+

ব্রাজিল-স্পেন ফাইনাল আজ

সরেজমিনবার্তা | নিউজ টি ১১ দিন ২১ ঘন্টা ৪৯ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1235
...

বার্সেলোনা ২০১১ সালে বিশ্ব ক্লাব কাপ ফাইনালে - গোলে হারিয়ে ছিল ব্রাজিলের ক্লাব সান্তোসকে। তখন বার্সার কোচ পেপ গার্দিওলা। দাপুটে জয়ের পর গার্দিওলা যেন প্রতিপক্ষকে উসকে দেওয়ার জন্যই সংবাদ সম্মেলনে বলেছিলেন, তার বুড়ো দাদা যেভাবে বলে দিয়েছিলেন ব্রাজিলিয়ানরা নাকি ঠিক সেভাবে খেলেছে। স্পেন তখন বার্সেলোনার মতো টিকিটাকা স্টাইলে ফুটবল খেলে দারুণ সফল। বিশ্বকাপ, ইউরো জিতেছে তারা। এখনও তারা সেই কৌশলেই খেলছে। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল 'জোগো বোনিতো' বা সুন্দর ফুটবলের পূজারি। সাম্বার দেশ ফুটবলকে দেখে শিল্প হিসেবে। তাই আজ বিকেল সাড়ে ৫টায় অলিম্পিক ফাইনালে ফুটবলের দুটি দর্শনের লড়াই হবে।

যদিও ব্রাজিলের সেই আক্রমণাত্মক ফুটবল এখন আর পুরোপুরি দেখা যায় না। সময়ের প্রয়োজনে তারাও রক্ষণাত্মক হয়ে পড়ে। অনেক ব্রাজিলিয়ান কোচ তো কাউন্টার অ্যাটাকনির্ভর ফুটবল খেলছে। আসলেই জয়টা গুরুত্বপূর্ণ হয়ে ওঠায় সুন্দর ফুটবলের গুরুত্ব এখন অনেকটাই কমে গেছে। যে কোনো মূল্যে জেতাটাই হয়ে উঠেছে মূল কথা। এজন্য কুৎসিত ফুটবল খেলতেও রাজি দলগুলো। তার পরও ব্রাজিলের আক্রমণে সেই সুন্দরের একটা ছোঁয়া থাকে। যা দেখার জন্য এখনও ফুটবলপ্রেমীরা উন্মুখ হয়ে থাকে। স্পেনের পজেশননির্ভর খেলায় কিন্তু অনেক ব্রাজিলিয়ান কিছুটা বিরক্ত। বার্সেলোনায় লিওনেল মেসির মতো একজন জাদুকর ছিলেন বলে এতটা বিরক্তি আসত না। ব্যক্তিগত নৈপুণ্য দিয়ে তিনি সব জয় করে নিতেন; কিন্তু স্পেন দলে মেসি নেই। তাই তাদের পাসিং ফুটবল ব্রাজিলিয়ানদের কাছে বিরক্তিকর ছিল। সম্প্রতি ইউরোতে অনেক ব্রাজিলিয়ান তাদের পরাজয়ও কামনা করেছে শুধু এই কৌশলের কারণে।

এবার অলিম্পিক ফাইনালে সেই স্পেনের মুখোমুখি ব্রাজিল। বল ধরে রেখে কৌণিক পাসিং দিয়ে ব্রাজিলের রক্ষণভাগ ভাঙার পরীক্ষায় কি পাস করবে স্পেন! বিষয়টি পুরোপুরিই নির্ভর করছে স্প্যানিশ আক্রমণভাগের তিন তারকা অলমো, আসেনসিও ওরিজাবালের ওপর। তবে প্রশ্ন হলো, ব্রাজিলের বিপক্ষে কি তারা এত বেশি বল ধরে রাখতে পারবে! ব্রাজিলের রক্ষণ এবারের অলিম্পিকের অন্যতম সেরা। পাঁচ ম্যাচে মাত্র তিন গোল হজম করেছে। ব্রাজিলের সফলতা নির্ভর করছে আক্রমণভাগের ওপর। তারা কি বল নিয়ে ছোটার মতো খালি জায়গা পাবে? মেক্সিকোর বিপক্ষে সেমিতে সেন্টার ফরোয়ার্ড ম্যাথুস চুনহা চোটের কারণে মাঠের বাইরে ছিলেন বলে গোলের সুযোগ সৃষ্টিতে পিছিয়ে ছিল ব্রাজিল। তিনি ফিট হয়ে উঠেছেন। তার সঙ্গে টুর্নামেন্টের টপ স্কোরার রিচার্লিসনের জুটিটা দারুণ জমে। এই দু'জনের ওপরই নির্ভর করছে ব্রাজিলের শিরোপা ধরে রাখার মিশন।

 

...
MD. SAIDUL ISLAM

নিয়োগ বিজ্ঞপ্তি


খুলনা বিভাগের সাংবাদিক, মুক্ত হাতে যারা লিখতে ভালোবাসেন তাদের জন্য সুখবর। বাংলাদেশের বহুল প্রচারিত, মিডিয়া অন্তুর্ভুক্ত জাতীয় দৈনিক সরেজমিনবার্তা পত্রিকায় খুলনা বিভাগীয় প্রধান , জেলা প্রতিনিধি , বিজ্ঞাপন প্রতিনিধি পদে নিয়োগ দেয়া হবে। আগ্রহীগণ ০১৭১৫ ৯৫ ৯৩ ৪৪ এই নম্বর এ যোগাযোগ করুন।

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ