১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৪:০০

রুশ যুদ্ধবিমান-মিসাইল কেনায় চীনের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে সামরিক শক্তিতে ক্রমশই ভয়ঙ্কর হয়ে উঠছে ক্ষমতাধর দেশগুলো। চলছে বাকযুদ্ধ আর পাল্টাপাল্টি হুমকি। তারই জের ধরে রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান এবং স্থল থেকে আকাশে আঘাত হানতে সক্ষম মিসাইল কেনায় চীনের সেনাবাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্র বলছে, মস্কোর ওপর ওয়াশিংটনের বলবৎ থাকা নিষেধাজ্ঞা লঙ্ঘনের জন্য চীনের বিরুদ্ধে এমন পদক্ষেপ নেয়া হয়েছে। এই নিষেধাজ্ঞা কার্যকর হতে বৃহস্পতিবারই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি নির্বাহী আদেশে সই করেছেন। ট্রাম্প প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, এই নিষেধাজ্ঞার মূল লক্ষ্য হচ্ছে রাশিয়া।

জানা গেছে, রাশিয়ার রাষ্ট্রীয় অস্ত্র রপ্তানিকারক প্রতিষ্ঠান রসোবোরনএক্সপোর্ট-এর সঙ্গে ‘গুরুত্বপূর্ণ লেনদেনের’ কারণে চীনের ইকুইপমেন্ট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট (ইডিডি) এবং এর প্রধান লি স্যাংফু-র ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া ইডিডি এবং স্যাংফুকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। অর্থাৎ যুক্তরাষ্ট্রে তাদের কোন সম্পদ থাকলে তা ফ্রিজ হবে এবং মার্কিনিদের তাদের সঙ্গে ‘সাধারণভাবে ব্যবসা করতে পারবেন না’। এগুলোর সঙ্গে ইডিডি’র রপ্তানি লাইসেন্স বাতিল এবং মার্কিন অর্থ ব্যবস্থা থেকে তাদের নাম বাদ দেয়া হয়েছে।

চীনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া ছাড়াও রাশিয়ান সেনাবাহিনী ও গোয়েন্দাদের সঙ্গে সম্পৃক্ত ৩৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, চীন সম্প্রতি রাশিয়ার কাছ থেকে ১০টি সুকহই সু-৩৫ যুদ্ধবিমান এবং এস-৪০০ মিসাইল কিনেছে।

সূত্র: বিবিসি

প্রকাশ :  সেপ্টেম্বর ২১, ২০১৮ ৬:১৭ পূর্বাহ্ণ