+

পুঁজিবাজার থেকে রাজস্ব আদায়ে ধস

সরেজমিনবার্তা | নিউজ টি ১ দিন ১ ঘন্টা ২৫ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 445
...

সরেজমিনবার্তা ডেস্ক: 

পুঁজিবাজার থেকে রাজস্ব আদায়ে ধস নেমেছে। গত ১০ বছরের মধ্যে এবার সর্বনিম্ন রাজস্ব আয় হয়েছে। সদ্যবিদায়ী ২০১৯-২০ অর্থবছরে সরকার পুঁজিবাজার থেকে রাজস্ব আদায় করেছে মাত্র ১০৪ কোটি টাকা। যা গত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সদ্য সমাপ্ত অর্থবছরে ডিএসই থেকে সরকার রাজস্ব আদায় করেছে ১০৪ কোটি টাকা। যা আগের অর্থবছরে (২০১৮-১৯) ছিল ২৫১ কোটি টাকা। বছরের ব্যবধানে এ খাত থেকে সরকারের রাজস্ব আয় কমেছে ১৪৭ কোটি বা ৫০ শতাংশের বেশি।

পুঁজিবাজার থেকে দু’ভাবে রাজস্ব আদায় করে সরকার। এর একটি হচ্ছে- শেয়ার লেনদেনের ওপর উৎসে আয়কর বাবদ রাজস্ব। অন্যটি হলো- পরিচালক, উদ্যোক্তা শেয়ারহোল্ডার ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারধারীদের শেয়ার বিক্রি বাবদ মূলধনী মুনাফা থেকে রাজস্ব আয়। এর মধ্যে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ বিবিবি ধারা অনুযায়ী ব্রোকারেজ হাউজগুলোর মাধ্যমে শেয়ার বেচাকেনা থেকে এবং আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৩এম ধারা অনুযায়ী উদ্যোক্তা পরিচালকদের ও প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় করে থাকে।

ডিএসই’র তথ্যমতে, বিদায়ী অর্থবছরে নভেম্বরে শেয়ার ও ইউনিট লেনদেন থেকে রাজস্ব আদায় হয় ৬৮ কোটি ৯৩ লাখ টাকা। উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে আদায় হয় ৩৪ কোটি ৫৭ লাখ টাকা। এ হিসাবে বছরটিতে সরকার মোট রাজস্ব পেয়েছে ১০৪ কোটি টাকা।

২০১০-১১ অর্থবছরে সরকারের রাজস্ব আদায় করেছিল ৪৪৭ কোটি টাকা। যা ছিল গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। এরপর থেকেই পুঁজিবাজার মন্দার সাথে সরকারের রাজস্ব আদায় কমতে থাকে। ২০১১-২০১২ অর্থবছরে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ২৭২ কোটি টাকা।

...
Abu Younus Masud Ahmed(SJB:E403)
Mobile : 01971555333

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ