+

কর্ণফুলীর ঘাটে জাহাজের পণ্য খালাস শুরু, বহির্নোঙরে যাচ্ছে লাইটার

সরেজমিনবার্তা | নিউজ টি ১১ দিন ১১ ঘন্টা ২৫ সেকেন্ড আগে আপলোড হয়েছে। 490
...

নৌযান শ্রমিকদের কর্মবিরতি, বৈরী আবহাওয়া, ভারী বৃষ্টির কারণে টানা চারদিন বন্ধ থাকার পর ফের শ্রমিকদের হাঁকডাকে উৎসবমুখর হয়ে উঠছে কর্ণফুলী নদীর ঘাটগুলো। লাইটার জাহাজ থেকে বস্তা ভরে ক্রেনের সাহায্যে নদীপাড়ে আনলোড করা হচ্ছে গম, ডালসহ বিভিন্ন পণ্য।সেই বস্তা শ্রমিকরা কাঁধে তুলে ট্রাকে বোঝাই করছেন।   শনিবার  সকালে মাঝিরঘাট, আনুমাঝির ঘাট, এভারগ্রিন ঘাট, বাংলাবাজার ঘাটসহ বিভিন্ন ঘাটে এমন চিত্র দেখা গেছে।

‘এমভি মায়ের আদেশ’ নামের একটি লাইটার জাহাজের পণ্যখালাসে নিয়োজিত একজন শ্রমিক বাংলানিউজকে জানান, চার দিন পর আবার কাজ পেলাম। খুব ভালো লাগছে।  

ঘাট গুদাম শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুল খালেক  বলেন, নৌযান ও লাইটার শ্রমিকদের কর্মবিরতির কারণে তিন দিন এবং আবহাওয়া অধিদফতরের ৩-৪ নম্বর সতর্ক সংকেতের কারণে আরও একদিন লাইটার জাহাজ থেকে পণ্য খালাস বন্ধ ছিল। শনিবার সকাল থেকে পুরোদমে কর্ণফুলীর ১৬ ঘাটে কাজ চলছে।  

বহির্নোঙরে যাচ্ছে লাইটার জাহাজ

বিদেশ থেকে গম, সার, ডাল, চিনি, সাদা মটর, পাথর, কয়লা, স্ল্যাগ, বল ক্লে, লাইম স্টোন, জিপসাম, সিমেন্ট ক্লিংকার ইত্যাদি খোলাপণ্য নিয়ে আসা বড় জাহাজ থেকে খালাসের জন্য লাইটার (ছোট) জাহাজ বহির্নোঙরে যাচ্ছে শনিবার সকাল থেকে। কর্ণফুলী নদীর ড্রাফট কম থাকায় এসব বড় জাহাজ সরাসরি বন্দরের মূল জেটিতে ভিড়তে পারে না। বহির্নোঙরে (সাগরে) অপেক্ষমাণ থাকাবস্থায় ছোট ছোট জাহাজে ক্রেনের সাহায্যে এসব বড় জাহাজের পণ্য খালাস করা হয়। তারপর বিভিন্ন নদীবন্দর, শিল্পকারখানার ঘাটে নিয়ে যাওয়া হয় নদীপথে।  

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের সভাপতি শেখ মো. ইছা মিয়া  জানান, কর্মবিরতি প্রত্যাহারের পর সাগর উত্তাল ও ভারী বর্ষণের কারণে বহির্নোঙরে পণ্য খালাসে যেতে পারেনি লাইটার জাহাজগুলো। ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) সিরিয়াল নিয়ে রাখা বড় লাইটার জাহাজগুলো শনিবার  সকাল থেকে রওনা হয়েছে। আশাকরি বিকেল থেকে লাইটারিং শুরু হবে।  

তিনি জানান, কর্মবিরতির আগে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অপেক্ষমাণ ছিল ৩৭টি জাহাজ। এখন আরও জাহাজ যোগ হয়ে অর্ধশতাধিক হয়েছে।  
একজন জাহাজ মালিক  বলেন, বহির্নোঙরে অপেক্ষমাণ তিনটি বড় জাহাজের কাছে আমাদের ৬টি লাইটার জাহাজ ভিড়েছে। জোয়ারের পর সাগর শান্ত হলেই লাইটারিং শুরু হবে। সাগর উত্তাল হলে বিদেশি জাহাজের পাইলট, ক্যাপ্টেনরা দুর্ঘটনার আশঙ্কায় লাইটারিংয়ের অনুমতি দেন না।  

নৌযান শ্রমিক ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক নবী আলম  জানান, বেলা দেড়টার দিকে আবহাওয়া অধিদফতর চট্টগ্রাম বন্দর থেকে সতর্ক সংকেত নামিয়ে ফেলেছে। লাইটার জাহাজ চলাচল ও নদীপথে পণ্য পরিবহন পরিস্থিতিতে স্বাভাবিক হচ্ছে।  

...
Muhammad Masudul Haque(SJB:E526)
Mobile : 01918161881

সম্পাদক ও প্রকাশক
মোহাম্মদ বেলাল হোছাইন ভূঁইয়া
01731 80 80 79
01798 62 56 66

ব্যাবস্থাপনা সম্পাদক
আল মামুন
01868974512

প্রধান কার্যালয় : লেভেল# ৮বি, ফরচুন শপিং মল, মৌচাক, মালিবাগ, ঢাকা - ১২১৯ | ই-মেইল: news.sorejomin@gmail.com , thana.sorejomin@gmail.com

...

©copyright 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা

Family LAB Hospital
সর্বশেষ সংবাদ