+

জ্বালানির মাধ্যমে দ্রুততার সঙ্গে ছুটতে পারে বিমান

সরেজমিনবার্তা | নিউজ টি ১ দিন ১৯ ঘন্টা ৫০ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 445
...

সরেজমিন বার্তা ডেস্কঃ 

আমরা এক যায়গা থেকে অন্য যায়গায় যাওয়ার জন্যে বাস, ট্রেন, মটরসাইকেল বা নিজেস্ব গাড়ি ব্যবহার করে থাকি। আর জ্বালানির মাধ্যমেই এই সব যানবাহন এক স্থান থেকে অন্য স্থান দ্রুততার সঙ্গে ছুটতে পারে। আবার এক রাষ্ট্র থেকে অন্য রাষ্টে যাত্রা করতে গেলে বেশির ভাগ ক্ষেত্রে প্রয়োজন হয় বিমানের। কিন্তু আমাদের দেশের শতকরা নব্বই ভাগ মানুষ এখনও বিমানযাত্রা করেননি একথা নিশ্চিত ভাবে বলাই যায়। অতএব অনেকেই জানেন না এক কিলোমিটার বিমান যেতে কত জ্বালানী খরচ করতে হয়।

জ্বালানি  হিসেবে বিমানে মূলত অ্যাভিয়েশন টার্বাইন ফুয়েল বা এটিএফ ব্যবহৃত হয়। বিমানে প্রতি সেকেন্ডে ৪ লিটার জ্বালানীর প্রয়োজন হয়। হ্যা ঠিক-ই শুনেছেন মাত্র ১ সেকেন্ডে চার লিটার জ্বালানী। একটি বিমানের এক ঘন্টার যাত্রা পথে প্রায় ১৪,৪০০ লিটার জ্বালানির দরকার হয়। এক কিলোমিটার যেতে জ্বালানী লাগে প্রায় ১২ লিটার। শুধু বেশি তেল খরচ হচ্ছে তা কিন্তু ভাববেন না। একটি বিমানে ৪০০-৫০০ জন যাত্রী আরাম করে একসঙ্গে যাত্রা করতে পারেন। যদি আমরা ৪০০ জন যাত্রী ধরি তবে একজন যাত্রীর পিছনে এক কিলোমিটারে তেল খরচ হবে .০৩ লিটার।

আপনারা নিশ্চয় সিনেমা বা টিভিতে দেখেছেন প্লেন টেক অফ করার পূর্ব মুহুর্তে একটি কেবল কানেক্ট থাকে প্লেনের সাথে। একটি গাড়ি এসে এই কেবল মোবাইলের চার্জারের মতো করে জুড়ে দেয়। আমরা তখন ভাবি যে জ্বালানি দেওয়া হচ্ছে বিমানে। এমন ভাবলে আপনি ভুল ভাবছেন। এটি একটি পাওয়ার ইউনিট। যা প্লেনে বিদুৎ সরবরাহ করে থাকে। কারণ যখন একটি বিমান রানওয়েতে থাকে তখন দুটি ইঞ্জিন-ই বন্ধ থাকে। যার ফলে বিমানে বিদুৎ সরবরাহ করতে পারে না। এর জন্যে বিমানকে এক্সটার্নাল ইলেকট্রিসিটি সার্ভারের সাথে সংযোগ করা হয়। যাকে এসডিপিও বলা হয়।

বিমানের ট্যাঙ্ক মাঝখানে থাকে। যা দশটি অংশে বিভক্ত থাকে। বিমানের জ্বালানী ট্যাঙ্ক খুব বড়ো হয়। একটি ট্যাংঙ্কের ভেতর পাঁচ থেকে ছয় জন মানুষ আরাম করে থাকতে পারবে। বিমানের দুটি ইঞ্জিনে যেন সমান জ্বালানী যায় তারজন্যে ট্যাঙ্কের ভেতর দশটি অংশে বিভক্ত। একটির জ্বালানী সামান্য কমলেই ট্যাঙ্কের অপর অংশ থেকে জ্বালানী চলে যায় ও ঘাটতি পূরণ করে।

...
MD. Mizanur Rahaman Nadeem(SJB:E063)
Mobile : 01766272032

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ