১০ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৮:৩২

হাটহাজারীতে শুরু হয়নি সরকার ঘোষিত ১০ টাকা কেজি দরে চাল বিক্রী কার্যক্রম

::মো.আলাউদ্দীন,হাটহাজারী(চট্টগ্রাম)::  চট্টগ্রামে জেলার হাটহাজারী উপজেলায় এখনও সরকার ঘোষিত প্রতি কেজি ১০ টাকা দরে চাল বিক্রী কার্যক্রম শুরু হয়নি। ফলে এ উপজেলার সুবিধাভোগীরা সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা কেজি দরে চাল কেনার সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন । এতে প্রধানমন্ত্রী ঘোষিত নির্বাচনী প্রতিশ্রুতির ওই কর্মসূচি বাস্তবায়নে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার অভিযোগ উঠেছে।

গত সোমবার(৩ সেপ্টেম্বর)থেকে এ চাল বিক্রির কথা থাকলেও এ উপজেলার কোথাও তা এখনো শুরুই হয়নি। এই কর্মসূচির আওতায় হতদরিদ্রদের মাঝে এ চাল উপজেলার কোথাও বিক্রি হচ্ছে এমন কোনো খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

উপজেলা খাদ্য অফিস সূত্রে জানা যায়, এ উপজেলায় কার্ডধারী ১ হাজার ৪শত ৯টি পরিবার এ চাল কেনার সুবিধা পাবে এবং এ উপজেলায় এ চাল বিক্রির জন্য ১৪টি ইউনিয়নে ১৫জন ডিলার ঠিক করা আছে। দশ টাকা কেজি দরে ৩০ কেজি করে চাল প্রতি ইউনিয়নে ১০০ এবং ফরহাদাবাদ ইউনিয়নে ১০৯ টি সুবিধাভোগী পরিবারের ক্রয় করার সুযোগ রয়েছে। নাম প্রকাশ না করার শর্তে ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত এ কর্মসূচি যথাযত ভাবে বাস্তবায়ন না হওয়ার মুল কারন এ ব্যাপারে সংশ্লিষ্টদের জোরালো তৎপরতা না থাকা। আর এ কারনে এ উপজেলার ১৪টি ইউনিয়নের সহস্রাধিক সুবিধাভোগী পরিবার সরকার ঘোষিত এ খাদ্যবান্ধব কর্মসূচির সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে এবং সুবিধাভোগী স্বল্প আয়ের পরিবারগুলোকে চড়া দামে চাল কিনে খেতে হচ্ছে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা চাইথোয়াই প্রু মার্মা সাংবাদিকদের জানান, গত বৃহস্পতিবার(৩০ আগস্ট)এ সংক্রান্ত একটি নির্দেশনা পেলেও সরকারি ছুটি থাকায় এ কর্মসূচীর জন্য নিয়োগ দেয়া ডিলারদের তা জানানো সম্ভব হয়নি। তবে গত সোমবার থেকে ডিলারদের মোবাইলে ফোন করে নির্দেশনা সম্বলিত চিঠি গ্রহন করার জন্য বলা হয়েছে। এদিকে পুরো উপজেলায় ১৫ জন ডিলারের মধ্যে বৃহস্পতিবার বিকাল ৪ টা পর্যন্ত মাত্র ২ জন ডিলার আবেদন পত্র জমা  দিয়েছেন। আগামী মঙ্গলবার(১১ সেপ্টেম্বর)থেকে এ চাল বিক্রয় কার্যক্রম শুরু হবে বলেও তিনি জানান।

বিষয়টি সম্পর্কে হাটহাজারী উপজেলার ইউএনও আক্তার উননেছা শিউলীর দৃস্টি আকর্ষন করা হলে তিনি সাংবাদিকদের বলেন, বিষয়টি আমি ক্ষতিয়ে দেখে দ্রুত এ কার্যক্রম শুরু করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছি।

প্রকাশ :  সেপ্টেম্বর ৬, ২০১৮ ১২:০৫ অপরাহ্ণ