+

আধুনিক বিশ্বে হুক্কা এখন শুধুই স্মৃতি

সরেজমিনবার্তা | নিউজ টি ২২ দিন ২২ ঘন্টা ৫৭ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 3810
...

হুক্কা এখন শুধুই স্মৃতি
মোঃ দুলাল হোসাইন (বাউফল):
সুজলা- সুফলা শস‍্য শ‍্যামলা নদী বিধৌত স্বপ্নীল মায়ারুপী আমাদের এই মাতৃভূমি। 
ও আমার বাংলা মা তোর আকুল করা রুপের সুধায় প্রাণ আমার  যায় জুড়িয়ে.....এই সুরে গ্রামের মাঝি-মাল্লা কামার -কুমার রাখাল দিশেহারা হত কর্মব‍্যস্থতায় আর ক্লান্তি কমাতে হাতে নিত হুক্কা।
আর কন্ঠে গেত.......
রাখাল ছেলে বাঁজায় বাঁশি উদাস দুপুর বেলা কলসি কাখে গাঁয়ের বধূ চলেছে একেলা........গ্রামবাংলার প্রাচীন ঐতিহ্য হুক্কা এখন বিলুপ্তির পথে। এককালে হুক্কা ছিল ঘরে ঘরে। সে সময়ের জনপ্রিয় গ্রামাঞ্চলের লাখ লাখ মানুষের ধুমপানের একমাত্র মাধ্যম হুক্কা খাওয়ার প্রচলন কালের আবর্তনে দিন দিন হারিয়ে যাচ্ছে।

হুক্কার কদরও ছিল সর্বত্র। কিন্তু আজ সহসা চোখে পড়ে না। বর্তমান প্রজন্মের কাছে হুক্কা শুধুই ইতিহাস। সেকালের হুক্কা পল্লী সংস্কৃতির প্রাচীন নিদর্শন। 

এ ব‍্যাপারে বাউফলের কয়েকজন কৃষক জানান, আগে খেতে কাম করতে গেলে আমাগো বাপ-দাদারা দেখতাম ক্লান্তি কমানের লাইগ‍্যা হুক্কা টানতে আমরাও একটু টানতাম মজা লাগদে।
আর এ‍্যাহন দ‍্যাশের কোন হানে দেহিও না খাইতেও পারি না।

আজ থেকে প্রায় তিন/চার দশক আগেও আবহমান বাংলার গ্রাম-গঞ্জের ধুমপায়ীরা হুক্কার মাধ্যমে তামাক পানের নেশায় অভ্যস্ত ছিল। উঠতি বয়সের যুবক থেকে শুরু করে বয়স্ক, বিত্তবান, ধনী ও দরিদ্র অনেকের বাড়ীতেই হুক্কার প্রচলন ছিল। গ্রামের বৈঠকখানাগুলোতে পালাক্রমে হুক্কা টানতো বিভিন্ন বয়সের পুরুষ। বিত্তবানদের বাড়ীতে ছিল নলের হুক্কা ও ফসি হুক্কা। চেয়ারে গা এলিয়ে আয়েশী ভঙ্গিতে গৃহকর্তা নলের পাইপ মুখে দিয়ে যখন জমিদারী ভঙ্গিমায় হুক্কায় টান দিতেন, তখন এ দৃশ্য পানে অপলক চোখে চেয়ে থাকতো বৈঠকখানায় আগত লোকজন। তামাক পাতা টুকরো টুকরো করে কেটে এনে এতে চিটাগুড় মিশ্রিত করে হুক্কার প্রধান উপাদান তামুক। আর এতে আগুন ধরিয়ে দিয়ে নিঃসরিত ধোয়া হুক্কার তলনীর পানিতে ডুবিয়ে “ফুড়–ত ফুড়–ত” শব্দ বের হয়ে আসতো।

এক প্রকার ঘ্রান বের হতো তা থেকে। প্রতিবন্ধকতার কারণে এ দৃশ্য দেখা সম্ভব না হলে হুক্কার শব্দে দূর থেকেও বোঝা যেত আশেপাশে কেউ হুক্কা টানছে। এখন বর্তমান সময়ে আর সেই চিরাচরিত পরিচিত দৃশ্যটি খুব একটা দেখা যায় না বললেই চলে।

কালের আবর্তে হারিয়ে গেছে সেই ঐতিহ্যের অনেকটাই। বর্তমান প্রজন্মের অনেকেই হুক্কা খাবে দূরে থাকুক দেখেইনি। হুক্কাকে যাদুঘরে পাঠিয়ে হুক্কার স্থান দখল করে নিয়েছে বিড়ি, সিগারেট, হুইস্কি, হেরোইন, গাজা, আফিম,ফেন্সিডিল,মদ ও ইয়াবাসহ অন্যান্য মাদকদ্রব্য। যার মধ্যে ক্ষতিকর নিকোটিন রয়েছে শতভাগ। তার পরেও এগুলোর নেশায় নতুন করে আসক্ত হয়ে পড়ছে উঠতি বয়সের যুবক-যুবতীরা। যাদের নিয়ে অভিভাবক মহল থাকেন সব সময় উদ্বিগ্ন। মাদকের নেশায় আসক্ত হয়ে তরুন সমাজ আজ পথভ্রষ্ট। নিঃস্ব হচ্ছে হাজারো পরিবার ভেঙ্গে যাচ্ছে হাজারো স্বপ্ন।
এখন যারা মাদকাসক্ত হচ্ছে হয়ত তারাই হতে পারে এক সময় সমাজের কর্তা ব‍্যক্তি। তাই সরকারের প্রতি আকুল আবেদন যাতে বাংলাদেশের মাদক প্রবেশ করতে না পারে সেই ঝুঁকিপূর্ণ স্থানসমূহ চিহ্নিত করে  নজরদারি বাড়াতে পারলে হয়ত এই দেশ একদিন মাদকমুক্ত হবে।

...
Md. Dulal Hossen

নিয়োগ বিজ্ঞপ্তি


খুলনা বিভাগের সাংবাদিক, মুক্ত হাতে যারা লিখতে ভালোবাসেন তাদের জন্য সুখবর। বাংলাদেশের বহুল প্রচারিত, মিডিয়া অন্তুর্ভুক্ত জাতীয় দৈনিক সরেজমিনবার্তা পত্রিকায় খুলনা বিভাগীয় প্রধান , জেলা প্রতিনিধি , বিজ্ঞাপন প্রতিনিধি পদে নিয়োগ দেয়া হবে। আগ্রহীগণ ০১৭১৫ ৯৫ ৯৩ ৪৪ এই নম্বর এ যোগাযোগ করুন।

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ