+

লাল সিদুরে মেতেছে নীলফামারির পুজা মন্ডবগুলো

সরেজমিনবার্তা | নিউজ টি ৫ দিন ২৩ ঘন্টা ৭ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 1255
...

 

 

 

  নীলফামারীতে পূজা মন্ডপে লাল  সিঁদুরের খেলায় মেতেছে নারীরা। 

 

রোকনুজ্জামান রানা  (নীলফামারী জেলা প্রতিনিধি)

 

নীলফামারীতে বিজয়া দশমিতে দেবী দূর্গা বিসর্জনের শেষ মূহুর্তে পূজা মন্ডপে সিদুর খেলায় মেতে উঠেছে বিবাহিত  নারীরা। 

 

সোমবার(২৬শে অক্টোবর) সন্ধায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে বাঙ্গালী হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধমর্ীয় উৎসব শারদীয় দূর্গোৎসব। বিজয়া দশমি উপলক্ষে ডোমার কেন্দ্রীয় হরিসভা মন্দিরে দেবী দূগার্র  চরণে  সিঁদুর দিয়ে সিঁদুর খেলায় মেতে উঠেছেন বিবাহিত নারীরা।  শেষ মূহুর্তে  চলছে দেবীকে বিদায়ের নানা আয়োজন। ডোমার উপজেলার ৯৭টি পুজা মন্ডপে এবারে পুজা উৎযাপিত হয়েছে । কোভিড(১৯) করোনা ভাইরাস সংক্রমনের  কারনে  গত বছরের তুলনায় এবারে পুজা মন্ডপে লোকজনের সমাগম ছিল খুবেই কম। আইন শৃঙ্খলা পরিস্থিতিও  ছিল স্বাভাবিক, উপজেলার কোথাও কোন আইন শৃঙ্খলার অবনতি ঘটেনি।

 

শ্রীমতি দূর্গাদেবীসহ কোন দেবতাকেই মান্য করতেন না হিন্দু ধর্মের দেবতা অশুর। অশুর নিজেকে দেবতা দাবী করে অন্য দেবতাদের হেয় প্রতিপন্ন করে থাকেন। তাই তাকে বধ করতে উঠে পড়ে লাগে তার মামী ঠাকুরান দূর্গাদেবী। দূর্গা দেবী দশ হাতে ত্রিশুল,নাগ সাপ,বাঘ,খড়গ,(দা)  দিয়ে আক্রমন করে ভাগিনা অশুরকে। দূর্গা দেবীর পাশে দন্ডায়মান রয়েছে –ময়ুর,লক্ষী,স্বরস্বতী,কার্তিক সহ অন্যান্য দেবতারা। এ কথাগুলো বললেন ডোমার উপজেলার এক প্রবীন সনাতন ধর্মালম্বী ব্যক্তি। 

 

ডোমার সন্যাসী  মন্দিরের পুরোহিত বিজন চন্দ্র চক্রবতর্ী জানায়, দেবী দূগার্ এবার দোলায় চড়ে মতের্য আগমন করেছেন, এবং গজে (হাতীতে) চড়ে প্রস্থান করবেন। তিনি আরও বলেন , দেবী দূগার্ এবার দূর্ভিক্ষ আর মহামারির বার্তা নিয়ে আসলেও সুজলা, সুফলা,শস্য-শ্যামলা ধরণীর বাতার্ দিয়ে যাবেন। 

 

উপজেলা পূজা উৎযাপন কমিটির আহবায়ক রামকৃষ্ণ বর্মন বলেন, সরকারী নির্দেশনা মোতাবেক সামাজিক দুরত্ব বজায় রেখে,স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে এবারে পূজা উৎযাপন করা হয়েছে। তাই ধর্ম বর্ণ নির্বিশেষে শেষ মূহুর্তে  দূগার্ মাকে বিদায়ের প্রক্কালে  সকলের সহযোগিতা কামনা করেন তিনি। 

 

এবিষয়ে ডোমার থানা অফিসার্স ইনচার্জ মোস্তাফিজার রহমান জানান, শারদীয় দূর্গোৎসব উপলক্ষে ডোমারে আইন শৃঙ্খলা পরিস্থিতি খুবই ভালো।, আমাদের প্রত্যেকটা বিট অফিসার তাদের নিয়ন্ত্রনাধীন প্রত্যেকটি পঁূজা মন্ডবে তাদের অর্পিত দ্বায়িত্ব পালন করছে এবং আইন-শৃঙ্খলার যেন কোন অবনতি না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখছে। পাশাপাশি আমি নিজেও প্রতিটি পুজা মন্ডপ পরিদর্শন করেছি ।

 

#

 

রোকনুজ্জামান রানা  (নীলফামারী জেলা প্রতিনিধি)

 

০১৭১৮-৫৩৫০৫০

 

 

 

 

...
Md. Rocknujjaman(SJB:E533)
Mobile : 01718535050

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ