১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৮:৩৮

যুক্তরাষ্ট্রে এটর্নী জেনারেল পদে প্রথম মুসলমান

দলীয় প্রার্থী বাছাইয়ের নির্বাচনে মিনেসোটা অঙ্গরাজ্যের এটর্নী জেনারেল তথা আইনমন্ত্রী পদে প্রাথমিক নির্বাচনে জয়ী হয়েছেন কংগ্রেসম্যান কেইথ এলিসন। তিনি হচ্ছেন মার্কিন কংগ্রেসে ৩ মুসলমান কংগ্রেসম্যানের একজন এবং ডেমক্র্যাটিক পার্টির ন্যাশনাল কমিটির ডেপুটি চেয়ার।

১৪ আগস্ট অনুষ্ঠিত নির্বাচনে কেইথের প্রতিদ্বন্দ্বী ছিলেন মিনেসোটার কংগ্রেসম্যান ডেব হলস্টর্ম, কাউন্টি প্রসিকিউটর টম ফলি, মিনিয়েপলিসের এটর্নী জেনারেল ম্যাট পেলিকান এবং অঙ্গরাজ্যের সাবেক বাণিজ্যমন্ত্রী মাইক রোথম্যান।

উল্লেখ্য, মিনেসোটায় ডেমক্র্যাটদের একচ্ছত্র আধিপত্যের অঙ্গরাজ্য। তাই দলীয় প্রার্থী হবার অর্থ হচ্ছে নভেম্বরের নির্বাচনে জয়ী হবার সামিল। সেই আনুষ্ঠানিকতার পর কেইথ এলিসন হবেন যুক্তরাষ্ট্রের কোন অঙ্গরাজ্যের প্রথম মুসলমান এটর্নী জেনারেল।

৫৫ বছর বয়েসী কেইথ এলিসন এই প্রার্থিতার ঘোষণা দিয়েছিলেন গত জুনে। সে সময়েই তিনি কংগ্রেসমানের আসন ছেড়ে দেয়ার কথাও বলেন। ২০০৬ সাল থেকে তিনি কংগ্রেসে নির্বাচিত হয়ে আসছেন।

কেইথ এলিসন বলেন, পরবর্তী এটর্নী জেনারেল হিসেবে অঙ্গরাজ্যের সকলের অধিকার সমুন্নত এবং নাগরিকের নিরাপত্তা নিশ্চিতে কাজ করবো। ধর্ম-বর্ণ-জাতিভেদে কেউ যাতে বৈষম্যের শিকার না হন, সেটি হবে আমার এক নম্বর দায়িত্ব।

প্রকাশ :আগস্ট ১৫, ২০১৮ ৭:৪২ পূর্বাহ্ণ