১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ২:১৩

নাটোরের দুইটি চিনিকলে আখ মাড়াই কার্যক্রম শুরু

নাটোর প্রতিনিধিঃ

চার লাখ ছয় হাজার ১১৭ টন আখ মাড়াই করে মোট ২৭ হাজার ২২৫ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে নাটোরের নর্থ বেঙ্গল চিনিকল ও নাটোর চিনিকলের ২০১৮-১৯ মৌসুমের আখ মাড়াই কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। আজ শুক্রবার বিকেলে উভয় চিনিকল চত্বরে আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিল শেষে ডোঙ্গায় আখ ফেলে অতিথিরা আখ মাড়াই মৌসুম উদ্বোধন করেন।

স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট আবুল কালাম আজাদ গোপালপুরের নর্থ বেঙ্গল চিনিকলের ডোঙ্গায় আখ ফেলে মাড়াই মৌসুম উদ্বোধন করেন। চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ মিজানুর রহমান সভা প্রধানের দায়িত্ব পালন করেন।

অপরদিকে একই সময়ে নাটোর চিনিকলের ৩৫তম আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সাজেদুর রহমান খান। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের প্রধান টেকনিক্যাল সার্ভিস শামসুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শহিদুল্লাহ সভা প্রধানের দায়িত্ব পালন করেন। নাটোর জেলা পরিষদের সদস্য মোস্তাফিজুর রহমান শুভেচ্ছা বক্তব্য রাখেন।

অতিথিবৃন্দ এবং আদর্শ আখ চাষী ও নাটোর চিনিকল আখচাষী সমিতির সভাপতি খলিলুর রহমান মৃধা চিনিকলের ডোঙ্গায় আখ ফেলে মাড়াই মৌসুম উদ্বোধন করেন।

নর্থ বেঙ্গল চিনিকল সূত্রে জানা যায়, চলতি মৌসুমে দুই লাখ ৪৮ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ১৫ হাজার মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ১৩০ মাড়াই দিবসে চিনি আহরনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ৭.৫০শতাংশ।

অন্যদিকে নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শহিদুল্লাহ জানান, ২০১৮-১৯ মাড়াই মৌসুমে এক লাখ ৫৮ হাজার ১১৭টন আখ মাড়াই করে ১২ হাজার ২২৫ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে নাটোর চিনিকল। ১০৬ মাড়াই দিবসে চিনি আহরনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ৭.৭৫শতাংশ।

প্রকাশ :  নভেম্বর ১৬, ২০১৮ ৫:১৪ অপরাহ্ণ