+

চোখের পানি কোনো সাধারন পানি নয়

সরেজমিনবার্তা | নিউজ টি ১৫ দিন ১ ঘন্টা ২১ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1355
...

 

চোখের পানি কোনো সাধারন পানি নয়। চোখের পানি নিয়ে উইলিয়াম ফ্রে নামে একজন বিজ্ঞানী প্রায় ১৫ বছর গবেষণা করেছেন। গবেষণা শেষে তিনি বলেছেনঃ
“চোখের পানি কোনো সাধারণ কিছু নয়। এটি পানি, শ্লেষ্মা, তেল, ইলেক্ট্রোলাইট-এর এক জটিল মিশ্রণ। এটি ব্যাকটেরিয়া প্রতিরোধী, যা চোখকে ইনফেকশন থেকে রক্ষা করে।
এটি কর্নিয়াকে মসৃণ করে, যা পরিষ্কার দৃষ্টির জন্য অত্যাবশ্যকীয়। এটি কর্নিয়াকে যথেষ্ট আর্দ্র রাখে এবং অক্সিজেন সরবরাহ দেয়। এটি চোখের জন্য ওয়াইপার হিসেবে কাজ করে, যা চোখকে ধুয়ে ধুলোবালি থেকে পরিষ্কার করে।”
চোখের পানি যদি শুধুই পানি হতো, তাহলে তা ঘর্ষণের কারণে চোখ শুকিয়ে জ্বালা পোড়া করত। শীতকালে তাপমাত্রা শূন্য ডিগ্রি হলে চোখের পানিও শুকিয়ে জমে বরফ হয়ে যেত! কিন্তু কখনো তা হয়নি। আবার চোখের পানি যদি শুধুই এক ধরনের তেল হতো, তাহলে তা চোখের ধুলাবালি পরিষ্কার না করে উলটো আরও ঘোলা করে দিত।
চোখের পানির মধ্যে প্রকৃতির লক্ষ উপাদান থেকে এমন বিশেষ কিছু উপাদান ব্যবহার করা হয়েছে, যার এক বিশেষ মিশ্রণ একই সাথে পরিষ্কার, মসৃণ এবং জীবাণু মুক্ত করতে পারে এবং অক্সিজেন সরবরাহ করতে পারে।
চোখের জলে ৯৮% জল ও ২% অন্যান্য উপাদান রয়েছে। এই সব উপাদানের মধ্যে সোডিয়াম ক্লোরাইড, সোডিয়াম অক্সাইড, পটাশিয়াম অক্সাইড-এর মতো লবণ ছাড়াও রয়েছে গ্লুকোজ, সুক্রোজ, ইউরিয়া, সোডিয়াম, পটাশিয়াম ও নাইট্রোজেন। রয়েছে অ্যান্টিবডি ও ক্যাটাকোলামাইনস-এর মতো প্রোটিন। এ ছাড়া আরও গোটা পঞ্চাশেক প্রোটিন যৌগের সন্ধান মিলেছে চোখের জলে। 
চোখের পানির এই ব্যাপারটা চিন্তা করলেই সৃস্টি কর্তার প্রতি কৃতজ্ঞতায় মস্তক অবনত হয়ে যায়।
 

...
MD. Shajalal Rana(SJB:E078)
Mobile : 01881715240

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ