• ঢাকা
  • সোমবার, মার্চ ৩০, ২০২০ , চৈত্র - ১৫ , ১৪২৬

কাশ্মীরের কিছু অংশে চালু ফোন ও ইন্টারনেট পরিষেবা

news-details
আইন-আদালত

শ্রীনগরের জামে মসজিদের ফটক বন্ধ করে দেয়া হয়, ফলে এটা বোঝা যাচ্ছে যে নগরীর প্রধান মসজিদে নামাজ পাঠের কোনো সম্ভাবনা নেই। তবে অভ্যন্তরীণ ছোট ছোট মসজিদে নমাজ পড়ার অনুমতি দেয়া হবে বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা, তবে ওই সব মসজিদগুলির আশেপাশের অঞ্চলে প্রচুর কর্মী ও নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। সরকারি আধিকারিকরা আশ্বস্ত করে বলেছেন, কোনও সমস্যা ছাড়াই নমাজ পাঠ সম্পন্ন হলে ভবিষ্যতে ধীরে ধীরে কাশ্মীরের অচলাবস্থা অনেকটাই শিথীল করা হতে পারে।

রাজ্য পুলিশের প্রধান দিলবাগ সিং সংবাদসংস্থা বলেছেন, ‘স্থানীয়দের তাদের আশেপাশের মসজিদে গিয়ে প্রার্থনা করার অনুমতি দেওয়া হয়েছে, এতে কোনও বাধা নেই। তবে তাদের স্থানীয় এলাকা থেকে বেরিয়ে অন্য অঞ্চলে যাওয়া উচিত নয়।’ তবে কাশ্মীর পরিস্থিতিতে কড়াকড়ি কিছুটা শিথীল করা হলেও প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহ সহ প্রায় ৪০০ রাজনৈতিক নেতা এখনো সরকারি হেফাজতেই রয়েছেন কারণ কেন্দ্রীয় সরকার যে কোনও ধরণের প্রতিবাদ বা সমাবেশ এড়ানোর চেষ্টা করছে।

রাজ্যপাল সত্যপাল মালিক বহস্পতিবার জম্মু ও কাশ্মীরের সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনা করে আশ্বাস দিয়েছিলেন যে আগামী সপ্তাহে ঈদ উৎসব ও নমাজ পাঠের জন্য বিধিনিষেধকে নমনীয় করা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার কাশ্মীর নিয়ে জাতির উদ্দেশ্যে ভাষণে বলেন যে, ঈদ উদযাপনের সময় মানুষের কোনও অসুবিধা যাতে না হয় তা নিশ্চিত করবে সরকার। প্রধানমন্ত্রী মোদি বলেন, ‘জম্মু ও কাশ্মীরের বাইরে থাকা সেখানকার বাসিন্দার যারা আসন্ন ঈদে নিজেদের পরিবারের কাছে ফিরে যেতে চায় সেই সমস্ত ব্যক্তিদের সরকার সম্ভাব্য সকল সহায়তা দিচ্ছে।’

যোগাযোগ বিচ্ছেন্ন হয়ে যাওয়ার কারণে, দেশের অন্যান্য অঞ্চলে বসবাসকারী রাজ্যের লোকেরা তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হননি। প্রধানমন্ত্রী মোদীও  ফোন ও ইন্টারনেট বন্ধ থাকার কারণে স্থানীয়দের যোগাযোগ সমস্যার কথা স্বীকার করেছেন। কাশ্মীর উপত্যকায় কারফিউয়ের মতো বিধিনিষেধ জারি থাকা সত্ত্বেও বেশিরভাগ কাশ্মীরি যারা কর্মসূত্রে দেশের অন্যান্য রাজ্যে রয়েছেন তারাও পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করার উদ্দেশ্যে শ্রীনগরগামী বিমানের টিকিট কাটার চেষ্টা চালাচ্ছেন।

You can share this post on
Facebook

0 Comments

© 2013 All Rights Reserved By সরেজমিনবার্তা