২০শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং | ৮ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১০:৫৭

গলাচিপার চর-কাজল বদনাতলী নৌপথে ঝুঁকি নিয়ে নদী পারাপার

মোঃ মাইদুল হক মিকু, উপজেলা (প্রতিনিধি) গলাচিপা,পটুয়াখালী :

চর-কাজল বদনাতলী নৌপথে ইঞ্জিনচালিত ছোট ছোট নৌকায় যেভাবে যাত্রী পরিবহন করা হচ্ছে, তা ঝুঁকিপূর্ণ এবং যেকোনো সময় ঘটে যেতে পারে মর্মান্তিক কোনো দুর্ঘটনা।

অথচ এই রুটে ইঞ্জিনচালিত ছোট ছোট রিজার্ব নৌকায় যাত্রী পারাপার ‘সম্পূর্ণ অবৈধ’। প্রশ্ন হচ্ছে, প্রকাশ্যে এই অবৈধ কাজ হচ্ছে কীভাবে ? যাদের তা ঠেকানোর কথা, তারা করছে কী ? সরেজমিন বার্তার প্রতিবেদনের তথ্য অনুযায়ী,চর কাজল ও বদনাতলী থেকে দুই দিকেই ইঞ্জিনচালিত ছোট ছোট নৌকায় করে যাত্রী পারাপার হচ্ছে।

ট্রলার তুলনায় ভাড়া ও সময় উভয়ই কম লাগায় যাত্রীরা ঝুঁকি নিয়ে এই কাজ করছে।

এ বিষয়ে ব্রাদার্স নেভিগেশন এর ব্যবস্থাপনা পরিচালক মোঃমোস্তাফিজুর রহমান শাকিল খান বলেন, ছোট ছোট জেলেদের রিজার্ব ট্রলারে বিশেষ প্রয়োজনে এবং আবহাওয়া অনুকুলে থাকলে মানুষ পারাপার করতে দেখেছি। অনেক সময় অনেকে ঘুরতেও ছোট ট্রলারে ব্যবহার করে। কিন্তু আমাদের ব্রাদার্স নেভিগেশন এর এম,এল এবং এম বি লঞ্চ, ট্রলার টাইম টেবিল অনুযায়ী যাত্রী পারাপার করে থাকি।

পটুয়াখালী বি আই ডব্লিউ টি এর কর্মকর্তা , খাজা সাদিকুর রহমান সরেজমিন বার্তাকে জানান এভাবে যাত্রী পারাপার সম্পূর্ণ অবৈধ। এ বিষয়ে অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

অবিলম্বে চরকাজল বদনাতলী নৌপথে এই ঝুঁকিপূর্ণ ট্রলারে যাত্রী বহন বন্ধ করতে হবে। তা করতে ব্যর্থ হলে এবং কোনো দুর্ঘটনা ঘটলে এর দায়দায়িত্ব সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেই বহন করতে হবে ।

প্রকাশ :  অক্টোবর ১৭, ২০১৮ ৫:০৬ অপরাহ্ণ