+

শিক্ষার্থীর বাবার চিকিৎসায় পাশে দাঁড়ালো ঢাবি পরিবার

সরেজমিনবার্তা | নিউজ টি ১৪ দিন ১৩ ঘন্টা ১১ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1008
...

মোহাম্মদ মাকসুদুল হাসান ভূঁইয়া রাহুলস্টাফ রিপোর্টারঃ

কথায় আছে, 'ছোটো ছোটো বালুকণা, বিন্দু বিন্দু জল, গড়ে তোলে মহাদেশ, সাগর অতল'- অর্থাৎ ক্ষুদ্র ক্ষুদ্র সম্মিলিত প্রয়াসে বৃহৎ কিছু অর্জন করা যায়। সেটাই করে দেখালো ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা। বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর বাবার চিকিৎসার ব্যয়ভার নিজেদের সম্মিলিত চেষ্টায় সংগ্রহ করেছেন তারা।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের এক শিক্ষার্থীর বাবা পেরিনাল এবসেস স্পাইনাল কর্ড ইনজুরি সমস্যায় ভুগছিলেন। কিন্তু আর্থিক সংকটে যথাযথ চিকিৎসা পাচ্ছিলেন না তিনি, যেকারণে দিন দিন তার শারীরিক পরিস্থিতির অবনতি হচ্ছিলো।

একদিকে বাবার শারীরিক অবস্থার অবনমন, অন্যদিকে আর্থিক সংকট, এ অবস্থায় দুশ্চিন্তায় পড়ে যান ওই শিক্ষার্থী। বিষয়টা তিনি ঢাবির ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার ফেসবুক গ্রুপের এডমিন প্যানেলের সদস্য আজহারুল ইসলাম রায়হানকে জানান। রায়হানের পরামর্শে প্রথমে ওই শিক্ষার্থীর কয়েকজন বন্ধুকে নিয়ে একটি ফেসবুক চ্যাট গ্রুপ খোলা হয় এবং সেখানে চিকিৎসা ব্যয়ের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

পরে ওই শিক্ষার্থীর বাবার চিকিৎসা ব্যয়ের বিষয়টি বিস্তারিত লিখে 'ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার' ফেসবুক গ্রুপে একটি পোস্ট দেন রায়হান। পোস্ট দেখে ইতিবাচক সাড়া দেয় বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা। নিজেদের সাধ্যমতো পোস্টে দেয়া মোবাইল ব্যাংকিং নাম্বারগুলোতে টাকা পাঠাতে থাকেন শিক্ষার্থীরা। নিজ নিজ উদ্যোগে নিজেদের ব্যাচ থেকেও টাকা তুলেন তারা।

এদিকে ওই শিক্ষার্থীর বাবার চিকিৎসার বিষয়টি জানতে পেরে তার নিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক বদরুজ্জামান ভূঁইয়া কাঞ্চন বিভাগের পক্ষ থেকে ৩০ হাজার টাকা দেবেন নিশ্চিত করেছেন বলে জানান ঢাবি পরিবার গ্রুপের এডমিন রায়হান।

সার্বিক বিষয়ে রায়হান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী জানিয়েছিল তার বাবা দীর্ঘদিন যাবত অসুস্থ। চিকিৎসা করতে টাকা লাগে প্রায় এক লাখ পঞ্চাশ হাজার টাকা। তবে ওই শিক্ষার্থী পরিবারের আর্থিক সংকট থাকায় চিকিৎসা করানো সম্ভব হচ্ছিলো না। কিন্তু একজন বাবাকে তো যেভাবেই হোক বাঁচাতে হবে।

তিনি বলেন, ভেবেছিলাম করোনা মহামারীতে এক লাখ পঞ্চাশ হাজার টাকা সংগ্রহ করা খুবই কঠিন হবে। প্রথমদিকে ওই শিক্ষার্থী আর তার দুই বন্ধুকে নিয়ে একটা টিম করে নিলাম। তারপর তার বাবার সমস্যাগুলো নিয়ে ফেসবুকে একটা হেল্প পোস্ট লেখা হয়ে গেল। গ্রুপে পোস্ট দিলে শুরুতে কিছু কিছু রেসপন্স আসা শুরু হয়। প্রথমে এগিয়ে আসে ওই শিক্ষার্থীর ডিপার্টমেন্টের সিনিয়র ব্যাচের কয়েকজন।

রায়হান আরো বলেন, ধীরে ধীরে সব ব্যাচ মিলে অর্থ সংগ্রহের কাজ শুরু করে দেয়, শুরু হয় সম্মিলিত প্রচেষ্টা, যেভাবেই হোক বাবার চিকিৎসা করতে হবে। অর্থ সংগ্রহের পরিমাণও বাড়তে থাকে। আমরা কেউই একা নই, আমাদের পাশে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নামক একটি বন্ধন।

যারা নিজ দায়িত্বে একজন শিক্ষার্থীর বিপদে পাশে থাকছেন তাদেরকে ওই শিক্ষার্থীর পক্ষ থেকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ধন্যবাদ জানান তিনি।

ওই শিক্ষার্থীর বাবার চিকিৎসার জন্য প্রয়োজনীয় দেড় লক্ষ টাকার মধ্যে ইতোমধ্যে ৯৮ হাজার ৪০০ টাকা সংগ্রহ করা হয়েছে। দ্রুত চিকিৎসার প্রয়োজন হওয়ায় প্রাথমিকভাবে ওই শিক্ষার্থীর কাছে টাকা বুঝিয়ে দেওয়া হয়েছে। একজন শিক্ষার্থীর বাবার চিকিৎসা সহায়তায় তার নিজ বিভাগ ও ঢাবির অন্যান্য শিক্ষার্থীরা যেভাবে সাড়া দিয়েছেন তাতে চিকিৎসার বাকি অর্থটাও খুব শীঘ্রই সংগ্রহ হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

ওই শিক্ষার্থী বাবাকে আজ (২৮ মে, ২০২০) রাজধানীর ইনস্টিটিউট অব লেজার সার্জারী এন্ড হসপিটালে ভর্তি করা হবে। সেখানে ডাক্তারের পরামর্শ অনুযায়ী তার বাবার সার্জারী হবে বলে জানা গেছে।

'মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য'- প্রয়াত ভূপেন হাজারিকার বিখ্যাত এই গানের লাইনটি প্রতিনিয়তই নিজেদের ইতিবাচক উদ্যোগের মাধ্যমে প্রমাণ করে চলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের তরুণ তুর্কিরা।

...
Mohammad Maksudul Hasan Bhuiyan Rahul(SJB:E036)
Mobile : 01711328741
...
করোনা ল্যাব ফের চালুর দাবি ঢাবির বিএনপিপন্থী শিক্ষকদের

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে স্থাপিত হয়ে বন্ধ হয়ে যাওয়া করোনা শনাক্তকরণের পিসিআর ল্যাব (গব...

প্রকাশিত : Wednesday, 17 June 2020
...
অক্সফোর্ডে পড়ার সুযোগ পেলেন ঢাবি ছাত্রী

বিশ্বব্যাপী শিক্ষার্থীদের কাছে স্বপ্নের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্য...

প্রকাশিত : Tuesday, 16 June 2020

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejominbarta@gmail.com , thana.sorejominbarta@gmail.com

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

সর্বশেষ সংবাদ