গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত অনলাইন নিবন্ধন নাম্বার ৬৮

গ্যাস মিটার সংক্রান্ত দুটি প্রকল্পসহ চলমান ছয় প্রকল্প দ্রুত বাস্তবায়নের তাগিদ

সরেজমিনবার্তা | নিউজ টি ১৫ দিন ১৫ ঘন্টা ৩ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 435
...

বিদ্যুত ও জ্বালানি খাতে বিশ্বব্যাংকের অর্থায়নে ছয়টি প্রকল্প চলমান রয়েছে। এর বাইরেও সম্প্রতি গ্যাস মিটার স্থাপন সংক্রান্ত দুইটি প্রকল্পের অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। যার কাজ শুরু হবে ২০২৩ সালের জানুয়ারি নাগাদ। এর মাধ্যমে দেশের বিদ্যুত ও জ্বালানি খাতে একটা পরিবর্তন আসবে।

কিন্তু তার জন্য প্রকল্পে অর্থায়নসহ বাস্তবায়নে অযথা সময়ক্ষেপন না করার অনুরোধন জানিয়েছেন বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। মঙ্গলবার সচিবালয়ে বিশ্বব্যাংকের সাউথ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজারের সঙ্গে দ্বি-পাক্ষিক সভায় তিনি এ অনুরোধ জানান। 

সভা সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানায়, এসময় প্রতিমন্ত্রী বিদ্যুত ও জ্বালানির অর্জন, প্রত্যাশা ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন। নসরুল হামিদ বলেন, আগামীতে ইলেকট্রিক ভেহিক্যাল এবং হাইড্রোজেন বিদ্যুত ও জ্বালানি খাতে ব্যাপক অবদান রাখবে।

হাইড্রোজেন পলিসি বিনির্মাণে এবং ইলেকট্রিক ভেহিক্যালের জন্য অংশীজনদের আগ্রহী করাতে বিশ্বব্যাংক অবদান রাখতে পারে। বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটকে মানসম্পন্ন ও আন্তর্জাতিক মানের করতে বিশ্বব্যাংকের সহযোগিতা কামনা করে প্রতিমন্ত্রী বলেন, এক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধি, বায়ু বিদ্যুত, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থায় বিশ্বব্যাংকের সঙ্গে অংশীদারত্ব আরও বাড়ানো প্রয়োজন।

এসময় নবায়ণযোগ্য জ্বালানি, ক্যাপটিভ পাওয়ার, জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক জ্বালানি সংকট, সোলার ইরিগেশন পাম্প, লিথিয়াম ব্যাটারি, জলবিদ্যুত, আঞ্চলিক পাওয়ার ট্রেড, নেট মিটারিং ও রুপটফ সোলার, গ্রিন বিল্ডিং, বিদ্যুত ও জ্বালানির দক্ষ ও সাশ্রয়ী ব্যবহার, তেল রিফাইনারি, ল্যান্ড বেজড এলএনজি টার্মিনাল ইত্যাদি বিষয় নিয়ে পর্যালোচনা করা হয়।
 

বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশের সঙ্গে কাজ করতে পারায় উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, দক্ষতা উন্নয়ন, আঞ্চলিক সহযোগিতা ও সঞ্চালনের ওপর ফোকাস খুবই আশাব্যঞ্জক। নবায়ণযোগ্য জ্বালানির সম্প্রসারণ ও সম্ভাবনার নতুন নতুন ক্ষেত্র অন্বেষণ বাংলাদেশকে উজ্জ্বলতর করছে। দক্ষতা বৃদ্ধি, নবায়ণযোগ্য জ্বালানি ও পাওয়ার ট্রেড সংশ্লিষ্ট বিষয়ে এসময় বিশ্বব্যাংক আগ্রহ প্রকাশ করে।

সভায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, বিদ্যুত বিভাগের সচিব মো. হাবিবুর রহমান, বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক (অবকাঠামো) গাংঝি চেন ও ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর দানদান চেন উপস্থিত ছিলেন।

 

...
News Admin
01731808079

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ