+

মঙ্গল অভিযান

সরেজমিনবার্তা | নিউজ টি ২৫ দিন ২ ঘন্টা ৭ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 2500
...

 

মানুষ প্রাচীন কাল থেকেই সূর্য, চন্দ্র ও তাঁরা নিয়ে আগ্রহী ছিল। তবে ‘হঠাৎ করে বিশ্বের শক্তিধর দেশগুলো কেন মঙ্গল গ্রহ সম্পর্কে এতটা আগ্রহী তার উত্তর পাওয়া গেল’। আবার কেউ মন্তব্য করেছেন, ‘হয়তো পৃথিবীতে মানুষের আগমন ঘটেছিল মঙ্গল থেকেই’।
‘সেখানে পরমাণু কিংবা প্রাকৃতিক বিপর্যয়ের কারণে প্রয়োজন হয়েছিল প্রতিবেশী গ্রহ পৃথিবীতে আসার। এখন যেমন আমরা টিকে থাকার স্বার্থে মঙ্গল গ্রহ নিয়ে আগ্রহী।’
১৯৬৯ সালে মানুষ প্রথম চাঁদের বুকে পা রাখে। এরপর থেকেই বিশ্ব ব্রহ্মা বাইরের সম্পর্কে জানার ক্ষুধা বেড়ে যায় মানুষের। সেই থেকে শুরু হয় মঙ্গলগ্রহ অভিযান ।
যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ইউরোপ ভারত, জাপান আর আরব আমিরাতের মতো গুটিকয়েক দেশ মঙ্গলগ্রহে অভিযান অভিযান চালচ্ছে।
গত কয়দিন আগে চীন মঙ্গল গ্রহে সফলভাবে রোভার নামাতে সক্ষম হয়েছে। মহাকাশ অভিযানের ক্ষেত্রে আমেরিকার পর চীনই দ্বিতীয় দেশ যারা মঙ্গল গ্রহে সফলভাবে রোভার নামাতে এবং মঙ্গলের পৃষ্ঠে রোভারটিকে উল্লেখযোগ্য সময় ধরে কাজ করাতে সক্ষম হয়েছে। চীনা বিজ্ঞানীরা আশা করছেন ছয় চাকার এই রোভার রোবটটি ইউটোপিয়া প্লানিটিয়া অঞ্চলে অন্তত ৯০ মঙ্গল দিবস ধরে তার কাজ চালিয়ে যেতে পারবে। মঙ্গল গ্রহের উত্তর দিকে বিস্তীর্ণ এলাকাটির নাম ইউটোপিয়া প্লানিটিয়া।
নাসাও চালাচ্ছে মঙ্গলে অভিযান, কিউরিসিটির সাহায্যেই মঙ্গলে পানির সন্ধানও পেয়েছিলেন নাসার বিজ্ঞানীরা। এলিয়েন বিশ্বাসীদের দাবি, গ্রহটিতে সম্ভবত আরও অনেক আশ্চর্যজনক তথ্য নাসা জেনেছে। তবে তা সাধারণ মানুষের নজরে আনা হয়নি।
তাদের আরও দাবি, গ্রহটি এক সময় যে অবস্থায় ছিল তাতে প্রাণ না থাকাটাই অবিশ্বাস্য। সম্ভবত সৌরজগতের বাসযোগ্য গ্রহ হিসেবেই দীর্ঘদিন টিকে ছিল মঙ্গল। এখনও যার নানা নিদর্শন গ্রহের মাটিতে ছড়িয়ে রয়েছে।
মঙ্গল গ্রহে চলমান বস্তুর সন্ধান:
মঙ্গল গ্রহে যে প্রাণের সুত্র ছড়িয়ে রয়েছে, নাসার কিউরিসিটি রোভারের পাঠানো ছবি থেকে এমন বহু প্রমাণও সামনে এনেছেন এলিয়েন বিশ্বাসীরা। তবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি রহস্যজনক কারণে হয় নিশ্চুপ থেকেছে, নয়তো অস্বীকার করেছে।
সম্প্রতি কিউরিসিটির পাঠানো তথ্য ও ছবি থেকে নড়ে চড়ে বসার মতো দাবি করেছে এলিয়েন বিশ্বাসীরা। তারা বলছেন, মঙ্গল পৃষ্ঠে এখনও প্রাণ মিলিয়ে যায়নি।
দাবির স্বপক্ষে এলিয়েন বিশ্বাসীরা সম্প্রতি ইউটিউবের চ্যানেল ‘সিকিউর টিম ১০’এ তথ্যসহ ভিডিও প্রকাশ করেছে। যেখানে ধারাবাহিক বেশ কিছু ছবি দেখিয়ে বলা হয়েছে, এখনও মঙ্গলপৃষ্ঠে প্রাণী চলাফেরা করে থাকে।
প্রকাশিত প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম এক্সপ্রেস ইউকে জানায়, মঙ্গল গ্রহে অজানা প্রাণী গড়িয়ে চলাফেরা করছে বলে প্রমাণ মিলেছে। ভিডিওতে তাদের দাবি, নাসা প্রাণের এমন অকাট্য যুক্তি পেয়েও সাধারণ মানুষের কাছে তা গোপন রাখছে।
প্রায় ২৩ মিনিটের বিশেষ ওই ভিডিওতে ধারাভাষ্যকার টেলর গ্লোকনার বলেন, নাসার ছবিতে একটি বিশেষ ধুলার রেখা দেখা যাচ্ছে। যাতে স্পষ্ট বোঝা যাচ্ছে যে, সেখান দিয়ে কিছু একটা খুব দ্রুত ছুটে চলেছে। ফলে ধুলার রেখা সৃষ্টি করেছে।

...
MD. Shajalal Rana

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ