+

করোনাভাইরাস এর নতুন রূপ ২৬ দেশে ছড়িয়ে পড়েছে

সরেজমিনবার্তা | নিউজ টি ৩০ দিন ১৩ ঘন্টা ৪৩ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 475
...

সরেজমিন ডেস্ক: করোনাভাইরাসের ডেলটা ভেরিয়েন্ট (বি.১.৬১৭.২) পুরো বিশ্ব জুড়ে সংক্রমণ ছড়াচ্ছে। এই ভেরিয়েন্টটি হঠাৎ করে সংক্রমণ বৃদ্ধির কারণ হওয়ায় বিশ্বের বিভিন্ন দেশের স্বাস্থ্যব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়ে। এই সংক্রমণ ঠেকাতে অনেক দেশই নতুন করে লকডাউনের মতো সিদ্ধান্ত নেয়। তারপরও এর বিস্তার রোধ করা সম্ভব হচ্ছে না। এমন পরিস্থিতিতে বিশ্বের ২৬টি দেশে ছড়িয়ে পড়েছে আরো একটি ভ্যারিয়্যান্ট। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় যার নাম বি১.৬২১।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বি১.৬২১ ভ্যারিয়েন্টের খোঁজ প্রথম কলম্বিয়ায় পাওয়া গিয়েছিল গত জানুয়ারি মাসে। তারপর থেকে এখন পর্যন্ত তা বিশ্বের ২৬টি দেশে ছড়িয়ে পড়েছে। ব্রিটেন, যুক্তরাষ্ট্র, পর্তুগাল, জাপান, সুইৎজারল্যান্ডে এই ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গেছে।

ব্রিটেনে এখন পর্যন্ত এই ভ্যারিয়েন্টের কারণে ১৬ জন আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। যদিও সে দেশের স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, পুরো বিষয়টি এখনও গবেষণার পর্যায়ে রয়েছে। সম্প্রতি কোভিডবিধি শিথিল হওয়ায় এবং বিমান পরিষেবা থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কারণেই এই সংক্রমণ ছ়ড়িয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।


আরো পড়ুন: ‘বিশ্বের ১৯৫টি দেশের মধ্যে সেরা ২০-এ বাংলাদেশ’

ব্রিটেনের জনস্বাস্থ্য সংস্থার বক্তব্য, এই ভ্যারিয়েন্টের কারণে রোগীরা বেশি অসুস্থ হচ্ছেন বা রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারে কমে আসছে, এরকম কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সোমবার (২৬ জুলাই) সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ৪৮ লাখ ১ হাজার ২০৯ জন এবং মৃত্যু হয়েছে ৪১ লাখ ৭৪ হাজার ৮৬৭ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৬৭ লাখ ৪৯ হাজার ৯০৫ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

...
MD. SAIDUL ISLAM

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যবস্থাপনা সম্পাদক
আল মামুন

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ