২০শে এপ্রিল, ২০১৯ ইং | ৮ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ১২:২২
ব্রেকিং :

তুমুল বর্ষণে সৌদি আরবে বন্যা

তুমুল বর্ষণের ফলে সৌদি আরবের মদিনা শহরসহ উত্তর ও পশ্চিমাঞ্চলের বেশ কিছু এলাকায় বন্যা দেখা দিয়েছে। একই সঙ্গে বর্ষণ, বালি ও ধূলিঝড়ের ফলে আক্রান্ত এলাকাগুলোতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন ।

আজ মঙ্গলবার রিয়াদভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজে প্রকাশিত প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

আরব নিউজ জানায়, গত রোববার থেকে শুরু হওয়া টানা বৃষ্টিপাতের ফলে প্লাবিত হয়েছে বিভিন্ন অঞ্চলের প্রধান প্রধান রাস্তাঘাট। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে গতকাল সোমবার তাবুক, আরার ও আল-জাওয়াফ অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণা করা হয়। দুর্গত এলাকাগুলো থেকে এরই মধ্যে  শতাধিক লোককে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পত্রিকাটি।

আরব নিউজ আরো জানায়, বৃষ্টিপাত ও ঝড়ের ফলে জনসাধারণের দৃষ্টিশক্তির অস্বচ্ছতা দেখা দিয়েছে। রাজধানী রিয়াদও এ ঝড়ের কবলে পড়ে। সৌদি কর্তৃপক্ষ সবাইকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের অনুরোধ জানিয়েছে।

দেশটির জননিরাপত্তা বিভাগের মুখপাত্র মেজর মোহাম্মদ আল-হাম্মাদি জানান, রিয়াদ, মক্কা, উত্তরাঞ্চলীয় সীমান্ত এলাকা, মদিনা, আসির, জাজান ও আল-জাওয়াফ এলাকায় অস্থিতিশীল আবহাওয়া বিরাজ করছে। সিভিল ডিফেন্সের মহাপরিচালক জনসাধারণকে যার যার পরিবার নিয়ে সাবধানে অবস্থান নেওয়ার অনুরোধ জানিয়েছেন। উপত্যকা কিংবা বিপজ্জনক এলাকাগুলো এড়িয়ে যাওয়ার ব্যাপারেও সবাইকে সতর্ক করা হয়েছে।

সিভিল ডিফেন্স জানায়, তাবুক ও আল-জাওয়াফ অঞ্চল থেকে ৬৫ জন ও দুবা থেকে ৩৭ জন বন্যাকবলিত মানুষকে উদ্ধার করা হয়েছে। জনসাধারণকে গাড়ি চালানো থেকে বিরত থাকাসহ সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর জানিয়েছে, চলমান আবহাওয়ার ফলে বিভিন্ন ফ্লাইট বিলম্বিত কিংবা বাতিল হতে পারে। যাত্রীসাধারণকে এ ব্যাপারে খোঁজখবর নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

এর আগে দেশটির আবহাওয়া বিভাগের পূর্বাভাসে বলা হয়, বিভিন্ন এলাকায় বৃষ্টির সঙ্গে সঙ্গে বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে রিয়াদ ও পূর্বাঞ্চলীয় এলাকায় ঝড়ো বাতাস ও ধূলিঝড় বয়ে যেতে পারে। এ ছাড়া তাপমাত্রা বিশেষভাবে হ্রাস পেতে পারে।

মক্কা শহরে ঘণ্টায় ৩৭ কিলোমিটার ও জেদ্দায় ৫০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে বলেও জানানো হয়।

আজ মঙ্গলবার দিনের প্রথম ভাগে আল-জাওয়াফ, উত্তরাঞ্চলীয় সীমান্ত, হাইল, কাসিম ও পূর্বাঞ্চলে অস্থিতিশীল আবহাওয়া বিরাজ করতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়। অন্যদিকে সর্বোচ্চ ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নিয়ে তাবুক রৌদ্রোজ্জ্বল থাকবে বলে আশা করা হচ্ছে।

প্রকাশ :  জানুয়ারি ২৯, ২০১৯ ৪:০৯ অপরাহ্ণ