+

মেলা না হওয়ায় হুমকির মুখে নিকলীর মৃৎশিল্প নিয়োজিতরা

সরেজমিনবার্তা | নিউজ টি ১৬ দিন ২১ ঘন্টা ৪৯ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 500
...

মোঃ হাবিব মিয়া নিকলী,

কিশোরগঞ্জ প্রতিনিধি,

কালী বাড়ি মেলা না হওয়ায় হুমকির মুখে পড়েছে কিশোরগঞ্জ জেলার নিকলী উপজেলার ০৭নং ইউনিয়নের পালপাড়া গ্রামবাসী। পৌষ মাসের শেষের দিক মাঘ মাসের প্রথম ১৫ তারিখ শুরু হয় নিকলী উপজেলার ০৭নং ইউনিয়নের কালী বাড়ি মেলা। এই মেলা চলে দীর্ঘ ১ মাস। মেলা উপলক্ষে সারা বছর ধরে কাজ করে থাকেন (পাল পাড়া) মৃৎশিল্পীরা,কিন্তু এবার করোনা ভাইরাসের কারণে হচ্ছে না নিকলী কালী বাড়ি মেলাটি এতে হুমকির মুখে পড়েছে  নিকলী উপজেলার পালপাড়া গ্রামবাসী।

এই মেলা উপলক্ষে দীর্ঘ একমাস  ধরে চলে বেচা-কেনা, এই মেলায় পাওয়া যায় মৃৎশিল্পীদের নিজ হাতের তৈরি বিভিন্ন ডিজাইনের মাটির হাড়ি,মাটির পাতিল,মাটির শরা,মাটির কলস,মাটির ব্যাংক সহ নানা রকম জিনিসপত্র। বাচ্ছাদের বিভিন্ন খেলনার জিনিসপত্র সহ নানা রকম জিনিস।মৃৎশিল্পীদের হাতের তৈরি বিভিন্ন ডিজাইনের বাচ্ছাদের মাটির পুতুল, মাটির গরু, মাটির ঘুড়া, ইত্যাদি।। বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে ছূটে আসেন মানুষ নিকলী উপজেলার কালী বাড়ি মেলায়।

মৃৎশিল্পের গ্রাম মানেই কিশোরগঞ্জ জেলার নিকলী (পাল পাড়া) মৃৎশিল্প ঘিরে গ্রামের ৬শতাধিক পরিবার ৮০ বছরের বেশি সময় ধরে মাটির জিনিসপত্র তৈরি করে বাজারজাতের মাধ্যমে জীবিকা নির্বাহ করে আসছে। দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশেও রয়েছে এখানকার মৃৎশিল্পের ব্যাপক চাহিদা। রোদ বৃষ্টি ঝড় কোনটাই বাধা হয়ে দাঁড়াতে পারে না তাদের সামনে। বংশ পরম্পরায় মাটির জিনিসপত্র তৈরির কাজটা পরম মমতায় করে যাচ্ছেন।

অনেক ঘাত প্রতিঘাত দু:খ দুর্দশা পেরিয়ে নিকলীর (পাল পাড়া) মৃৎশিল্পের কারিগররা এখনো তাদের সফল হাতে ঘুরাচ্ছেন নিজেদের ভাগ্যের চাকা। আর এ চাকা কেবল এশিল্পের কারিগরদেরই নয়,যারা মৃৎশিল্পের ব্যবসার সাথে জড়িত হয়েছেন তারাও পাচ্ছেন অর্থনৈতিক সচ্ছলতা। নিকলী (পাল পাড়া) মাটির তৈরি বাহারি ডিজাইনের জিনিসপত্র দিন দিন নজর কাড়ছে সব মানুষদের।

...
Md. Habib Mia(SJB:E594)
Mobile : 01973461779

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ