১০ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৮:০৭

ঢাবি জনসংযোগ দপ্তরের পরিচালক পদে নিয়োগ পেলেন মাহমুদ আলম

মোহাম্মদ মাকসুদুল হাসান ভূঁইয়া রাহুলঃ ঢাকা বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের নতুন ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে মাহমুদ আলমকে নিয়োগ দেওয়া হয়েছে।

সোমবার (১২ নভেম্বর, ২০১৮)  বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১১ নভেম্বর উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের  ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে মাহমুদ আলমকে নিয়োগ দেন। এর আগে তিনি জনসংযোগ দপ্তরে উপপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। মাহমুদ আলম ১৯৮৬ সালে জনসংযোগ দপ্তরে রিপোর্টার হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি সিনিয়র রিপোর্টার, সহকারী পরিচালক এবং উপপরিচালক পদে পদোন্নতি পান। প্রায় এক দশক ধরে তিনি ‘ঢাবি বার্তা’র সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

তিনি ঢাবির ইংরেজি বিভাগ থেকে ১৯৮২ সালে বিএ (সম্মান) এবং ১৯৮৩ সালে এমএ ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি রাষ্ট্রবিজ্ঞানে এমএসএস এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি দর্শন বিষয়েও এমএ ডিগ্রি লাভ করেন।

মাহমুদ ১৯৭৯ সালে ছাত্রাবস্থায় জাতীয় ইংরেজি দৈনিক ‘দি নিউ নেশন’ পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন। ১৯৯৫ সাল পর্যন্ত তিনি এ পত্রিকায় স্টাফ রিপোর্টার, সাব-এডিটর, শিফট ইনচার্জ এবং ক্যাম্পাস পেজ এডিটর হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ইংরেজি দৈনিক ‘দি ইন্ডিপেনডেন্ট’ ও ‘দি বাংলাদেশ অবজারভার’র রিপোর্টিং সেকশনে প্রায় ১২ বছর ধরে সাংবাদিকতা করেন।

মাহমুদ আলম যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, স্পেন, বুলগেরিয়া, তুরস্ক, সৌদি আরব, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, জাপান, কোরিয়া, ফিলিপাইন, চীন, হংকং, সিঙ্গাপুরসহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করেন।

তিনি ১৯৬২ সালে পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার উত্তর সুবিদখালী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি সুবিদখালী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রয়াত শিক্ষক মোতাহার উদ্দিন এবং আনোয়ারা বেগমের তৃতীয় সন্তান।

প্রকাশ :  নভেম্বর ১২, ২০১৮ ১২:৪৭ অপরাহ্ণ