+

সাতক্ষীরায় ২২মাসেও নব নির্মিত ভবন সম্পন্ন হয়নি, পাঠদান ব্যাহত শিক্ষা মন্ত্রীর হস্তক্ষেপ কামনা

সরেজমিনবার্তা | নিউজ টি ২৩ দিন ১৬ ঘন্টা ৪১ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1350
...

সাতক্ষীরা প্রতিনিধি : 

সাতক্ষীরায় ২২ মাসেও তালতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের ৪ তলাভবন সম্পন্ন না হওয়ায় বিপাকে শিক্ষার্থী ও অভিভাবকরা। নির্দিষ্ট সময়ের মধ্যে ভবন কাজ ঠিকাদার কর্তৃক হস্তান্তর না করায় কোভিড-১৯ এ স্বাস্থ্য বিধি মেনে দূরত্ব বজায় রেখে পাঠদান করা সম্ভব হচ্ছে না বললেন একাধিক সহকারী শিক্ষক। সাতক্ষীরা শিক্ষা প্রকৌশলী অধিদপ্তর, সাব-ঠিকাদার ও স্কুল সূত্রে জানাগেছে, সাতক্ষীরা সদরের সন্নিকটে অবস্থিত তালতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদানের পূর্বের ভবন সংকীর্ণ হওয়ায় কোভিড-১৯ এর কারনে শিক্ষা কার্যক্রম প্রসস্থ করার লক্ষ্যে সরকারী ভাবে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর থেকে বরাদ্ধ আসে ২কোটি ৫৯ লাখ ৪৯ হাজার ৩৮ টাকা।

ভবনটি নির্মাণে ঠিকাদার প্রতিষ্ঠানকে কাজ সম্পন্ন করার সময়সীমা বেধে দেওয়া হয় ১ বছর। ভবন নির্মাণ কাজের দায়িত্ব ভার দেওয়া হয় ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স মধু ট্রেডার্স, স্টেশন রোড, খুলনা। মুল ঠিকাদার নিজে কাজটি না করে সাতক্ষীরা দক্ষিণ কাটিয়া গ্রামের মেহের আলী সরদার এর ছেলে মোঃ ফজলুর রহমান ৫০ এর নিকট কাজটির দায়িত্ব ভার অর্পণ করেন। এর প্রেক্ষিতে গত ২০২০ ইংরেজী ডিসেম্বর মাসে প্রথম দিকে ভবন নির্মান কার শুরু হয়। কাজটি দীর্ঘ ২২ মাস অতিবাহিত হলেও আজও সাতক্ষীরার তালতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের ভবনটি নানা জঠিলতার কারণে সম্পন্ন না হওয়ার অভিযোগ সাবেক ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব সোলাইমান।

সাবেক এ সভাপতির সাথে সাক্ষাত কালে ভবন কাজ সম্পন্ন না হওয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে তিনি এ প্রতিবেদককে বলেন, ভবন কাজ নির্মাণ তদারকির দায়িত্বে থাকা শিক্ষা প্রকৌশলী অধিদপ্তরের কর্মকর্তাদের উদাসীনতা এবং সংশ্লিষ্ট ভবন নির্মাণ কাজের ঠিকাদার কর্তৃক নিম্ম মানের কাঁচামাল ব্যবহার ও অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক কর্তৃক সাব-ঠিকাদারের নিকট চাঁদা দাবী সহ অজ্ঞাত কারণে ভবন কাজটি সম্পন্ন হয়নি। তিনি আরো বলেন নতুন ভবন সম্পন্ন না হওয়ায় কোমলমতি শিক্ষার্থীরা কোভিড-১৯ এর স্বাস্থ্য বিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে ক্লাস করতে পারছে না।

এদিকে নির্দিষ্ট সময়ের মধ্যে তালতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের ৪ তলা ভবন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর না করায় শিক্ষা ব্যবস্থা কার্যক্রম প্রশস্ত না হওয়ায় চরম ভাবে উদ্বিগ্ন অভিভাবক ও শিক্ষার্থীরা। এবিষয়ে সাতক্ষীরা জেলা শিক্ষা প্রকৌশলী অধিদপ্তরের সহকারী প্রকৌশলী আবু জাহেদ বিন গফুর এর সাথে মুঠো ফোনে আলাপকালে ভবন নির্মান কাজ সম্পন্ন না হওয়ায় এবং নির্দিষ্ট সময়ের মধ্যে ঠিকাদার কর্তৃক কাজ হস্তান্তর না হওয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন কাজের মেয়াদকাল ছিল দেড় বছর। শুনেছি বর্তমানে ভবন নির্মাণ কাজ বন্ধ হয়ে আছে। ঠিকাদারকে আমি বলেছি দ্রুত কাজ সম্পন্ন করার জন্য।

এ বিষয়ে সাব-ঠিকাদার ফজলুর রহমানের সাথে মুঠোফোনে আলাপকালে ভবন নির্মাণ কাজের মেয়াদকাল ও নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ হস্তান্তর না করার কারণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন কাজের সময় সীমা দেওয়া হয়েছে ১ বছর। কিন্তু কোভিড-১৯ এর কারনে ভবন নির্মানে কিছুটা বাধাগ্রস্থ হয়েছে। তিনি আরও বলেন তালতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রদান শিক্ষক কর্তৃক চাঁদা দাবীতে ১লাখ টাকা দিয়েও রেহাই না দিয়ে ফের চাঁদা দাবী করেন। উক্ত চাঁদা দাবীর প্রেক্ষিতে চাঁদা দিতে অপারগতা প্রকাশ করায় প্রধান শিক্ষক বর্তমানে কাজটি বন্ধ করে দিয়েছেন। সে কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ হস্তান্তর করা সম্ভব হয়নি।

এ বিষয়ে সাতক্ষীরা তালতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল করিমের সাথে মুঠো ফোনে গতকাল বুধাবার বিকাল ৫ টা ০২ মিনিটের সময়ে একাধিকবার কল দিলে তিনি আলাপকল গ্রহণ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। এ বিষয়ে সাতক্ষীরা জেলা শিক্ষা অফিসার আব্দুল্লাহ-আল মামুন এর সাথে মুঠো ফোনে আলাপকালে নির্দিষ্ট সময়ের মধ্যে ভবন কাজ সম্পন্ন না হওয়ায় এবং নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ হস্তান্তর না করায় শিক্ষার্থীদের পাঠদানের উপর কি ধরণের প্রভাব পড়তে পারে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন সঠিক সময়ে ভবনটি চালু না হলে অবশ্যই শিক্ষার্থীদের পাঠদানে বাধাগ্রস্থ হবে।

কোভিড-১৯ এর কারনে সরকারী নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য বিধি মেনে এবং সামজিক দূরত্ব বজায় রেখে ক্লাস করতে হবে। সে কারণে ভবনটি সম্পন্ন হওয়া খুবই জরুরী। প্রধান শিক্ষক যদি ভবন কাজে বাধা প্রদান করে থাকে তাহলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। এঘটনায় বাংলাদেশ মানবাধিকার উন্নয়ন কমিশন সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক  এস,এম মহিদার রহমান বলেন ঠিকাদার কর্তৃক নির্দিষ্ট সময়ের মধ্যে ভবন হস্তান্তর না করায় শিক্ষার্থীদের পাঠদান কিছুটা ব্যাহত হচ্ছে। শিক্ষক কর্তৃক চাঁদা দাবী ও কাজ বন্ধ করে দেওয়ার বিষয়টি খুবই দুঃখ জনক। তাছাড়া ঘুষ দেওয়া এবং নেওয়া দুটোই দন্ডনীয় অপরাধ। তিনি এ বিষয়ে শিক্ষা মন্ত্রীর আশু হ¯তক্ষেপ কামনা করেছেন। 

...
News Admin

নিয়োগ বিজ্ঞপ্তি


খুলনা বিভাগের সাংবাদিক, মুক্ত হাতে যারা লিখতে ভালোবাসেন তাদের জন্য সুখবর। বাংলাদেশের বহুল প্রচারিত, মিডিয়া অন্তুর্ভুক্ত জাতীয় দৈনিক সরেজমিনবার্তা পত্রিকায় খুলনা বিভাগীয় প্রধান , জেলা প্রতিনিধি , বিজ্ঞাপন প্রতিনিধি পদে নিয়োগ দেয়া হবে। আগ্রহীগণ ০১৭১৫ ৯৫ ৯৩ ৪৪ এই নম্বর এ যোগাযোগ করুন।

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ