২০শে অক্টোবর, ২০১৮ ইং | ৬ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৪:০০

রাফায়েল ও এস-৪০০ নিয়ে ভয়ঙ্কর হয়ে উঠছে ভারত

আন্তর্জাতিক মহলে উত্তাপ ছড়িয়ে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো নিজেদের সামরিক শক্তি বৃদ্ধি করতে মুখিয়ে আছে।  চলছে বাকযুদ্ধ আর হুঙ্কার।  তারই জের ধরে ভারতের বিমানবাহিনীর প্রধান বিএস ধানোয়া বলেছেন, ‘ভারতীয় বিমানবাহিনী যে কোন অবস্থার জন্য প্রস্তুত।’ পাশাপাশি তিনি বলেন, ৩৬টি রাফায়েল জেট এবং এস-৪০০ মিসাইলের ক্ষমতাকে আরও বৃদ্ধি করবে। এর সাহায্যে বিমান দুর্ঘটনার ক্ষেত্রেও মোকাবলা করা সহজ হবে, এমনটাই মনে করছেন তিনি।

প্রসঙ্গত, গত সপ্তাহে দু’দিনের ভারত সফরে যেয়ে দিল্লির সঙ্গে আটটি চুক্তি করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন৷ কিন্তু সবচেয়ে বেশি যে চুক্তি নিয়ে আলোচিত হচ্ছে তা হল এস-৪০০ মিসাইল৷এদিকে, ২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে রাফায়েল চুক্তি হয়।

শান্তিরক্ষার্থে বিমানবাহিনীর অবদানের কথা বলতে গিয়ে বিএস ধানোয়া বলেন, চলতি বছর কেরালা বন্যা চলাকালীন ২৩টি বিমান ও ২৫টি হেলিকপ্টার বন্যা উপদ্রুত অঞ্চলের মানুষকে উদ্ধার করে।

বন-জঙ্গলে ভয়াবহ আগুন লেগে যাওয়ার ঘটনাতেও বড় ভূমিকা পালন করে বিমানবাহিনী। তামিলনাডুর থেনি, জম্মু ও কাশ্মীরের কাত্রা, পাঞ্জাবের পাঠানকোট, হিমাচল প্রদেশের কাসুলীর পাশাপাশি শহরাঞ্চলের বড় অগ্নিকান্ডের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বিমানবাহিনী।

বিমানবাহিনী প্রধান বিএস ধানোয়া জানান, তিনি সরকারের ‘UDAAN’ প্রকল্পকে সমর্থন করেন।

প্রকাশ :  অক্টোবর ৯, ২০১৮ ৫:৪১ পূর্বাহ্ণ