+

সৌদিআরবে প্রবাসী বাংলাদেশীদের উন্নত সেবা প্রদানের ‘অঙ্গীকারবদ্ধ দূতাবাস’

সরেজমিনবার্তা | নিউজ টি ১৪ দিন ৫ ঘন্টা ৩২ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 705
...

 

মোহাম্মদ বেলাল উদ্দিন সিনিয়র স্টাফ রিপোর্টার :

রাষ্ট্রদূত গোলাম মসীহ জানিয়েছেন সৌদি আরবের প্রবাসী বাংলাদেশিদের উন্নত সেবা প্রদানে অঙ্গীকারবদ্ধ দূতাবাস। সৌদির বাংলাদেশ দূতাবাসে নিযুক্ত রাষ্ট্রদূত গোলাম মসীহর বিদায় উপলক্ষে গত মঙ্গলবার ২৮ জুলাই আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন তিনি। সৌদি আরবের রাষ্ট্রদূত পাঁচ বছর ৫ মাস দায়িত্ব পালন শেষে আগামী মাসে দেশে ফিরবেন।

রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস ও জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট সৌদি আরবে বসবাসরত প্রায় ২৩ লক্ষ বাংলাদেশী অভিবাসীকে আধুনিক ও উন্নত উপায়ে সেবা প্রদান করে যাচ্ছে।

রাষ্ট্রদূত বলেন , সৌদি আরবের বড় শহর গুলোতে প্রবাসী সেবা কেন্দ্র চালু করা হয়েছে এই লক্ষ্যে যাতে প্রবাসীদের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়া যায়। দিনরাত প্রবাসীদের সেবা প্রদান করে যাচ্ছে সৌদি আরবের দাম্মাম , রিয়াদ , জেদ্দা , মদিনাসহ অন্যান্য শহরের প্রবাসী সেবা কেন্দ্র সমূহ। যার কারণে দূতাবাসে বা কনস্যুলেটে দূর-দূরান্ত থেকে প্রবাসীদের আসার প্রয়োজন হচ্ছে না। এতে করে সাশ্রয় হচ্ছে তাদের শ্রম ও অর্থ।

তিনি পরামর্শ দিয়েছেন দূতাবাসের সকলকে ভালো আচরণের মাধ্যমে সহজে ও দ্রুত প্রবাসীদের সকল সেবা প্রদানের জন্য।

রাষ্ট্রদূত গোলাম মসীহ উল্লেখ করেন , বিগত পাঁচ বছরে অনন্য উচ্চতায় পৌঁছেছে সৌদি আরব ও বাংলাদেশের সম্পর্ক। এ সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচবার সৌদি আরব সফর করেছেন সৌদি বাদশাহর আমন্ত্রণে বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিতে। যা বেগবান করছে দুই দেশের সম্পর্ককে।

তিনি আরো বলেন , ‘সৌদি আরবে বাংলাদেশের বিপুল শ্রম বাজারের পাশাপাশি বর্তমানে বাংলাদেশের সাথে সৌদি আরবের অর্থনৈতিক সম্পর্কের ভিত্তি তৈরি হয়েছে। বাংলাদেশে সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী ও অর্থমন্ত্রীর সফরের মাধ্যমে প্রায় ৩৫ বিলিয়ন ডলারের বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে। বাংলাদেশের সাথে রাজনৈতিক ও সামরিক ক্ষেত্রে সম্পর্ক জোরদার হয়েছে।’

রাষ্ট্রদূত বলেন , গত ২০১৮ সালে সৌদি আরবের ডিপ্লোমেটিক কোয়াটারে বাংলাদেশ দূতাবাসের ভবন তৈরির মাধ্যমে দেশের ভাবমূর্তি বৃদ্ধি পেয়েছে। এছাড়াও জমি ক্রয় করা হয়েছে জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের জন্য। তিনি আরো বলেন অচিরেই শুরু করা হবে রিয়াদে রাষ্ট্রদূতের বাসভবন তৈরীর কাজও।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন , বাংলাদেশী হাজীদের দুর্ভোগ লাঘবের জন্য দীর্ঘ প্রচেষ্টার মাধ্যমে হাজীদের ইমিগ্রেশন বাংলাদেশের সম্পন্ন করার প্রক্রিয়া শুরু করা হয়েছে। আশা করছি আগামীতে বাংলাদেশের সম্পন্ন করা হবে সকল হাজীদের ইমিগ্রেশন। এছাড়াও উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে প্রবাসীদের বীমা সুবিধা প্রদানের বিষয়ে।

গোলাম মসীহ উল্লেখ করেন , করোনা মহামারীর এই সময়ে সরকারের খাদ্য সহায়তা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে প্রায় ৪০ হাজার প্রবাসীদের কাছে। এছাড়াও প্রবাসীদের জন্য ডক্টরস পুল গঠন করে চিকিৎসা পরামর্শ প্রদান করা হয়েছে। অন্যদিকে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট চালু করা হয়েছে আটকাপড়া প্রবাসীদের দেশে ফেরত পাঠাতে।

অনুষ্ঠান শেষে দেশের শান্তি, অগ্রগতি, সমৃদ্ধি কামনা করে বিদায়ী রাষ্ট্রদূতের জন্য বিশেষ দোয়া করা হয়। এ সময় রাষ্ট্রদূতের হাতে ক্রেস্ট তুলে দেন দূতাবাসের কর্মকর্তারা।

...
MD. Shajalal Rana(SJB:E078)
Mobile : 01881715240

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ