+

কাঁঠালের বিচির পুষ্টিগুণ জানেন কি?

সরেজমিনবার্তা | নিউজ টি ২৭ দিন ০ ঘন্টা ৩৭ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 625
...

স্টাফ রিপোর্টার:

কাঁঠাল একটি পূর্ণ-পুষ্টিসম্পন্ন ফল। এর বিচিতেও রয়েছে নানা পুষ্টিগুণ। এতে রয়েছে ডায়েটারি ফাইবার, ভিটামিন এ, সি এবং কয়েক প্রকার ভিটামিন বি। কমপ্লেক্স কার্বো হাইড্রেটের একটি দারুণ উৎস কাঁঠালের বিচি। শরীরের প্রয়োজনীয় ক্যালসিয়াম, জিঙ্ক এবং ফসফরাসের যোগান দিতে পারে এটি।

কাঁঠালের বিচিতে বিদ্যমান লিগনান্স, আইসোফ্লেভোনস এবং স্যাফোনিন্সকে বলা হয় ফাইটোনিউট্রিয়েন্ট। এগুলো অ্যান্টি-অক্সিডেন্টও। যা ক্যান্সাররোধ, বিভিন্ন রকমের আলসার রোধ, শরীরের ম্যাজমেজে ভাব, হজমের গোলমাল ও দ্রুত বুড়িয়ে যাওয়া রোধের কাজ করে।

কাঁঠালের বিচিতে প্রচুর প্রোটিন থাকে যা মাছ বা মাংসের বিকল্প হিসেবে শরীরের আমিষের চাহিদা পূরণ করতে সক্ষম। কাঁঠালের বিচির উচ্চমানের পটাশিয়াম রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এটি শরীরের স্নায়ুতন্ত্রকেও শক্তিশালী করে। কাঁঠালের বিচি উচ্চ শক্তিদায়ক খাবার হওয়া সত্ত্বেও ওজন বাড়তে দেয় না।

মাছ-মাংসসহ কাঁঠালের বিচির ব্যবহারে অনেক তরকারিতে ভিন্নরকমের স্বাদ আসে। কাঁঠালের বিচি দিয়ে বেশ কয়েক রকমের মজাদার আইটেমও রান্না করা যায়।

কাঁঠালের বিচি রান্না, ভাজা কিংবা ভর্তা যেভাবেই খান না কেনো এতে রয়েছে যথেষ্ট পুষ্টিগুণ।

গবেষকরা বলছেন, অল্প খরচে পুষ্টির চাহিদা মেটাতে এটি অদ্বিতীয়।

...
Abu Younus Masud Ahmed(SJB:E403)
Mobile : 01971555333

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

সর্বশেষ সংবাদ