+

পকেট খরচ বাঁচিয়ে অসহায়দের পাশে ১০ উচ্চমাধ্যমিক শিক্ষার্থী

সরেজমিনবার্তা | নিউজ টি ৮ দিন ১০ ঘন্টা ৪৫ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 2826
...

মোহাম্মদ মাকসুদুল হাসান ভূঁইয়া রাহুল,
স্টাফ রিপোর্টারঃ
বিশ্বব্যাপী এখন করোনা ভাইরাস মহামারীর তান্ডব। করোনা মোকাবেলায় ও জনকল্যাণে বিশ্বের অন্যান্য দেশের মতন বাংলাদেশেও 'লকডাউন' ঘোষণা করেছে সরকার। করোনার প্রকোপ আর লকডাউন পরিস্থিতির মধ্যে শুরু হয়েছে পবিত্র মাহে রমজান মাস।

দেশে লকডাউনের কারণে বিপদগ্রস্ত পরিস্থিতিতে পড়েছেন অনেক নিম্ন ও মধ্য আয়ের মানুষ। 'বাইরে না গেলে খাদ্যের যোগান আসে না'- এমন মানুষেরা এখন সবচেয়ে বেশি অসহায় অবস্থায় আছেন। এর মধ্যে রোজা চলে আসায় প্রয়োজনীয় খাদ্যসামগ্রী সহ ইফতারের যোগান নিয়ে নিম্ন ও মধ্যবিত্ত অনেক পরিবারই দুশ্চিন্তায় আছেন। এ অবস্থায় সরকার দেশের বিভিন্ন অঞ্চলে অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছে, বিতরণ করেছে প্রয়োজনীয় খাদ্য সামগ্রী।

সরকারের খাদ্য সহায়তা উদ্যোগের পাশাপাশি পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রতিরক্ষা বাহিনী, মাঠ প্রশাসন, বিভিন্ন পেশাজীবী সংগঠন, রাজনৈতিক ব্যক্তিত্ব, সামাজিক সংস্থা ও ব্যক্তি পর্যায়ে অনেকে নিজ নিজ সামর্থ্য অনুযায়ী অসহায় মানুষদের দিকে সাহায্যের হাত বাড়িয়েছেন।

অনেক মহৎ হৃদয়ের ব্যক্তিত্ব আছেন যাঁরা অসহায়দের সহায়তা করার সাধ করেন কিন্তু একাকী হওয়াতে কিংবা সাধ্যের সীমাবদ্ধতা থাকায় কাউকে সাহায্য করাটা তাঁদের জন্য সহজতর হয় না! তবে 'ছোটো ছোটো বালুকণা, বিন্দু বিন্দু জল, গড়ে তোলে মহাদেশ, সাগর অতল'-কথাটা বাস্তবেও প্রমাণ করলেন কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার ১০ জন উচ্চমাধ্যমিক শিক্ষার্থী। নিজেদের পকেট খরচের টাকা বাঁচিয়ে ও অনুদান সংগ্রহ করে তারা উপজেলার বিভিন্ন এলাকার ৬০ টি অসহায় পরিবারকে খাদ্যসামগ্রী উপহার দিয়েছেন।

অসহায়দের পাশে দাঁড়ানো শিক্ষার্থীরা হলেন- মুশফিকুর রহমান, আশিকুর রহমান ইমন, তানভীর ইসলাম রানা, মাহবুব মুগ্ধ, আসফিয়া ইশরাক, মাহবুবুর রহমান দিদার, মিতুল খান, মোবাশ্বির বিল্লাহ, আব্দুল মতিন শুভ এবং ফয়সাল আহমেদ। তারা বাজিতপুর উপজেলার পশ্চিম চন্দ্রগ্রাম, ভাগলপুর, দিলালপুর, সরারচর এবং নান্দিনা এলাকার বাসিন্দা। এই ১০ জন একে অপরের বন্ধু এবং 'সহমর্মিতা ফাউন্ডেশন' কিশোরগঞ্জ জেলা শাখার সদস্য।

লকডাউন পরিস্থিতির কারণে উপজেলার বিভিন্ন এলাকায় অনেক মানুষ আয় শূন্য হয়ে পড়েছেন। বিষয়টি ভাবিয়ে তুলে মানবিক প্রাণ এই ১০ শিক্ষার্থী বন্ধুকে। তারা সিদ্ধান্ত নেন অসহায়দের জন্য কিছু করার। তাই নিজেদের হাত খরচের বাঁচানো টাকা অসহায়দের সহায়তার জন্য খরচের পরিকল্পনা নেন তারা। পাশাপাশি স্ব-উদ্যোগে কিছু অনুদানও সংগ্রহ করেন এই ১০ জন। 

হাত খরচ থেকে বাঁচানো অর্থ ও সংগ্রহীত অনুদান দিয়ে খাদ্যসামগ্রী কিনে উপজেলার ভাগলপুর, দিলালপুর, নান্দিনা ও সরারচর গ্রামের ৬০ টি অসহায় পরিবারকে এই রোজায় উপহার দেন তারা। শুধু তাই নয়, গতকাল (২১ মে) তারা ১০০ বিপদগ্রস্ত পরিবারের মধ্যে ইফতার বিতরণ করেছেন। তাদের এই মহতী উদ্যোগকে স্বাগত জানিয়ে সবাই ব্যাপক প্রশংসা করেছেন।

সামর্থ্য ক্ষুদ্র হলেও সম্মিলিত প্রচেষ্টায় যে তা বৃহৎ পরিসরে রূপ দেয়া যায়, তাই করে দেখালেন এই উচ্চমাধ্যমিক শিক্ষার্থীরা। অসহায় মানুষদের দুয়ারে সহায়তা পৌঁছে দিতে বদ্ধ পরিকর তারা। 'মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য'- প্রয়াত ভূপেন হাজারিকার বিখ্যাত এই গানের লাইনটি নিজেদের ইতিবাচক কর্মের মাধ্যমে তুলে ধরেছেন এই তরুণ তুর্কিরা।

...
Mohammad Maksudul Hasan Bhuiyan Rahul(SJB:E036)
Mobile : 01711328741

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ