর পদ্মা রেলওয়ের জায়গা অধিগ্রহনের নামে কোটি টাকা ঘুষ বানিজ্যের অভিযোগ বিষয়ে সাংবাদিকদের জানান, আমার এই কাজে কোন সমস্যাই নেই। আমি কোন বক্তব্য দিতে পারবো না। আপনাদের যদি এ বিষয়ে কিছু বলার থাকে তাহলে জেলা প্রশাসককে বলেন। এ বিষয়ে এস এম ইমাম রাজী টুলু , ভুমি অধিগ্রহন কর্মকর্তা ও সহকারী পরিচালক (স্থানীয় সরকার শাখা) (আঃ দা ঃ) সাংবাদিকদের জানান, আমি ঘটনাটি সম্পর্কে অবগত না। আপনারা এ বিষয়টি জেলাপ্রশাসককে অবগত করেন। সার্ভেয়ার এম মঞ্জুরের বাড়ি বরিশালের পটুয়াখালী জেলার বাউফল উপজেলার সূর্যমনি ইউনিয়নে ।

সেখানে সরেজমিনে গিয়ে এলাকাবাসী অনেকের সাথে কথা হলে তারা জানান মঞ্জুরের পারিবারিক অবস্থা তেমন সচ্ছল ছিলো না। কিন্তু বেশ কয়েকবছর ধরে দেখা যাচ্ছে তাদের আর্থিক সচ্ছলতা চোখে পড়ার মত। মঞ্জুরের এই ঘুষ বানিজ্যের সাথে তার স্ত্রী ও অতপ্রতঃভাবে জড়িয়ে পড়েছে বলে তদন্তে পাওয়া যায়। সার্ভেয়ার এম মঞ্জুরের বিষয়ে এমন ভয়াবহ দূর্নীতির কারনেই সে অনেক সম্পদের মালিক। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তদন্ত সাপেক্ষে কার্যকরী পদক্ষেপ নেওয়ার প্রয়োজন বলে মনে করে সমাজসচেতন মহল।

...
MD. Anisur Rahaman

নিয়োগ বিজ্ঞপ্তি


খুলনা বিভাগের সাংবাদিক, মুক্ত হাতে যারা লিখতে ভালোবাসেন তাদের জন্য সুখবর। বাংলাদেশের বহুল প্রচারিত, মিডিয়া অন্তুর্ভুক্ত জাতীয় দৈনিক সরেজমিনবার্তা পত্রিকায় খুলনা বিভাগীয় প্রধান , জেলা প্রতিনিধি , বিজ্ঞাপন প্রতিনিধি পদে নিয়োগ দেয়া হবে। আগ্রহীগণ ০১৭১৫ ৯৫ ৯৩ ৪৪ এই নম্বর এ যোগাযোগ করুন।

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ