+

চিরিরবন্দরে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপিত

সরেজমিনবার্তা | নিউজ টি ৯ দিন ২৩ ঘন্টা ৩০ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1155
...


ষ্টাফ রিপোর্টার

সনাতন ধর্মালম্বীদের ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি গত (মঙ্গলবার ১১আগস্ট)। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে প্রধান ধর্মীয় উৎসব শুভ জন্মাষ্টমী। কোভিট-১৯ করোনা ভাইরাসের কারণে জন্মাষ্টমী সীমিত পরিসরে উদযাপন করা হয়। তবে স্বাস্থ্যবিধি মেনে মন্দির প্রাঙ্গণে পূজা, অনুষ্ঠান ও সব আচারবিধি পালন করা হয়।
ভক্তি, শ্রদ্ধা আর সামাজিক দূরত্ব বজায় রেখে  উৎসবমুখর পরিবেশে চিরিরবন্দরে ভগবান শ্রীকৃষ্ণের ৫২৪৫ তম শুভ আবির্ভাব তিথি উপলক্ষে “শুভ জন্মাষ্টমী’ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে চিরিরবন্দর সার্বজনীন জন্মাষ্টমী উদযাপন পরিষদ চিরিরবন্দর উপজেলার উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপজেলার বিভিন্ন ধর্মীয় সংগঠনের অংশগ্রহণে বিকাল ৪ঘটিকায় এক ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় চিরিরবন্দর পূজা উদযাপন পরিষদের সদস্য দীপক কুমার রায় এর সঞ্চালনায় শ্রী গোবিন্দ চন্দ্র রায় এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন   চিরিরবন্দর উপজেলা নির্বাহী অফিসার আয়েশা সিদ্দীকা, বিশেষ অতিথি উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আইয়ুবর রহমান, সাধারণ সম্পাদক অধ্যক্ষ আহসানুল হক মুকুল, ও থানা অফিসার ইনচার্জ সুব্রত কুমার সরকার, ৬নং অমরপুর ইউনিয়নের চেয়ারম্যান হেলাল উদ্দীন সরকার, পূজা উদযাপন পরিষদ জেলা কমিটির সদস্য তাপস কুমার বর্মন লিটন, প্রদীপ কুমার মহন্ত, সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তরু বালা রায় প্রমূখ বক্তব্য রাখেন।

জন্মাষ্টমী উদযাপন পরিষদ উপজেলা কেন্দ্রীয় কমিটির সভাপতি শ্রী গোবিন্দ চন্দ্র রায় বলেন, ‘করোনা থেকে সুরক্ষায় সারাদেশে রাজপথে জন্মাষ্টমীর শোভাযাত্রা বের না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জন্মাষ্টমী উৎসবের খরচের অর্থ দিয়ে হতদরিদ্র, নিম্ন-মধ্যবিত্ত অসহায় পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করা হবে।’ তিনি আরও বলেন, শ্রীকৃষ্ণের ১২৫ বছরের মনুষ্যরূপী লীলাকে সময়ানুসারে বৃন্দাবন লীলা (১ থেকে ১১ বছর), মথুরালীলা (১১ থেকে ২৩ বছর), দ্বারকালীলা (২৩ থেকে ১২৫ বছর) এ ভাগে ভাগ করেছেন শাস্ত্রকাররা। লীলাচ্ছলেই শ্রীকৃষ্ণ সৎ ধর্মের, সৎ কর্মের, সদাচারের, বাণী প্রকাশ করেছেন, যা লোকশিক্ষা হিসেবে সর্বস্থানে।

পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নিখিল রঞ্জন রায় বলেন, ‘কৃষ্’ মানে সত্তা আর ‘ণ্’ এর অর্থ হলো আনন্দ। এই দুই মিলিয়েই তিনি কৃষ্ণ। আজ সেই মহাবতার শ্রীকৃষ্ণের জন্মতিথিতে প্রত্যাশা করি যেন পৃথিবী থেকে দূর হয়ে যায় সকল অসত্য, অন্যায়, অধর্ম।

চিরিরবন্দর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ আহসানুল হক মুকুল বলেন, 
প্রাচীন শাস্ত্র অনুযায়ী আজ থেকে ৫২৪৫ বছর আগে থেকেই জন্মাষ্টমী’র সূচনা হয়, অর্থাৎ শ্রী কৃষ্ণের জন্ম হয়। এই দিনটি উপলক্ষে দেশের বিভিন্ন মন্দিরে পূজা অর্চনা, তাড়কব্রহ্ম হরিনাম সংকীর্তন ও তাড়কব্রহ্ম নামযজ্ঞেরও আয়োজন করা হত। এছাড়া ঘরে ঘরে ভক্তরা উপবাস থেকে জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণের আরাধনা ও পূজা, গীতাযজ্ঞ, কৃষ্ণপূজা, পদাবলি কীর্তন করে থাকেন। দিনটিকে ঘিরে অন্যান্য বছর যে সভা-সমাবেশ ও বর্ণাঢ্য জন্মাষ্টমী মিছিল হতো, তা এবার করোনা মহামারির কারণে স্থগিত রয়েছে।

চিরিরবন্দর উপজেলা নির্বাহী অফিসার আয়েশা সিদ্দীকা জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন রেখে বলেন, ধর্ম যার যার উৎসব সবার, সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য শ্রী কৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। আরো বিশ্বাস রয়েছে, তা হলো দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে মানুষের মাঝে তিনি নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।

চিরিরবন্দর উপজেলা নির্বাহী অফিসার আয়েশা সিদ্দীকা, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আইয়ুবর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ আহসানুল হক মুকুল, থানা অফিসার ইনচার্জ সুব্রত কুমার সরকার জন্মাষ্টমী উপলক্ষে পৃথক বাণীতে হিন্দু সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়েছেন।
এসময় পুজা উদযাপন পরিষদের সভাপতি গোবিন্দ চন্দ্র রায় আসন্ন শারদীয় দুর্গাপূজার সকল প্রস্তুতি গ্রহণের আহ্বান জানান। 

আলোচনা সভা শেষে নাম সংকীর্তন ও ভজন পরিবেশনা করেন, শ্রী প্রদীপ কুমার মহন্ত। 
এরপর সন্ধ্যা ৬ঘটিকায় মন্ডপে আগত সকল ভক্তদের মহা-প্রসাদ বিতরণ করা হয়।

...
Md. Mamun Hossain(SJB:E302)
Mobile : 01712260849

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ