২২শে মার্চ, ২০১৯ ইং | ৮ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১১:৫৩

সরেজমিন বার্তায় নিউজ প্রকাশের পর সেই ইটভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযান : প্রায় পাঁচ ট্রাক কাঠ জব্দ

মো.আলাউদ্দীনঃ
সরেজমিন বার্তা পত্রিকায় নিউজ প্রকাশের পর সেই ইট ভাটায় অবশেষে ভ্রাম্যমান আদালতে অভিযান চালানো হয়েছে। মঙ্গলবার ২৭ নভেম্বর ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.রুহুল আমিনের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। এ সময় প্রায় পাঁচ ট্রাক জ্বালানী কাঠ জব্দ করা হয়।
সূত্রে জানা যায়, হাটহাজারী উপজেলার ফরহাদাবাদ ইউনিয়নের নুরালী মিয়ার হাটের পশ্চিমে শান্তিরহাট বাজারের পাশে “শান্তিরহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়” এর পাশ ঘেঁষে সিরাজ ব্রিক্স ম্যানুফ্যাকচার নামের ইট ভাটায় দীর্ঘদিন ধরে পরিবেশ আইন অমান্য করে জ্বালানী হিসাবে কাঠ ব্যবহার করে ইট তৈরী করে আসছিল। স্থানীয়দের অভিযোগ পূর্বের ইউএনওদের এ ব্যাপারে ব্যবস্থা নিতে মৌখিকভাবে অনুরোধ করা হলেও তারা কোনো ব্যবস্থাই গ্রহন করেননি কিন্তু গত ২৫ নভেম্বর এ ইটভাটা নিয়ে নিউজ প্রকাশ হবার মাত্র ২ দিনের মাথায় বর্তমান ইউএনও মো.রুহুল আমিন ঐ ইট ভাটায় অভিযান পরিচালনা করে ইট প্রস্তুত এবং ভাটা স্থাপন (নিয়ন্ত্রন) আইন-২০১৩ এর ৬ ধারায় ইট ভাটায় জ্বালানি কাঠের ব্যবহার নিষিদ্ধ থাকায় বিপুল পরিমাণ কাঠ জব্দ করে ভাটার মালিক পক্ষকে আইন মেনে ইট তৈরী করতে পরামর্শ দেন। অভিযান পরিচালনার সময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোরশেদ উপস্থিত ছিলেন।
উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন অভিযানের সত্যতা স্বীকার করে সাংবাদিকদের জানান, পরিবেশ রক্ষায় এধরনের অভিযান অব্যাহত থাকবে। তিনি সকল ইট ভাটা মালিকদের আইন মেনে ইট প্রস্তুতের জন্য অনুরোধও করেন।
উল্লেখ্য, গত ২৫ নভেম্বর রবিবার জাতীয় দৈনিক সরেজমিন বার্তা পত্রিকার অনলাইন ভার্সনে “প্রাকৃতিক ভারসাম্য হুমকির মুখে” হাটহাজারীতে স্কুল ঘেঁষে অবৈধ ইট ভাটা : কালো ধোঁয়ার পাঠদান ব্যাহত ” শিরোনামে একটা নিউজ প্রকাশিত হয়। নিউজ প্রকাশের মাত্র ২ দিনের মাথায় উক্ত ইট ভাটায় এ অভিযান চালানো হয়।
প্রকাশ :  নভেম্বর ২৭, ২০১৮ ৩:০৯ অপরাহ্ণ