+

পাবনা ঈশ্বরদীতে সবুজের মাঝে হলুদ সূর্যমুখী ফুল শোভা ছড়াচ্ছে

সরেজমিনবার্তা | নিউজ টি ৩ দিন ২৩ ঘন্টা ১৭ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 995
...

হলুদ স্বপ্ন নিয়ে মিষ্টি রোদের বিকেলে মুখ তুলে তাকিয়ে আছে হাজারো সূর্যমুখী। যেন হলুদের প্রাণবন্ত মিছিল। আর তাদের মিছিলে যোগ দিয়েছে প্রকৃতিপ্রেমীরা।

দূর থেকে দেখলে মনে হবে বিশাল আকারের হলুদ গালিচা বিছিয়ে রাখা হয়েছে। কাছে গেলে চোখে পড়ে হাজার হাজার সূর্যমুখী ফুল। ফুলগুলো বাতাসে দোল খেয়ে আমন্ত্রণ জানায় সৌন্দর্য উপভোগ করার। তাই দিনভর সূর্যমুখী বাগানে ভিড় করছেন প্রকৃতিপ্রেমীরা।

সূর্যমুখী ফুলের মনোমুগ্ধকর এ দৃশ্যের দেখা মেলে ঈশ্বরদী ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের অভ্যন্তরে। সূর্যমুখী ফুলের এ বাগানটি এখন সৌন্দর্যপ্রেমীদের দর্শনীয় স্থানে পরিণত হয়েছে। কেউ ছবি তোলেন, কেউবা পরিবার-পরিজন নিয়ে বাগানে এসে সৌন্দর্য উপভোগ করেন।

ডাল গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ রাজিব হুমায়ন জানান, সূর্যমুখী বীজ একটি লাভজনক শস্য। তাছাড়া সূর্যমুখী তেলের নানাবিধ স্বাস্থ্যগত গুণাগুণ রয়েছে। সূর্যমুখী তেলের চাহিদা বৃদ্ধি পেয়েছে। ফলে সূর্যমুখী ফুলের চাষাবাদ জনপ্রিয় করার লক্ষ্য নিয়েই কাজ করা হচ্ছে। চাষিদের প্রশিক্ষণ, বীজসহ নানা পরামর্শ দেওয়া হচ্ছে। তিনি আরও জানান, ঈশ্বরদী ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের অভ্যন্তরের দুই বিঘা জমিতে এবার সূর্যমুখী ফুলের আবাদ করা হয়েছে। যা থেকে প্রায় ১৫ মণ বীজ উৎপন্ন হবে। এসব বীজ কৃষকদের মাধ্যমে সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে।

সরকার এজন্য সূর্যমুখী চাষে  কৃষকদের উদ্বুদ্ধ করতে বারী-৩ জাতের সূর্যমুখী আবহাওয়ায় উপযোগী হওয়ায় তৈলবীজ চাষের এই উদ্যোগ নিয়েছে। এতে করে দেশে সূর্যমুখী চাষ বাড়বে এবং মানুষের স্বাস্থ্যের সুরক্ষা হবে।

...
Md. Asraful Islam (Shobuz)(SJB:E507)
Mobile : 01711413279

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ