+

চরফ্যাশনে দুর্গম এলাকায় স্যাটেলাইট ক্লিনিক স্থাপন সংক্রান্ত এডভোকেসী সভা অনুষ্ঠিত

সরেজমিনবার্তা | নিউজ টি ৫ দিন ১৩ ঘন্টা ৩০ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 625
...

ব্রিটিশ সরকারের FCDO এর আর্থিক সহযোগিতায় কনসার্ন ওয়ার্ল্ডওয়াইডের নেতৃত্বে "সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশকীয় স্বাস্থ্যসেবা " প্রকল্পের পক্ষ থেকে আজ ২৮ই অক্টোবর ২০২০ইং ভোলা জেলার চরফ্যাশন উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের সভা কক্ষে দুর্গম এলাকায় অত্যাবশকীয় স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে স্যাটেলাইট ক্লিনিক স্থাপন সংক্রান্ত এডভোকেসী সভা আয়োজন করা হয়েছে। উক্ত সভায় সভাপতিত্ব করেন চরফ্যাশন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জনাব আবু সালেহ মোঃ ফোরকান উদ্দিন, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জনাব রুহুল আমিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডাঃ মাহাবুব কবির, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ তারেক আহমেদ শাওন, মুজিবনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আঃ ওয়াদুদ মিয়া, চর কুকরী মুকরী ইউনিয়নের চেয়ারম্যান আবুল হাসেম মহাজন, আমিনাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জামাল উদ্দিন। এছাড়া আরো উপস্থিত ছিলেন পিএইচডি-ইএইচডি প্রকল্পের স্বাস্থ্য সমন্বয়কারী জনাব জাকির হোসেন ও রেজাউল করিম ভূইয়া, আরএইচস্টেপ এর ফিল্ড কোর্ডিনেটর এ.কে.এম জাহিদুল ইসলাম, ডিআরআরএ সুখেন সরকার সহ বিভিন্ন এনজিও কর্মী ও গণমাধ্যম ব্যক্তিত্ব।  

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার জনাব রুহুল আমিন বলেন, দুর্গম ও প্রত্যেন্ত অঞ্চলে যেখানে স্যাটেলাইট ক্লিনিকের স্বাস্থ্যসেবা সহজলভ্য নয় সেখানে কিভাবে স্বাস্থ্য সেবা প্রদান করা যায় সে ব্যাপারে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করেন। এছাড়া স্যাটেলাইট ক্লিনিক ও  কমিউনিটি ক্লিনিকগুলোতে কিভাবে মেডিসিন সরবরাহের পরিমান বাড়ানো যায় তার উপর জোর দেন। তিনি পিএইচডি-ইএইচডি প্রকল্পকে ধন্যবাদ জানান এরকম সুন্দর একটি এডভোকেসি সভা আয়োজনের জন্য। 

বিশেষ অতিথির বক্তব্যে জনাব মাহবুব কবির বলেন, জনসংখ্যার অনুপাত অনুযায়ী আমাদের অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও আমরা চেষ্টা করি সর্বোচ্চ স্বাস্থ্যসেবা প্রদান করতে। এছাড়া তিনি দুর্গম অঞ্চলে স্যাটেলাইট ক্লিনিক পরিচালনা ও পরিদর্শনের জন্য লোকবলের অভাবের কথা জানান। এরপরেও সীমিত লোকবলের মাধ্যমে সমন্বয় করে দুর্গম ও প্রত্যেন্ত অঞ্চলে স্যাটেলাইট ক্লিনিক সেবা বাড়ানোর ব্যাপারে তিনি আশ্বস্ত করেন। তিনি পিএইচডি-ইএইচডি প্রকল্পকে এই এডভোকেসী সভা আয়োজনের জন্য ধন্যবাদ জানান।

বিশেষ অতিথির বক্তব্যে মুজিবনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আঃ ওয়াদুদ মিয়া মুজিবনগর ইউনিয়নে একটি মাত্র কমিউনিটি ক্লিনিক ছাড়া অন্য কোন স্বাস্থ্যসেবা দানকারী প্রতিষ্ঠান নেই বলে জানান। তিনি তার বক্তব্যে বলেন, আমার ইউনিয়নে জরুরি ডেলিভারির মুহুর্তে কোন স্বাস্থ্যসেবা দানকারী কোন প্রতিষ্ঠান না থাকায় অনেক গর্ভবতী মায়ের অকালে মৃত্যুবরন করতে হয়। তিনি তার ইউনিয়নে একটি মাতৃসদন ও শিশু কল্যাণ কেন্দ্র স্থাপন ও মাসে দুইবার স্যাটেলাইট ক্লিনিক করার জন্য অনুরোধ করেন। তিনি পিএইচডি-ইএইচডি প্রকল্পকে ধন্যবাদ জানান এরকম  সুন্দর একটা এডভোকেসী সভা আয়োজনের জন্য।

কুকরীমুকরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসেম মহাজন তার বক্তব্যে বলেন, তার ইউনিয়নে নিয়মিত স্যাটেলাইট ক্লিনিক হওয়ার কথা থাকলেও সেটা হচ্ছে না। তিনি নিয়মিত স্যাটেলাইট ক্লিনিক সেবা প্রদান ও মেডিসিন সরবরাহের উপর জোর দেন। 

এডভোকেসী সভার সভাপতি জনাব ফোরকান আহমেদ তার বক্তব্যে বলেন, চরফ্যাশন উপজেলার মত বৃহত্তম উপজেলায় লোকবল সংকট ও জনসংখ্যা অনুপাতে মেডিসিন স্বল্পতার দরুন অনেক সেবা ব্যাহত হয় তারপরও দুর্গম অঞ্চলে সেবাদানের ব্যাপারে আজকের এই এডভোকেসি সভার মাধ্যমে কিছু পরামর্শ উঠে এসেছে সেগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে। এছাড়া তিনি মুজিবনগর ইউনিয়নে মাসে একবার স্যাটেলাইট ক্লিনিক করার জন্য পার্শ্ববর্তী ইউনিয়নের স্বাস্থ্যসেবা দানকারীদের নির্দেশ প্রদান করেন। তিনি EHD প্রকল্পের জন্য শুভকামনা এবং ভবিষ্যতে যেকোনো প্রয়োজনে তার পক্ষ থেকে সার্বিক সহায়তা প্রদানের প্রতিশ্রুতি প্রদান করেন।

বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক নির্দেশনায় দেশের দক্ষিণ উপকূলীয় অঞ্চলে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।


উল্লেখ্য যে, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর সার্বিক তত্বাবধানে ব্রিটিশ সরকারের FCDO এর আর্থিক সহযোগিতায় Partners in Health and Development (PHD) বরিশাল বিভাগের ৮টি উপজেলায় এই প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা হিসেবে কাজ করছে।

...
Md. Mamun Hossain(SJB:E302)
Mobile : 01712260849

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ