+

আজ বিশ্ব বাবা দিবস।

সরেজমিনবার্তা | নিউজ টি ১৭ দিন ১১ ঘন্টা ৩ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 665
...

বাবা আমার বাবা-আমার মননে মেধায়, সকল কিছুতে মিশে থাকা হৃদয়ের অকৃত্রিম সত্তা, আমার সকল কাজের প্রেরনা, আমার অহংকার……

কাটে না সময় যখন আর কিছুতে
বন্ধুর টেলিফোনে মন বসে না
জানালার গ্রিলটাতে ঠেকাই মাথা
মনে হয় বাবার মতো কেউ বলে না
আয় খুকু আয়, আয় খুকু আয়…’।

হেমন্ত মুখোপাধ্যায় ও শ্রাবন্তী মজুমদারের গাওয়া এই গানটি সন্তানদের মনে করিয়ে দেয় বাবা আসলে কী? তিনি বটবৃক্ষ, নিদাঘ সূর্যের তলে সন্তানের অমল-শীতল ছায়া তিনি বাবা।

ভরসা ও ছায়ার নাম বাবা। বাবা মানে উত্তপ্ত সূর্যের তলে সন্তানের শীতল ছায়া। বাবা মানে ভরসা। আবার বাবা শাশ্বত, বাবা চির আপন। পরম নির্ভরতার প্রতীক তিনি। প্রতিবছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্ব বাবা দিবস পালন করা হয়।

সে হিসেবে আজ জুন মাসের তৃতীয় রোববার, বিশ্ব বাবা দিবস। বাবার জন্য বিশেষ দিন হিসেবে প্রতি বছর ‘বিশ্ব বাবা দিবস’ পালিত হয়ে আসছে।

হাদীসে আছে- রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহর সন্তুষ্টি পিতার সন্তুষ্টিতে এবং আল্লাহর অসন্তুষ্টি পিতার অসন্তুষ্টিতে নিহিত।’ (তিরমিযি-১৮৯৯)।

পিতা সন্তানের মাথার ওপর বটবৃক্ষের ছায়ার মতো, যার স্নেহ অবারিত ধারায় শুধু ঝরতেই থাকে। শিশু সন্তানের কচি হাতটি যখন বাবার হাতটি আঁকড়ে ধরে হাঁটতে থাকে তখন তাদের এ অটুট সম্পর্ক জানান দেয়।

সন্তানের ভালোর জন্য জীবনের প্রায় সবকিছুই নির্দ্বিধায় ত্যাগ করতে হয় বাবাকে। আদর-শাসন আর বিশ্বস্ততার জায়গা হলো বাবা। বাবার মাধ্যমেই সন্তানের জীবনের শুরু। সন্তান বাবার ঋণ কখনো পরিমাপ করতেও পারে না। সেই বাবার প্রতি সম্মান জানাতে বিশ্বজুড়ে পালিত হচ্ছে বাবা দিবস।

আসলে মায়েদের পাশাপাশি বাবারাও যে তাদের সন্তানের প্রতি দায়িত্বশীল- এটা বোঝানোর জন্যই এই দিবসটি পালন করা হয়ে থাকে। পৃথিবীর সব বাবার প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের ইচ্ছা থেকে যার শুরু।

এই নিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়-মা দিবস কয়েকশো বছর ধরে পালন করা হচ্ছে, কিন্তু সেই তুলনায় বাবা দিবসটি অনেক নতুন। দিবসটি সম্ভবত যুক্তরাষ্ট্রে প্রথম চালু হয়েছে এবং এর শুরু নিয়ে বেশ কয়েকটি গল্প আছে।

সবচেয়ে জনপ্রিয় এবং সম্ভবত গ্রহণযোগ্য গল্পটি হলো, ওয়াশিংটনের সোনোরা লুইস স্মার্ট নামের একজন নারী এই দিন উদযাপন শুরু করেন। ষষ্ঠ সন্তানের জন্ম দিতে গিয়ে তার মা মারা গেলে তার বাবা পরিবারটিকে বড় করে তোলেন।

১৯০৯ সালে সোনোরা গির্জার একটি বক্তব্যে মা দিবসের কথা জানতে পারেন। তখন তার মনে হলো, বাবার জন্যেও এরকম একটি দিবস থাকা উচিত।

স্থানীয় বেশ কয়েকজন ধর্মযাজক তার এই আইডিয়াটি গ্রহণ করেন। ধারণা করা হয়, ১৯১০ সালের ১৯ জুন প্রথমবারের মতো বাবা দিবসটি পালন করা হয়, যদিও তা আনুষ্ঠানিক ছিল না।

১৯৬৬ সালে মার্কিন প্রেসিডেন্ট লিন্ডন বি. জনসন সিদ্ধান্ত নেন যে, প্রতি বছর জুনের তৃতীয় রবিবার বাবা দিবস হিসাবে পালন করা হবে।

ছয় বছর পর প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন এটিকে আইনে পরিণত করেন।

...
Md. Emam Hossain(SJB:E039)
Mobile : 01729534815
...
করোনা ল্যাব ফের চালুর দাবি ঢাবির বিএনপিপন্থী শিক্ষকদের

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে স্থাপিত হয়ে বন্ধ হয়ে যাওয়া করোনা শনাক্তকরণের পিসিআর ল্যাব (গব...

প্রকাশিত : Wednesday, 17 June 2020
...
অক্সফোর্ডে পড়ার সুযোগ পেলেন ঢাবি ছাত্রী

বিশ্বব্যাপী শিক্ষার্থীদের কাছে স্বপ্নের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্য...

প্রকাশিত : Tuesday, 16 June 2020
...
করোনা পরবর্তী সঙ্কট মোকাবিলায় কারিগরি শিক্ষায় গুরুত্বারোপ শিক্ষামন্ত্রীর

করোনাভাইরাস মহামারি পরবর্তী অর্থনৈতিক সঙ্কট মোকাবিলা করতে কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ কর্মী গড়ে তো...

প্রকাশিত : Monday, 15 June 2020
...
১৯৭১ সালে পাক সাবমেরিন ছিনতাই এর না জানা এক ইতিহাস

১৯৭১ সালে পাক সাবমেরিন ছিনতাই এর না জানা এক ইতিহাস

প্রকাশিত : Monday, 15 June 2020

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejominbarta@gmail.com , thana.sorejominbarta@gmail.com

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

সর্বশেষ সংবাদ