২০শে অক্টোবর, ২০১৮ ইং | ৬ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৪:১৬

মোবাইলেই যেভাবে তুলতে পারবেন নক্ষত্রদের ঝকঝকে ছবি

একটা সাধারণ ছবিও অসাধারণ করে তোলার ক্ষমতা রাখেন একজন ভাল ফটোগ্রাফার। তবে কেউ যদি মোবাইল দিয়ে ছবি তুলে ভাবেন, ডিএসএলআর-এর মতো ঝকঝকে ছবি আসবে তবে তারা মূর্খের সংঘে বাস করছেন।
ছবি প্রেমিকদের কেউ ভালবাসেন প্রকৃতির ছবি তুলতে, তো কেউ ভালবাসেন মানুষের ছবি তুলতে। অনেকের মধ্যেই আকাশে নক্ষত্রদের ছবি তোলার ইচ্ছা থাকে। বিশেষ করে রাতের আকাশে তারা বা নক্ষত্রদের ছবি তুলতে চান অনেকেই। পরিষ্কার, মেঘমুক্ত রাতের আকাশ তাদের কাছে স্বর্গ পাওয়ার সমান। তবে জানেন কি, রাতের অন্ধকারে তারাদের ছবি তোলা মোটেই সহজসাধ্য ব্যাপার নয়। এজন্য জানা প্রয়োজন সঠিক কৌশল।

ছবি তোলার ক্ষেত্রে প্রথমত, অবশ্যই মোবাইলকে স্থির ভাবে বসানো প্রয়োজন। যার জন্য দরকার একটি ট্রাইপডের। ছবি তোলার সময় কোনও রকমের নড়াচড়া হলে ছবি কেঁপে যেতে পারে। হাতে রাখলে যার সম্ভাবনা সবচেয়ে বেশি।

দ্বিতীয়ত, বাড়ির বারান্দা বা ছাদ নয়। এমন একটা স্থানে থেকে আকাশে তারাদের ছবি তুলতে যেতে হবে, যার চারপাশটা ঘন অন্ধকারে ঢাকা এবং যেখান থেকে আকাশটাও স্পষ্ট দেখা যায়।

তৃতীয়ত, এরপর অ্যানড্রয়েড বা আইফোনে Camera FV-5, Candy Camera এবং ProCamera-র মতো ফটোগ্রাফি অ্যাপ ডাউনলোড করতে হবে।

চতুর্থত, এবার অ্যাপটি খুলে তার ম্যানুয়্যাল ফোকাস অপশন চালু করতে হবে। শার্টার স্পিড যতটা সম্ভব বাড়াতে হবে এবং আইএসও লেভেলকে ৪০০ থেকে ৮০০ নিয়ে যেতে হবে। এরপর, তারাদের দিকে ফোকাস করে ছবিটি তুলুন।

প্রকাশ :  অক্টোবর ৯, ২০১৮ ৫:৫৪ পূর্বাহ্ণ