গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত অনলাইন নিবন্ধন নাম্বার ৬৮

'নিত্যপণ্যের দাম নাগালে রাখতে সরকার নানা পরিকল্পনা করেছে'

সরেজমিনবার্তা | নিউজ টি ১ দিন ১৬ ঘন্টা ৩৬ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 495
...

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের প্রভাব আন্তর্জাতিক বাজারের ওপর পড়ার প্রেক্ষিতে বাংলাদেশের বাজারেও প্রভাব পড়েছে। এ যুদ্ধের কারণে আমদানি নির্ভর পণ্যসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারেও ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সরকারি দলের মমতা হেনা লাভলী।

লিখিত জবাবে তিনি আরো জানান, সরকার নিত্যপণ্যের দাম ভোক্তাদের নাগালের মধ্যে রাখার জন্য সরকার নানা ধরনের পরিকল্পনা নিয়েছে। ইতিমধ্যে ব্যবসায়িক নেতাদের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয় বৈঠক করেছে। এ ছাড়া নিত্যপণ্যের মূল্য নিয়মিত পর্যবেক্ষণের জন্য এবং সেই অনুযায়ী প্রতিবেদন দেওয়ার জন্য ‘দ্রব্যমূল্য পর্যালোচনা এবং পূর্বাভাস সেল’ গঠন করা হয়েছে। এ ছাড়া টিসিবি ঢাকাসহ সারা দেশে ৩ হাজার ডিলারের মাধ্যমে ট্রাক সেলের মাধ্যমে খোলা বাজারের নিত্যপণ্য বিক্রি করা হচ্ছে। বর্তমানে বাজার নিয়ন্ত্রণে রয়েছে।

আওয়ামী লীগের মোজাফফর হোসেনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলাদেশ প্রধানত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, নেদারল্যান্ড ও বেলজিয়ামসহ ইউরোপের বিভিন্ন দেশ জাপান, কানাডা, দক্ষিণ কোরিয়া, ভারত ও এশিয়ার বিভিন্ন দেশ এবং মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশে পণ্য রপ্তানি করে থাকে। ২০২০-২১ অর্থবছরে বিশ্বের ২০৩টি দেশে ৭৫১টি পণ্য রপ্তানি করে ৩৮ দশমিক ৭৬ বিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে।

বিএনপি দলীয় সদস্য গোলাম মোহম্মদ সিরাজের প্রশ্নের জবাবে টিপু মুনশি জানান, বাংলাদেশের ২০২০-২১ অর্থ বছরে মোট রপ্তানির পরিমান ছিল ৪৫ হাজার ৩৬৭ দশমিক ১৯ মিলিয়ন মার্কিন ডলার। এবং আমদানির পরিমাণ ছিল ৬১ হাজার ৬০৯ দশমিক ২০ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ ২০২০-২১ অর্থবছরে বাণিজ্য ঘাটতির পরিমাণ ১৬ হাজার ২৪২ দশমিক ০১ মিলিয়ান মার্কিন ডলার।

তিনি আরো জানান, নিটওয়্যার, ওভেন পোশাক, হিমায়িত মাছ, হিমায়িত চিংড়ি, হাঙ্গরের পাখনা, শুটকি মাছ, লবণযুক্ত মাছ ছাড়াও বিভিন্ন ধরনের সবজি আম, পান, আলু, অন্যান্য ফল-মূল ও শাক-সবজি ইত্যাদি রপ্তানি করা হচ্ছে।

...
News Admin
01731808079

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ