+

হানিফ বাংলাদেশীর ৮০ তম দিনে পঞ্চগড়ে মার্চ ফর ডেমোক্রেসির সংবর্ধনা ও নাগরিক সমাবেশ

সরেজমিনবার্তা | নিউজ টি ৮ দিন ২২ ঘন্টা ১৬ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1260
...

 পঞ্চগড় প্রতিনিধিঃ বাংলাদেশ ভূমিহীন আন্দোলন আয়োজিত হানিফ বাংলাদেশীর ৬৪ জেলায় মার্চ ফর ডেমোক্রেসি ৮০ তম দিন পঞ্চগড় জেলায় সমাপ্তি হয় ।  শেখ নাসির উদ্দীন সাধারণ সম্পাদক বাংলাদেশ ভূমিহীন আন্দোলন  কেন্দ্রীয় কমিটি এর সভাপতিত্বে    এক সংবর্ধনা ও নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়  ।নাগরিক  অধিকার ও কার্যকর গণতান্ত্রিক বাংলাদেশের দাবিতে হানিফের গণস্বাক্ষর অভিযান পঞ্চগড়ে গিয়ে শেষ হয়েছে। শনিবার (৬ মার্চ)  দুপুরে পঞ্চগড় শের-ই-বাংলা মুক্ত মঞ্চে এই কর্মসূচি সমাপ্ত করেন হানিফ। ২০২০ সালের ১৮ ডিসেম্বর কক্সবাজার জেলার টেকনাফ থেকে এই কর্মসূচি শুরু করে মোট ৮০ দিনে ৬৪ জেলা ঘুরে প্রায় ২৩ হাজার গণস্বাক্ষর সংগ্রহ করেন। এখানেই শেষ নয়, দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত বিভিন্নভাবে আন্দোলন চালিয়ে যাবেন বলে ঘোষণা দেন তিনি।

হানিফ বলেন, আমাদের সংবিধানে লেখা আছে রাষ্ট্রের মালিক জনগণ। আর রাষ্ট্রের ওপর জনগণের মালিকানা প্রতিষ্ঠার প্রথম শর্ত হলো ভোটাধিকার। অথচ স্বাধীনতার ৫০ বছর ধরে সব শাসক দ্বারা জনগণের ভোটাধিকার কম-বেশি লুণ্ঠিত হয়েছে। গণতন্ত্র ও বাকস্বাধীনতা সংকুচিত হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে জনগণের প্রত্যাশা হলো ভোটাধিকার ও কার্যকর গণতান্ত্রিক বাংলাদেশ। কিন্তু সেই প্রত্যাশা পূরণ হচ্ছে না। জনপ্রতিনিধি নির্বাচিত করার ক্ষমতা জনগণের হাতে থাকলে অন্যায় দীর্ঘায়িত হয় না। এখন জনপ্রতিনিধি নির্বাচিত করার ক্ষমতা জনগণের হাতে নেই। সে কারণে দুর্নীতি দুর্বৃত্তায়ন মাথা চাড়া দিয়ে উঠেছে। এখন ভোটারদের অবস্থা এমন যে, ভালো মানুষকে নির্বাচিত করার ক্ষমতা তাদের নেই আবার খারাপ মানুষকে প্রত্যাখানের ক্ষমতাও তাদের নেই। তাই মানুষের রাজনৈতিক অধিকারটুকু নিশ্চিত করার দাবিতে আমি আন্দোলন করে যাচ্ছি। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমার আন্দোলন অব্যাহত থাকবে। ৮০ দিনের গণস্বাক্ষর সংগ্রহ কর্মসূচি শেষ করলাম। আবার নতুন কোনো কর্মসূচি নিয়ে হাজির হবে।

নোয়াখালী জেলার সুধারাম উপজেলার নিয়াজপুর ইউনিয়নের জাহানাবাদ গ্রামে বাড়ি হানিফের। নানা প্রতিবাদী কর্মসূচির পালন করায় লোকে তাকে হানিফ বাংলাদেশি বলে ডাকে। ২০১৯ সালের ১২ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ভোটাধিকারের দাবিতে টেকনাফ থেকে তেঁতুলিয়া পদযাত্রা করেন হানিফ বাংলাদেশি। ওই বছর ১৪ মে নির্বাচন কমিশনের পদত্যাগের দাবিতে পচা আপেল নিয়ে প্রতিবাদ করেছেন।

২০ সেপ্টেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত দুর্নীতি বন্ধের জন্য ৬৪ জেলার ডিসিকে স্বারকলিপি দিয়েছেন এবং দুর্নীতিবাজদের উদ্দেশে জেলায় জেলায় লালকার্ড প্রতর্শন করেছেন। ২০২০ সালের ১১ অক্টোবর থেকে ২০ অক্টোবর প্রতীকী লাশ নিয়ে ঢাকা থেকে কুড়িগ্রামের অনন্তপুর সীমান্ত অভিমুখে পায়ে হেঁটে সীমান্ত হত্যা বন্ধের দাবি জানিয়েছিলেন তিনি। বাংলাদেশ ভূমিহীন আন্দোলন রুহিয়া থানা কমিটির সাধারণ সম্পাদক কুদরত আলীর ও বাংলাদেশ ভূমিহীন আন্দোলন ২১ নং ঢোলারহাট ইউনিয়ন কমিটির সাধারণ সম্পাদক আব্দুল মজিদ এর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, মুজিবুর রহমান সহ সাধারণ সম্পাদক বাংলাদেশ ভূমিহীন আন্দোলন কেন্দ্রীয় কমিটি, শ্বপন ভূইয়া সাংগঠনিক সম্পাদক বাংলাদেশ ভূমিহীন আন্দোলন কেন্দ্রীয় কমিটি, ইকবাল আমীন প্রধান উপদেষ্টা বাংলাদেশ ভূমিহীন আন্দোলন কেন্দ্রীয় কমিটি, এডভোকেট মোজাম্মেল হোসেন উপদেষ্টা বাংলাদেশ ভূমিহীন আন্দোলন কেন্দ্রীয় কমিটি, আব্দুল খালেক,  সুকুমার বাবু দাস সভাপতি বাংলাদেশ ভূমিহীন আন্দোলন পঞ্চগড় জেলা সভাপতি ,  প্রফুল্ল কুমার বর্মন সভাপতি বাংলাদেশ ভূমিহীন আন্দোলন রুহিয়া থানা কমিটি,  কুদরত আলী সাধারণ সম্পাদক বাংলাদেশ ভূমিহীন আন্দোলন রুহিয়া থানা কমিটি, সামিউল ইসলাম সহ সাধারণ সম্পাদক বাংলাদেশ ভূমিহীন আন্দোলন বোদা উপজেলা কমিটি সহ অনেকে ।

...
Md. Kudrat Ali(SJB:E515)
Mobile : 01718988252

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ