+

আশকোনায় চাকরির নামে প্রতারণা করছে BCCL- ফেঁসে যাচ্ছে গরিব অসহায় মানুষ

সরেজমিনবার্তা | নিউজ টি ৪ দিন ২০ ঘন্টা ২৬ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 2415
...

মোঃ শাহজালাল জুয়েলঃ

রাজধানীর বিমানবন্দর সংগ্লন্ন আশকোনা বাজারের পাশে শাহাজালাল ব্যাংকের উপরে ছয় তলায় বসুন্ধরা কর্পোরেশন সিকিউরিটি লিমিটেড (BCCL) নামের ভূয়া চাকরি দাতা প্রতিষ্ঠানের সন্ধান পাওয়া গেছে। চোখ ধাধানো বিজ্ঞাপন দিয়ে আকৃষ্ট করা হচ্ছে গ্রাম থেকে চাকরির সন্ধানে ছুটে আসা সাধারন পরিবারের সন্তানদের।

 সাংবাদিক টিম বিজ্ঞাপন দেখে চাকুরী নেয়ার কথা বলে প্রথমে তাদের বিজ্ঞপ্তিতে দেয়া নাম্বারে ফোন দেয়া ।তারা ফোনেই বুঝে নেয়-কি ধরনের মক্কেল তাদের হাতে পরেছে।গলার ভয়েজ ও কথা বলার ধরন শুনেই তারা চাকুরী দেয়ার ইচ্ছা প্রকাশ করে।

     যদি বুঝে নেয় তারা আসলেই গ্রাম থেকে এসেছে,তাহলে সম্ভব হলে ফোনেই টাকা পয়সার আলাপ সেরে ফেলে, যে কত টাকা দিলে তার চাকুরী কনফার্ম হবে। তেমনি ভাবে কথা বলে তাদের অফিসে যাওয়া হয়,৩৭০০(তিন হাজার সাতশত) টাকা দিলেই চাকরী সাথে সাথে কনফার্ম।

     জয়েন্ট করিয়ে দিবে বসুন্ধরা আবাসিক এলাকার কোন বাসায় অথবা অন্য কোন ভালো কম্পানিতে। কিন্তু কথা হলো যেই টাকা চাকুরী বাবদ নিচ্ছে সেই টাকা খরচের হিসাবটা কেমন? জানতে চাইলে অফিসে বসা গোপালগঞ্জের মেয়ে বলে পরিচয় দেয়া “তানিয়া” বলেন- এই টাকা ফেরতযোগ্য নয়। এখানে ১৫০০ (এক হাজার পাচ শত) টাকা ইউনিফর্ম বাবদ,১৫০০(এক হাজার পাচ শত) টাকা খাবার বাবদ ও সাতশত টাকা ফর্ম ফিলাপের জন্য আর  সেখান থেকেই  শুরু প্রতারণা!  যতই বলুক টাকা দেয়ার সাথে সাথে চাকরি ! টাকা হাতে পেলেই তালবাহানা শুরু।

      সদ্য টাকা জমা দেয়া লোকটির সামনে বিভিন্ন যায়গায় ফোন দেয়, পরে বলে একদিন পরেই কাংখিত সোনার হরিন চাকরিতে জয়েন্ট। কিন্তু না ! দিনের পর দিন যখন টাকা জমা দেয়া অফিসে চার পাচটি রুমের মধ্যে বন্দী থেকে তিন বেলা দু মুঠো ভাত খেয়ে দিন যেতে থাকে এবং চাকরি হয়েছে কিন্তু কোথাও জয়েন্ট হচ্ছেনা,তখন কিছুতেই সেখানে আর থাকতে মন চায় না।

বাড়ি থেকে যখন ফোন দিয়ে বলে তুই বাড়ি ফিরে আয় অথবা অন্য চাকরির খোজ দেখ, তখন বলার আর কিছু থাকেনা। এদিকে ৩৭০০(তিন হাজার সাত শত) টাকা রেখেই বাধ্য হয়ে চলে যেতে হয়। মাঝখান দিয়ে চাকুরী দেয়া কোম্পানির পকেট ভারী হয়ে উঠছে।

 দেশে যে হারে শিক্ষিত বাড়ছে, সে হারে কর্মক্ষেত্র বাড়ছে না। ফলে অনেকেই বেকার থেকে যাচ্ছে। চাকরি যেন ‘সোনার হরিণ’ হয়ে দাঁড়িয়েছে। বুকভরা স্বপ্ন নিয়ে পড়ালেখা শেষ হলেও জুটছে না কাঙ্ক্ষিত চাকরি। মাধ্যমিক থেকে উচ্চশিক্ষা অর্জন করে লাখ লাখ তরুণ-তরুণী বেকার বসে থাকায় দিশাহারা। ফলে যখন চাকরির সন্ধান পাচ্ছেন তখনই বুঝে-না বুঝে যেভাবে যে বলছে , সেভাবেই টাকা দিচ্ছে শুধু একটি চাকরির আশায়।

 বেকাররা নিজ জেলায় ব্যর্থ হয়ে চাকরির সন্ধানে ভিড় জমাচ্ছেন দেশের প্রাণকেন্দ্রে ঢাকায়। আর এ সুযোগেই "বসুন্ধরা কর্পোরেশন সিকিউরিটি লিমিটেড (BCCL) নামে এমন প্রতারক চাকরি নামে প্রতারণার ফাঁদ পেতে বসে আছে।

  ঘটনার দিন একপর্যায়ে চক্রটির মালিকানা দাবী করা “তানিয়া” তার কাগজপত্র সব ঠিক আছে বলে দাবী করেন এবং সে বিভিন্ন যায়গায় ইতিমধ্যে লোক নিয়োগ দিয়েছে বলে  জানান , কিন্তু কোন ধরনের লিস্ট দেখাতে পারেনি কোথায় কাকে নিয়োগ দিয়েছে ।

ঘটনাস্থলে আসার আগেই সাংবাদিক টিম উক্ত এলাকা দক্ষিনখান থানায় বিষয়টি জানিয়ে আসে। থানা থেকে ফোর্চ সহ ছুটে আসা এস আই “মোসারফ” তাদের সকল ডকুমেন্ট দেখতে চায়, কোন ধরনের সঠিক কাগজপত্র, কোথায় কাকে নিয়োগ দিয়েছে,কয় জনকে নিয়োগ দিয়েছে,কোন কোন কোম্পানির সাথে তাদের চুক্তি রয়েছে এমন কিছু দেখাতে পারেনি অভিযুক্ত তানিয়া।

 উক্ত অফিসের মালিক হিসেবে আছেন তানিয়া ও তার স্বামী মামুন সরকার। মামুন সরকার নিজেকে কখনো  র‍্যাবের   সিওর ভাই,কখনো মিরপুরের ইলিয়াস মোল্লার ভাই, কখনো ডি আই জি নাজমার ভাই কখনো বা একাত্তর টিভির সাংবাদিক তার ভোন বলে দাবি করে এবং ঘটনাস্থলে আসা সাংবাদিকদের মোবাইল ফোনে প্রাননাশের হুমিকি দিচ্ছে। একপর্যায়ে সাংবাদিকরা দক্ষিনখান থানার ওসি অপারেশন “সরোয়ার আলম খানকে” বিষয়টি অবহিত করলে তদন্ত সাপেক্ষে ব্যাবস্থা নেয়ার আশ্বাস জানান…...............বিস্তারিত আরো আসছে নিউজের ২য় অংশে

...
Md. Shahjalal Jewel(SJB:E411)
Mobile : 01914877052

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ