+

আমিরাতে দীর্ঘ ৩৭সপ্তাহ পর জুমার নামাজ অনুষ্ঠিত 

সরেজমিনবার্তা | নিউজ টি ১৭ দিন ২৩ ঘন্টা ২৭ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 810
...

সংযুক্ত আরব আমিরাতে মসজিদগুলিতে ৪ ডিসেম্বর প্রথম সামাজিকদূরত্ব বজায় রেখে জুমার নামাজের আয়োজন করে। দীর্ঘ ৩৭ সপ্তাহের পরে মসজিদে জুমার নামাজের আয়োজন করা হয় । 

 

মসজিদগুলিতে ধারণ ক্ষমতার 30 শতাংশ উপস্থিত রেখে জুমা অনুষ্ঠিত হয় , মুসল্লিরা মুখোশ পরে এবং তাদের নিজস্ব জায়নামাজ নিয়ে মসজিদে আসে। জুমার খুতবার গুরুত্ব আলোচনা করে, ইমাম কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের মধ্যে জুমার নামাজ শুরু করার জন্য কর্তৃপক্ষের প্রশংসা ও ধন্যবাদ জানান। কোভিড -১৯-এর বিস্তারের বিরুদ্ধে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে মার্চ মাসে প্রথম মসজিদ বন্ধ করা হয়েছিল। 

 

আমিরাতে বসবাসরত একজন বাংলাদেশি বলেছেন, জুলাইয়ে পাঁচ ওয়াক্ত নামাজের জন্য মসজিদ পুনরায় খোলা হয়েছিল, তবে শুক্রবারের নামাজ স্থগিত ছিলো এতোদিন।এটি একটি বাস্তব অভিজ্ঞতা এবং শুক্রবার কখনই এরকম হয়নি। 

 

সরজমিনে দেখা যায়, শুক্রবারের নামাজের খুতবা শেষ হয়ে এবং মুসল্লিদের অবস্থান শেষে কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত বাধ্যবাধকতা অনুসারে নামাজ শুরু করে। নামাজের আগে 10 মিনিট স্থায়ী খুতবা পড়েন ইমামগণ। কর্তৃপক্ষের নির্দেশ অনুসারে এই খুতবা ও প্রার্থনা করা হয় ১০ মিনিটের মতো। সকল মসজিদেই স্বেচ্ছাসেবীরা ভিতরে এবং বাইরে মুসল্লিদের গাইড করছেন।

মুসল্লীরা মসজিদে তাদের নির্ধারিত স্থানগুলি গ্রহণ করেন, এবং ১.৫ মিটার দূরত্ব বজায় রাখেন। মসজিদের জুমার নামাজের আজান শোনা গেল ৪ ডিসেম্বর দুপুর ১২.১২ টায়। সারাদেশের মসজিদে জুমার নামাজের আহ্বান জানানো হয়, প্রায় আট মাসের ব্যবধান পরে আজ মসজিদে নামাজের জন্য আজান করা হয়। কোভিড বিস্তারের বিরুদ্ধে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে মার্চ মাসে মসজিদ এবং অন্যান্য উপাসনালয়গুলি বন্ধ করে দেওয়া হয়। 

 

এদিকে, সাধারণত পবিত্র কুরআনের কপি দিয়ে সজ্জিত, মসজিদগুলির তাকগুলি খালি দেখা যায়। মূলত নামাজের আগে এবং পরে মুসল্লীরা মসজিদে বসে কুরআন পাঠ করতেন। ধারণা করা হয়, সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকি রোধে পবিত্র বইয়ের কপি মসজিদগুলি থেকে সরিয়েফেলা হয়েছে। কুরআনের অনুলিপি পেতে বা ডিজিটাল উপায় ব্যবহার করতে সবাইকে উত্সাহ দেওয়া হয়। সংযুক্ত আরব আমিরাতের মসজিদে জুমার নামাজের নিরাপত্তার নির্দেশনা আওকাফ থেকে জারি করা হয়।

 

উল্লেখ্য, করোনা বিস্তার রোধে ও জনসমাগম এড়াতে এ বছরের মার্চ থেকে মসজিদসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়, শপিং মল, পার্ক, সী বীচ এবং অন্যন্য বাণিজ্যিক কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখে দেশটির সরকার।

...
Nousher Alam Chowdhury(SJB:E575)
Mobile : 971562819124

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ