+

জামালপুরে বন্যা পানি প্লাবিত ৫৩ গ্রাম পানিবন্ধি ৭০ হাজার মানুষ

সরেজমিনবার্তা | নিউজ টি ২২ দিন ৩ ঘন্টা ১৮ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1505
...

ফারুক মিয়া জামালপুর জেলা প্রতিনিধিঃভারী বর্ষণ ও উজানের ঢলে যমুনা এবং ব্রহ্মপুত্র নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জামালপুরের ইসলামপুর,দেওয়ানগঞ্জ,বকশীগঞ্জ ও মেলান্দহ উপজেলায় সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি ঘটেছে। সোমবার (২৯ জুন) সকাল ৮টা পর্যন্ত ৪টি উপজেলার ১৩টি ইউনিয়নের ৫৩টি গ্রামের ১৫ হাজার ২২৪টি পরিবারের প্রায় ৭০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা মো. নায়েব আলী।জামালপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পানি পরিমাপক (গেজ রিডার) আব্দুল মান্নান জানান, বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে রোববার রাত ৮টা পর্যন্ত যমুনা নদীর পানি বেড়ে বিপদসীমার ৮৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। স্থানীয় সুত্রে জানা গেছে, গত চারদিন ধরে বন্যার পানি হুহু করে বাড়ছে। এদিকে দ্রুতগতিতে বন্যার পানি বৃদ্ধির কারণে নদীপাড়ের নিম্নাঞ্চলের ফসলি জমিতে, বাড়িঘর, রাস্তাঘাট ও শিক্ষা প্রতিষ্ঠানে বন্যার পানি প্রবেশ করেছে এবং প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা।ইসলামপুর উপজেলার সাপধরী ইউপি’র চেয়ারম্যান জয়নাল আবেদীন জানান,“যমুনার পেটে জেগে উঠা সাপধরী ইউনিয়নের নতুন চরাঞ্চল সমূহে আষাঢ় মাসেই অতিরিক্ত বন্যার পানি প্রবেশ করেছে। এতে প্রজাপতিচর, চরশিশুয়া, চরনন্দনেরপাড়া, আমতলী,কাশারীডোবাসহ এসব চরাঞ্চলের ৩ হাজার বাড়ি-ঘরে বন্যার পানি প্রবেশ করেছে”।
চিনাডুলি ইউপি’র চেয়ারম্যান আব্দুস ছালাম জানান, “এ বছরের আগাম বন্যায় নিম্নাঅঞ্চল এলাকায় রাস্তা ঘাট যাতায়াত বন্ধ এবং যমুনা চরাঞ্চল বন্যা কবলিত এলাকায় বিশুদ্ধ পানি ও গো-খাদ্যের সংকট দেখা দিয়েছে। নিম্নাঞ্চল এলাকায় বেশীর ভাগ এলাকা পানির নিচে তলিয়ে এতে ৪ হাজার পরিবারের প্রায় ৮ হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে”।এদিকে ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি হয়ে বকশিগঞ্জ উপজেলার মেরুরচর ইউনিয়ন সহ তিনটি ইউনিয়নের ব্যপক ফসলের ক্ষতি হয়েছে।সদর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এলবাট মিয়া বলেন,আমার ইউনিয়নের পাট চাষিদের ক্ষতির পরিমাণ খুবই বেশি হয়েছে,অাসন্ন মৌসমে আমন ধান চাষের বীজতলা নষ্ট হওয়াই কৃষকরা খুবই হতাশায় আছে। জামালপুর জেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা মো. নায়েব আলী জানান,“এরইমধ্যে ইসলামপুর ও দেওয়ানগঞ্জের বন্যার্ত এলাকায় ২০ মেক্ট্রিক টন জিআর চাল বিতরণ করা হয়েছে এবং ত্রাণ সামগ্রী হিসাবে ৩৫০ মেক্ট্রিক জিআর চাল,৭লাখ নগদ টাকা ও ২হাজার শুকনো খাবারের প্যাকেট চাহিদা চেয়ে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে”।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. আবু সাইদ জানান, “যমুনায় দ্রুত গতিতে পানি বাড়ছে। সেই সঙ্গে ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদ-নদীরও পানি বাড়ছে”।

...
MD. Faruk Mia(SJB:E030)
Mobile : 01713537884

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ