+

মহাখালী ডিএনসিসি মার্কেট কে আরবান হাসপাতাল করার পরিকল্পনা !মেয়র আতিকুল ইসলাম

সরেজমিনবার্তা | নিউজ টি ১৮ দিন ৮ ঘন্টা ৪১ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1235
...

 

 

 মোঃ দেলোয়ার হোসেন

বর্তমানে করোনা আইসোলেশন সেন্টার হিসাবে ব্যবহৃত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মহাখালীস্থ মার্কেটকে ৫০০ শয্যার আরবান হাসপাতালে রূপান্তরের পরিকল্পনা করা হচ্ছে। ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম আজ বেলা এগারটায় মহাখালীতে ডিএনসিসি করোনা আইসোলেশন সেন্টার পরিদর্শনকালে এ কথা জানান।

পরিদর্শনকালে মেয়র আইসোলেশন সেন্টারটি ঘুরে দেখেন এবং কোভিড টেস্ট করাতে আসা মানুষের সাথে কথা বলেন।

পরিদর্শন শেষে মেয়র সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, “আপনারা জানেন ডিএনসিসি মার্কেট মূলত পাইকারি কাঁচাবাজারের জন্য তৈরিকরা হয়েছিল। কিন্তু বিভিন্ন কারণে এটি বাজারে বাস্তবায়ন করা যানি।৭০০ দোকান বিক্রয়ের পরিকল্পনা নিয়ে গত বছর আমরা সিটি কর্পোরেশনের বাজেট প্রণয়নকরেছিলাম কিন্তু এর মাঝে কোভিড এলো। কোভিড আমাদের অনেক শিক্ষা দিয়ে গেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নিজস্ব কোন হাসপাতাল নেই। ঢাকা সিটি কর্পোরেশন যখন দুই ভাগ হয় তিনটি হাসপাতালই দক্ষিণ সিটি কর্পোরেশনে পড়েছে। মার্চের শুরুতেকরোনা ভাইরাসের সংক্রমণ দেখা দিলে আমরা বলেছিলাম প্রয়োজন হলে এই মার্কেটকে আইসোলেশন সেন্টারে রূপান্তর করা হবে।পরবর্তীতে মাননী প্রধানমন্ত্রীর নির্দেশে এটি আর্ম ফোর্স ডিভিশনের কাছে হস্তান্তর করা হ আর্মড ফোর্স ডিভিশন, স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের সাথে আমি একটি মিটিং করে কাজ শুরু করি।

মেয়র বলেন, যারা বিদেশ যাচ্ছেন,তারা করোনা পরীক্ষা নিয়ে সমস্যার মধ্যে থাকেন। তাই ই মার্কেটটিকে পরবর্তীতে কোভি টেস্টের জন্য রূপান্তর করা হ। যারা বিদেশ যাবেন, তারা যাতে করোনা টেস্টেরসনদ নিতে পারেন। এ ধরনের একটি প্ল্যাটফর্ম প্রয়োজন। আমরা এখান থেকে ২৪ ঘণ্টার মধ্যে কোভিটেস্টের ফল দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করি। প্রথম দিন ২০ জুলাই এখানে ১২৩ জন পরীক্ষা করতে এসেছিল। আমাদের একটা পরিকল্পনা ছিল যারা বিদেশ যাবেন তারা যেন নির্বিঘ্নে, কোন রকম ঝামেলা ছাড়াই করোনা টেস্ট করতে পারেন। বর্তমানে এখানে প্রতিদিন দুই থেকে তিন হাজার করোনা টেস্ট করা যা। ই ক্যাপাসিটি আমরা অর্জণকরেছি। এখানে সমগ্র দেশ থেকেই মানুষ আসে করোনা পরীক্ষা করার জন্য। মানুষ যতই অনলাইনে ফরম ফিলাপ করে অনলাইনে টাকা জমা দিতে পারে, সে ব্যবস্থা করার জন্য আমি নির্দেশ দিয়েছি। আমরা চাই নগরবাসীকে যথাসম্ভব কষ্ট কম দিতে।

 

আতিকুল ইসলাম আরো বলেন, ৭.১৭ একর জমির উপর প্রতিষ্ঠিতএই মার্কেটটির আয়তন ১ লক্ষ ৮০হাজার ৫৬০ বর্গফুট। যেহেতু ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কোন ধরনের আরবান হাসপাতাল নেই,এটিকে কিভাবে আরবান হাসপাতাল এ রুপান্তর যায়, আমরা তার পরিকল্পনা করছি। এই ভবনকেআমরা যদি আরবান হাসপাতাল এ রূপান্তর করতে পারি, তাহলে নগরবাসীর জন্য অনেক সুবিধা হবে।তিনি আরো বলেন, মিরপুরে আরেকটি মার্কেট আছে, প্যারিস মার্কেট সেটাকে কিভাবে হাসপাতালে রূপান্তর করা যা তা চিন্তাভাবনা করছি। এই দুটি ভবনকে হাসপাতালের রূপান্তর করার জন্য খুব শীঘ্রই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও মাননীপ্রধানমন্ত্রীর কাছে একটি প্রস্তাবনাআমরা জমা দেব। এখানে বেড থেকে শুরু করে সকল ধরনের ইকুইপমেন্টমোটামুটি আছে। ছতলা ইংল্যান্ড থেকে আনা উন্নত মানের ২৫টিআইসিইউ আছে। আমরা এটিকে অচিরেই ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নগরবাসীর জন্য একটি আধুনিক মাপের হাসপাতাল করার ইচ্ছা আমরা পোষণ করছি। আমাদের কাউন্সিলরগণও এতে মত দিয়েছেন। আমাদের সবই আছেআমরা স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ইতিমধ্যে ডাক্তারনার্স পেয়েছি,সিএমএইচ থেকে ১৯ জন অফিসার পেয়েছি। আমরা সবাই মিলে চাই নগরবাসীকে একটি সুন্দর হাসপাতাল উপহার দিতে। আমি মনে করি এখানে হাসপাতাল হলে নগরবাসী উপকৃত হবে। 

...
Md. Delolwaor Hossain(SJB:E064)
Mobile : 01818974688

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ