+

আইটি খাতের বৈদেশিক আয় ডিজিটাল ওয়ালেটে আনার ব্যবস্থা

সরেজমিনবার্তা | নিউজ টি ৬ দিন ৫ ঘন্টা ৪০ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 775
...

আইটি খাতের ক্ষুদ্র ক্ষুদ্র আয় সহজে প্রত্যাবাসনের জন্য স্থানীয় মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদেরকে সুযোগ দিল বাংলাদেশ ব্যাংক।

এখন থেকে বাংলাদেশ ব্যাংকের লাইসেন্সপ্রাপ্ত মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারগুলো যেমন বিকাশ, রকেট এবং এজাতীয় প্রতিষ্ঠনের ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে বৈদেশিক আয় প্রত্যাবাসন এবং তা আইটি খাতের রপ্তানিকারকদের ওয়ালেট হিসাবের মাধ্যমে করা যাবে।

প্রচলিত ব্যবস্থায় মূলত শুধুমাত্র ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে এ জাতীয় আয় প্রত্যাবাসন করার সুযোগ ছিল।

আজ বুধবার (১০ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে এ সেবা দেওয়ার ক্ষেত্রে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদেরকে কতিপয় নির্দেশনা পরিপালনের নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদেরকে বিদেশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের সঙ্গে চুক্তিবদ্ধ হতে হবে। অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডার,  ডিজিটাল ওয়ালেট প্রোভাইডার কিংবা এগ্রিগেটররা বিদেশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডার হিসেবে কাজ করতে পারবে। মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারেরা অনুমোদিত ডিলার ব্যাংকে সেটেলমেন্ট একাউন্ট পরিচালনা করবে।

বিদেশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে প্রাপ্ত বৈদেশিক মুদ্রা নস্টো হিসাবে জমা হওয়ার পর তা অনুমোদিত ডিলার ব্যাংক মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদের সেটেলমেন্ট হিসেবে টাকায় স্থানান্তর করবে।

সেটেলমেন্ট অ্যাকাউন্টে জমা আইটি সেবা খাতের আয় সংশ্লিষ্ট রপ্তানিকারকের নামে পরিচালিত ডিজিটাল ওয়ালেটে জমা হবে। বিদেশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডাররা এদেশে অনুমোদিত ডিলার ব্যাংক বৈদেশিক মুদ্রা কিংবা টাকা হিসাব পরিচালনা করতে পারবে। বিদেশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের নামে পরিচালিত হিসেবে অনুমোদিত ডিলার ব্যাংক ওভারড্রাফট সুবিধা প্রদান করতে পারবে। তবে ওভারড্রাফট সুবিধা প্রদানের ক্ষেত্রে পেমেন্ট গ্যারান্টি থাকতে হবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

রপ্তানিকারকরা বৈদেশিক মুদ্রায় রিটেনশন কোটা সুবিধা পেয়ে থাকে। আলোচ্য সুবিধা এক্ষেত্রেও থাকবে। মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদের সেটেলমেন্ট অ্যাকাউন্টে অর্থ জমা করার পূর্বে বৈদেশিক মুদ্রার প্রয়োজনীয় অংশ রিটেনশন কোটা হিসাবে জমা করা যাবে বলেও উল্লেখ করা হয়েছে সার্কুলারে।

একইদিনে অপর একটি সার্কুলারে বিদেশ থেকে আগত  যাত্রীদেরকে ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে নিয়ে আসা বৈদেশিক মুদ্রায় লেনদেন সুবিধা প্রদানের কথা হয়েছে। এক্ষেত্রে অনুমোদিত ডিলার ব্যাংক বিদেশি ডিজিটাল ওয়ালেটের সঙ্গে চুক্তিবদ্ধ হতে পারবে মর্মে সার্কুলারে জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, ২০১১ অনুমোদিত ডিলার ব্যাংকগুলোকে বিদেশি অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডারদের সঙ্গে স্থায়ী সমঝোতার ভিত্তিতে সেবাখাতের ক্ষুদ্র ক্ষুদ্র আয় প্রত্যাবাসনের নীতিমালা বাংলাদেশ ব্যাংক থেকে জারি করা হয়। আইট খাতের লেনদেনের সংখ্যা বিবেচনায় বিশেষ করে ফ্রিল্যান্সারদের আয় সহজে নিয়ে আসার লক্ষ্যে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদেরকে প্রত্যাবাসন কার্যক্রমে অংশ করা হয়েছে।

...
News Admin(SJB:E118)
Mobile : 01731808079

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ