+

ইসলামে কদম্বুচির বিধান।পর্ব-২

সরেজমিনবার্তা | নিউজ টি ১২ দিন ৩ ঘন্টা ৫২ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 520
...

হাদিসঃ১. হযরত ছাফওয়ান বিন আচ্ছাল (রাদিঃ) বর্ণনা করেছেন, জনৈক ইয়াহুদী তার সঙ্গীকে বলল, আমাকে এ নবীর নিকট নিয়ে চল। তদুত্তরে সাথী তাকে বলল, তুমি তাঁকে নবী বলবে না কারণ, সে যদি শুনে তুমি তাঁকে নবী বলছ তাহলে তাঁর চার চোখ হয়ে যাবে অর্থাৎ তিনি খুশী হয়ে যাবেন। অতঃপর তারা হুযূর আকরাম (রাদিঃ)-এর নিকট আসল ও ৯টি নিদর্শন সম্পর্কে জিজ্ঞেস করল। তদুত্তরে হযরত রাসূলে মকবূল (রাদিঃ) বললেন, 

১. মহান আল্লাহর সাথে কাউকে অংশীদার/শরীক করো না, ২. চুরি করো না, ৩. যেনা করো না, ৪. যাকে মহান আল্লাহ্ পাক হত্যা করা হারাম করেছেন, তাকে অন্যায়ভাবে হত্যা করো না, নিরাপরাধ ব্যক্তিকে হত্যা করার জন্য শাসকের কাছে নিওনা, ৫. যাদু করো না, ৬. সুদ খেয়ো না, ৭. সৎ নর-নারীকে যেনার অপবাদ দিওনা, ৮. যুদ্ধের ময়দান হতে পলায়ন করো না, ৯. বিশেষ করে তোমরা ইহুদিরা শনিবার দিন সীমাতিক্রম করবে না। অতঃপর তারা উভয়ে হুজুর পাক (দঃ)-এর হাত  ও কদম মুবারক চুম্বন করল এবং বলল, আমরা সাক্ষ্য দিচ্ছি যে,নিশ্চয় আপনি আল্লাহর নবী।

তথ্যসূত্রঃ১.ইমাম আবু ঈসা তিরমিযী : ৫/ ৫৫ পূ, : কিতাবুল আদাব : হাদিস : ২৭৩৩।

 

 

হাদিসঃ২. একজন বেদুঈন হুজুর এ পাক (দঃ)'র কাছে মুজিযা দেখতে চাইল, হুজুর এ পাক (দঃ) বেদুঈনকে এরশাদ করলেন ওই বৃক্ষটাকে বলো আল্লাহর রসূল তোমাকে ডাকছেন, সে যখন বললো বৃক্ষ তার ডানে-বামে, সম্মুখে পেছনে ঝুকল তখন ওটার শিকড়গুলো ভেঙ্গে গেল। তারপর তা মাটি খোদাই করে শিকড়গুলো টেনে বালি উড়িয়ে হুজুর এ পাক (দঃ)’র সম্মুখে এসে দাড়াল এবং বলল আস্‌সালামু আলায়কা ইয়া রাসূলাল্লাহ! বেদুঈন বললো “আপনি তাকে আদেশ করুন যেন এটা ওখানে (উৎপত্তিস্থল) ফিরে যায়” তাঁর নির্দেশে ওটা ফিরে গেল এবং তার শেকড়গুলোর উপর গিয়ে সোজা হয়ে দাড়ালো। বেদুঈন বললো “আমাকে অনুমতি দিন আমি আপনাকে সিজদা করবো” তিনি এরশাদ করলেন, “যদি কাউকে সাজদাহ করার হুকুম দিতাম তাহলে স্ত্রীকে আদেশ দিতাম সে যেন তার স্বামীকে সাজদাহ করে।” বেদুঈন লোকটি আরজ করলো “হুযুর তাহলে আমাকে আপনার হস্ত ও পদদ্বয় মোবারক চুম্বন করার অনুমতি দিন” তিনি [নবীজী (দঃ)] তাকে অনুমতি প্রদান করলেন।তথ্যসূত্রঃ১.ইমাম নববীঃ কিতাবুল আযকার।

২.ইমাম আবু নুয়াইম আল-ইস্পাহানী [৩৩৬-৪৩০হিঃ]: দালাইলুন্নবুয়াত কৃত ইমাম আবু নাঈম, পৃষ্ঠা ৩৩২।৩

.ইবনে হাজার আসকালানীঃ ফাতহুল বারী শরহে বুখারী (খণ্ড ১১, পৃষ্ঠা ৫৭)।"

আমি হযরত আলী (রাদিঃ)-কে (ওনার চাচা) হযরত আব্বাস (রাদিঃ) এর হাত এবং পা চুম্বন করতে দেখেছি।"তথ্যসূত্রঃ১.তিরমিযী শরীফঃ- ২৭৩৩ । 

হাদিসঃ৩. ওয়াযি ইবনে আমির (রাদিঃ) বলেন, আমি একদা রাসূলে করীম (দঃ)-এর খেদমতে গিয়ে হাজির হলাম। আমাকে বলা হল, ইনিই হচ্ছেন আল্লাহ্‌র রাসূল! আমরা তখন তাঁর হস্তদ্বয় ও পদদ্বয় ধরে চুম্বন করলাম।তথ্যসূত্রঃ১.তিরমিযী শরীফঃ- ২৭৩৩ । 

২.সুনানু ইবনে মাজাহঃ- ৩৭০৫ । 

হাদিসঃ৪. হযরত রাসূলে পাক (দঃ) থেকে বর্ণিত, তিনি হযরত ফাতেমা (রাদিঃ)কে চুমু খেতেন আর বলতেন, আমি ফাতেমা (ঐ) থেকে জান্নাতের সুঘ্রাণ পাচ্ছি। হযরত আবু বকর (রাদিঃ) হযরত আয়েশা (ঐ) এর মাথা মোবারক চুমু খেয়েছেন। 

[ইমাম সারাখছিঃ মাবসুত লিস সারাখছি: ১০খণ্ড, ১৪৯ পৃষ্ঠা]

হাদিসঃ৫. হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রাদিঃ) রাসূলে কারীম (রাদি) ইরশাদ করেন-"যে সন্তান তার মায়ের দুচোখে চুম্বন করল, তা তার জন্য জাহান্নাম থেকে আবরণ হয়ে গেল; যে ব্যক্তি তার মায়ের পা চুম্বন করল সে যেনো জান্নাতের চৌকাঠ চুম্বন করল। ইমাম বায়হাকীঃ শুআবুল ইমান। 

...
Md. Noorul Abchar Vnuiya(SJB:E564)
Mobile : 01863353161

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ