+

পাকিস্তানকে ঋণ হিসেবে জ্বালানি তেল দেয়া বন্ধ করে দিলো সৌদি আরব

সরেজমিনবার্তা | নিউজ টি ১০ দিন ২ ঘন্টা ৩০ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1225
...

 

মোহাম্মদ বেলাল উদ্দীন সিনিয়র স্টাফ রিপোর্টার :

এতদিন পাকিস্তানকে ঋণ হিসেবে জ্বালানি তেল দিয়ে আসছিলো সৌদি আরব। কিন্তু সম্প্রতী ওআইসিতে পাকিস্তান সৌদির বিরুদ্ধে অবস্থান নেয়। ইমরান সরকারকে পাল্টা জবাব দিতে সৌদি এবার ঋণ হিসেবে জ্বালানি তেল দেওয়া বন্ধ করে দিলো।

এবার  পাকিস্তানকে ঋণ হিসেবে জ্বালানি তেল দেয়া বন্ধ করে দিলো সৌদি আরব। ওআইসিতে বিভাজনের হুমকি দেওয়ার পর পাকিস্তানের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিলো সৌদি আরব।

ইমরান খান সরকারকে ঋণ হিসেবে জ্বালানি তেল সরবারহ করত সৌদি। এবার তা বন্ধ করে দেওয়া হল। সৌদির সঙ্গে পাকিস্তানের বিবাদের কেন্দ্রে সেই কাশ্মীর।

২০১৮ সালে ধুঁকতে থাকা দেশকে বাঁচানের জন্য সৌদি আরবের কাছ থেকে ৬.২ বিলিয়ন ডলার ঋণ নেয় পাকিস্তান সরকার। ওই ঋণের মধ্যে ৩.২ বিলিয়ন ডলার পাকিস্তানকে দেওয়া হয় তেল হিসেবে।

চার মাস আগে ওই ঋণের ১ বিলিয়ন ডলার সৌদিকে ফেরত দিয়েছে ইমরান খান সরকার। তার পর গত দুমাস হল ওই ব্যবস্থার মেয়াদ শেষ হয়ে গিয়েছে। এখন নতুন করে আর ওই পদ্ধতিতে ঋণ দিচ্ছে না সৌদি সরকার।

রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন ওআইসি বা অর্গানাইজেশন অব ইসলামিক কান্ট্রিজ নিয়ে সৌদিকে হুমকি দেওয়ার পরই পাকিস্তানের বিরুদ্ধে চটেছে সৌদি সরকার।

সম্প্রতি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, কাশ্মীর নিয়ে সৌদি সরকার যদি ওআইসি-র বিদেশমন্ত্রীদের বৈঠক না ডাকেন তাহলে ইমরান খান নিজে তাঁর বন্ধু রাষ্ট্রগুলিকে নিয়ে কাশ্মীর নিয়ে বৈঠক করবে।

এদিকে ওআইসি বহুবার কাশ্মীর নিয়ে কোনও আলোচনা করতে অস্বীকার করেছে। গত বছর কাশ্মীরে ৩৭০ ধারা রদের পর থেকে ওআইসিতে কাশ্মীরের বিষযটি তোলার জন্য উঠেপড়ে খেয়ে লেগে রয়েছে পাকিস্তান।

এনিয়ে ভারতের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করাতে চাইছে ইমরান খান সরকার। কেন কাশ্মীর নিয়ে সৌদি মাথা ঘামাচ্ছে না তার একটি গুরুতর কারণও রয়েছে।

উল্লেখ্য, তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান সরকারের সঙ্গে ইমরান খানের মাখামাখি সম্পর্ক খুব একটা ভালো চোখে দেখছে না সৌদি আরব।

...
MD. Shajalal Rana(SJB:E078)
Mobile : 01881715240

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ