+

স্বাধীন প্রতিরক্ষা শিল্প গড়তে কাজ করছে তুরস্ক!

সরেজমিনবার্তা | নিউজ টি ৫ দিন ১৩ ঘন্টা ১০ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 510
...

আন্তজার্তিক ডেস্ক:

নিজস্ব স্বাধীন প্রতিরক্ষা শিল্প গড়ে তুলতে তুরস্ক কাজ করছে। এর অংশ হিসেবে নতুন বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে দেশটির প্রতিরক্ষা শিল্প দফতর।

মঙ্গলবার প্রতিরক্ষা শিল্প নির্বাহী কমিটির এক বৈঠকের পর এক লিখিত বিবৃতিতে এই তথ্য জানিয়েছে প্রতিরক্ষা শিল্প দফতর।

 
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সভাপতিত্বে দেশের সশস্ত্র বাহিনীর জন্য নতুন সামরিক ব্যবস্থার বিষয়ে আলোচনা করা হয় বলে বিবৃতিতে জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, সম্পূর্ণ স্বাধীন প্রতিরক্ষা শিল্প গড়ে তোলার লক্ষ্যে তুরস্ক কাজ করে যাচ্ছে। নিজস্ব নকশায় জাতীয় সামরিক ব্যবস্থা ও প্রযুক্তির উন্নয়ন ও নির্মাণের মাধ্যমে তুরস্কের প্রতিরক্ষা শিল্প গড়ে তোলা হবে।

বিবৃতিতে আরো বলা হয়, ‘এর অংশ হিসেবে যোগাযোগ ও তথ্য ব্যবস্থা, গোলা-বারুদ ও মিসাইল, বিভিন্ন প্লাটফর্ম, আধুনিকীকরণ ও নতুন প্রযুক্তিসহ বিভিন্ন প্রকল্প নেয়া হয়েছে।’

সাম্প্রতিক বছরগুলোতে তুরস্কের প্রতিরক্ষা ও বিমান চালনা কোম্পানি গবেষণা ও উন্নয়নের সাথে সাথে নির্মাণ ও রফতানি ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে। বিশ্বের মানুষবিহীন আকাশ যান (ড্রোন) তৈরি করা ছয় দেশের একটি হিসেবে নিজের জায়গা করে নিয়েছে তুরস্ক।

বিবৃতিতে অভিযোগ করা হয়, তুরস্কের প্রতিরক্ষা শিল্পকে লক্ষ্য করে প্রকাশ্যে ও গোপনে বিভিন্ন অবরোধ দেয়া হচ্ছে।
গত বছর নাগরনো-কারাবাখ যুদ্ধে আজারবাইজানকে তুরস্কের সহায়তার পর বিভিন্ন বিদেশী যোগানদাতা তুরস্কের ওপর অবরোধ দিলে তুর্কি ফার্মগুলো স্থানীয় প্রযুক্তির ভিত্তিতে সামরিক সরঞ্জাম নির্মাণের ওপর জোর দেয়।

অক্টোবরে তুরস্কের কাছে রফতানি করা বিভিন্ন প্রতিরক্ষা সরঞ্জাম নাগরনো-কারাবাখের সংঘর্ষে ব্যবহারের অভিযোগ এনে কানাডা সামরিক প্রযুক্তি সরবরাহ স্থগিত করে।

সূত্র : ইয়েনি শাফাক

...
Md. Kawsar Mia(SJB:E417)
Mobile : 01643470659

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ