+

বিদেশফেরতদের ১৪ দিনের কোয়ারেন্টিনে নিতে আইনি নোটিশ

সরেজমিনবার্তা | নিউজ টি ২৯ দিন ২৩ ঘন্টা ৩৩ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 475
...

করোনাভাইরাসের সংক্রমনের পরিপ্রেক্ষিতে বিদেশ থেকে আগত সকল প্রবাসীকে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক নিয়ন্ত্রিত হাসপাতাল বা আশ্রয় কেন্দ্রে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিইনে নিতে এবং তাদের স্বাস্থ্য পরীক্ষা করতে হাইকোর্টের  নির্দেশ যথাযথভাবে বাস্তবায়ন চেয়ে সরকারকে আইনি নোটিশ দেওয়া হয়েছে। একইসঙ্গে হাইকোর্টের চারদফা নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি দাখিল না করার কারণ জানতে চাওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, মন্ত্রী পরিষদ সচিবসহ ৭ জনকে আজ সোমবার এ নোটিশ দেওয়া হয়েছে। নোটিশে ২৪ ঘন্টার মধ্যে জবাব দাখিল করতে বলা হয়েছে। অন্যতায় তাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ আজ এ নোটিশ দিয়েছেন।

নোটিশ পাঠানোর পর ড. ইউনুছ আলী আকন্দ আজ কালের কণ্ঠকে বলেন, হাইকোর্ট একবছর আগে আদেশ দিলেও তা যথাযথভাবে পালন করা হয়নি। বিদেশ থাকা আসা ব্যক্তিদের যথাযথভাবে কোয়ারেন্টাইনে নেওয়া হলে দ্বিতীয় পর্যায়ে এভাবে করোনার বিস্তার হতে পারতো না। দায়িত্বশীলদের ব্যর্থতার কারণেই আজ দেশ ঝুঁকির মধ্যে পড়েছে। তিনি বলেন, হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন ২০২০ সালের ১৬ এপ্রিলের মধ্যে দাখিল করার জন্য আদেশ ছিল। কিন্তু আজ পর্যন্ত মন্ত্রী পরিষদ সচিব কোনো প্রতিবেদন দাখিল করেনি। একারণে আদেশ বাস্তবায়ন চেয়ে আইনি নোটিশ দেওয়া হয়েছে।

হাইকোর্ট গতবছর ১৯ মার্চ রুল জারিসহ চারদফা অন্তবর্তীকালীন নির্দেশনা দেন। সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দের করা এক রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি শেষে এ আদেশ দেওয়া হয়। আদালতের আদেশে বিমান বা জাহাজ থেকে নামার পরপরই ১৪ দিনের কোয়ারেন্টাইনে সকল প্রবাসীর স্বাস্থ্য পরীক্ষা এবং চিকিৎসা নিশ্চিত করতে স্বাস্থ্য সচিবকে নির্দেশ দেওয়া হয়। বিমান বা জাহাজ থেকে নামার পরপরই স্বাস্থ্য পরীক্ষা ও কোয়ারেন্টাইনে নিতে তাদের আইন শৃংখলা বাহিনীর হাতে তুলে দেওয়ার জন্য বেসরকারি বিমান চলাচল ও পর্যটন সচিবকে নির্দেশ দেওয়া হয়। আগতদের যাতে পাহারা দিয়ে কোয়ারেন্টাইনে নেওয়া যায় সেজন্য সকল বন্দরে(বিমান, স্থল ও সমুদ্র) আইন শৃংখলাবাহিনী মোতায়েন করতে স্বরাষ্ট্র সচিবের প্রতি নির্দেশ দেওয়া হয়। যদি কারো করোনা ভাইরাস চিহ্নিত হয় তবে তাকে সরকার কর্তৃক আয়োজিত যথাযথ স্থানে চিকিৎসা দিতে নির্দেশ দেওয়া হয়। এছাড়া যারা কোয়ারেন্টাইনে থাকবে তাদের সার্বিক চিকিৎসা ও কল্যানের বিষয়টি সংশ্লিষ্ট জেলা প্রশাসককে দেখভাল করতে মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দেওয়া হয়। আদেশে কতজন বিদেশ থেকে এসেছে, কতজনকে কোয়ারেন্টাইনে

রাখা হয়েছে, কোয়ারেন্টাইনে থাকা কতজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে, তাদের কতজনকে চিকিৎসা দেওয়া হয়েছে এবং কতজনকে ছেড়ে দেওয়া হয়েছে তাদের তথ্য (২০২০ সালেল ১৬ এপ্রিলেল মধ্যে দাখিল করতে) আদালতে দাখিল করতে স্বাস্থ্য সচিবকে নির্দেশ দেওয়া হয়।

অন্তবর্তীকালীন এসব নির্দেশনার পাশাপাশি রুল জারি করা হয়েছে। রুলে বিদেশ থেকে আগতদের কেন বাধ্যতামূলকভাবে সরকার কর্তৃক নিয়ন্ত্রিত নিকটস্থ হাসপাতাল বা আশ্রয় কেন্দ্রে ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা নিশ্চিত করতে ৫টি স্থল বন্দর, তিনটি বিমান ও তিনটি সমুদ্র বন্দর কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হবে না, কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের তাৎক্ষনিকভাবে স্বাস্থ্য পরীক্ষা ও যথাযথ চিকিৎসা সুবিধা দিতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং বিদেশ থেকে আগতদের জীবনধারণের জন্য মৌলিক প্রয়োজনীয় সকল কিছু সরবরাহ নিশ্চিত করতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ, স্বরাষ্ট্র, স্বাস্থ্য এবং বেসামরিক বিমান চলাচল ও পর্যটন সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক সহ সংশ্লিষ্টদের দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

...
News Admin(SJB:E118)
Mobile : 01731808079

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ